ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অজ্ঞাত রোগে আক্রান্ত শিশুদের রক্তের নমুনা সংগ্রহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৭
অজ্ঞাত রোগে আক্রান্ত শিশুদের রক্তের নমুনা সংগ্রহ অজ্ঞাত রোগে আক্রান্ত শিশুদের রক্তের নমুনা সংগ্রহ

চট্টগ্রাম: সীতাকুণ্ডের ত্রিপুরাপাড়ায় অজ্ঞাত রোগে আক্রান্ত শিশুদের রক্ত, নাকের পানি, মুখের লালার নমুনা সংগ্রহ করেছেন ঢাকা থেকে আসা বিশেষজ্ঞ দল।

বৃহস্পতিবার (১৩ জুলাই) সকালে ফৌজদারহাটের সংক্রামক ব্যাধি হাসপাতালে ভর্তি হওয়া শিশুদের কাছ থেকে প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করেন চার সদস্যের বিশেষজ্ঞ দলটি।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বাংলানিউজকে জানান, ঢাকার আইসিডিসিআরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. ফারুক আহমদ ভূঁইয়ার নেতৃত্বে চার সদস্যের একটি বিশেষজ্ঞ দল ফৌজদারহাট এসেছেন।

এখান থেকে নমুনা সংগ্রহ করে তারা চমেক হাসপাতালের ৯ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন শিশুদের দেখতে যান।

চমেক হাসপাতালে অজ্ঞাত রোগীদের দেখার পর অপেক্ষমাণ সাংবাদিকদের ডা. ফারুক আহমদ ভূঁইয়া বলেন, সিভিল সার্জনের কাছ থেকে খবর পেয়ে আমরা দ্রুত চলে আসি।

আক্রান্তরা পাহাড়ি এলাকার ভাসমান পরিবারের লোক। তাদের অত্যন্ত অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ। লেখাপড়া কম। কুসংস্কার আছে। রক্তে গ্লুকোজের পরিমাণ কমে গেছে। অপুষ্টিই আপাতত ধরে নিচ্ছি।  

তিনি বলেন, রোগীরা এখন ইমপ্রুভ হচ্ছে। কোনো ভাইরাস বা জীবাণু শনাক্ত করার জন্য নমুনা সংগ্রহ করে নিচ্ছি। যেগুলো স্থানীয়ভাবে পরীক্ষা হবে সেগুলো এখানে হবে। বাকিগুলো ঢাকায় হবে। দু-এক দিনের মধ্যে রিপোর্ট পাওয়া যাবে। তখন আবার চিকিৎসা করা যাবে।

সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, রাত তিনটা থেকে ফৌজদারহাটে ভর্তি হওয়া রোগীদের সব স্যাম্পল কালেকশন করছেন। উনাদের প্রাথমিক ধারণা, দীর্ঘদিনের মারাত্মক অপুষ্টির শিকার হয়েছে শিশুরা। সাথে সাথে আমরা ভিটামিনসহ স্পেশাল খাবার দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। পুষ্টি বিশেষজ্ঞকে ফৌজদারহাট পাঠিয়েছি। এখানেও আসবে। হেলথ কমপ্লেক্স থেকে ওই এলাকার শিশুদের পুষ্টির ব্যবস্থা করবো। সিভিল সার্জন থেকে তিন সদস্যের একটি তদন্ত টিম গঠন করেছি। উপজেলা থেকেও তিন সদস্যের আরেকটি টিম গঠন করেছি। আতঙ্কের কিছু নেই। সব রোগী ভালো আছে। একদিনে অনেক উন্নতি হয়েছে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ওই শিশুরা অপুষ্টির শিকার এটি চোখে দেখলেই বোঝা যায়। তবে প্রকৃত কারণ জানতে নমুনা পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে।

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, আপডেট ১২৪৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৭

এআর/আইএসএ/টিসি

**সীতাকুণ্ডে অজ্ঞাত রোগে একদিনে চার শিশুর মৃত্যু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।