ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভর্তিতে সময় বাড়লো, শূন্য আসনে আবেদন শুরু ১১ জুলাই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০০ ঘণ্টা, জুলাই ৬, ২০১৭
ভর্তিতে সময় বাড়লো, শূন্য আসনে আবেদন শুরু ১১ জুলাই একাদশ শ্রেণির ভর্তিতে সময় বাড়লো

চট্টগ্রাম: একাদশ শ্রেণির ভর্তিতে কলেজে শূন্য আসন থাকা সাপেক্ষে আবারো আবেদনের সুযোগ পাচ্ছে ভর্তিচ্ছুরা। অনলাইনের মাধ্যমে ১১ থেকে ১৫ জুলাই পর্যন্ত তারা আবেদন করতে পারবে।

পাশাপাশি শিক্ষার্থীদের ভর্তির প্রাথমিক নিশ্চায়ন ফি ১৮৫ টাকা জমা এবং শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক ভর্তির চূড়ান্ত নিশ্চায়নের সময়সীমাও ৯ জুলাই পর্যন্ত বৃদ্ধি করেছে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটি।

এদিকে, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২১টি সরকারি কলেজসহ ২৪৮টি কলেজে ১ লাখ ৩১ হাজার আসনের মধ্যে ৯২ হাজার ৯৬৭ শিক্ষার্থী ভর্তির জন্য মনোনিত হয়েছে।

তবে জিপিএ-৫ প্রাপ্ত ১৭ জনসহ এখনো চট্টগ্রামের ৭১৬ শিক্ষার্থী কোন কলেজে ভর্তির জন্য মনোনিত হয়নি। এদিকে মনোনিত শিক্ষার্থীদের মধ্যেও অনেকে কোটা বিড়ম্বনায় নির্ধারিত সময়ে কলেজে ভর্তি হতে পারেনি।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক সুমন বড়ুয়া বাংলানিউজকে জানান, ‘কলেজে শূন্য আসন সাপেক্ষে ১১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবে। এক্ষেত্রে শুধুমাত্র যারা আবেদন করেও এখনো ভর্তির জন্য সিলেকশন পায়নি, পূর্বে আবেদন করেনি, সিলেকশন প্রাপ্ত প্রতিষ্ঠানে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করেও ভর্তি হয়নি, সিলেকশন পেয়েও ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করেনি এবং যারা ভর্তি বাতিল করেছে তারাই আবেদনের সুযোগ পাবে। তবে এবার আবেদনে কমপক্ষে ৭টি ও সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে পছন্দক্রম প্রদান করতে হবে।

‘আবেদনের প্রেক্ষিতে ১৭ জুলাই শিক্ষার্থীদের ভর্তির ফলাফল প্রকাশ করবে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটি। ’

আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা যায়, শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে ৯ জুলাই পর্যন্ত সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অনলাইনে শিক্ষার্থীর ভর্তি বাতিল করতে পারবে। এসময়ের মধ্যে যেসব প্রতিষ্ঠান শিক্ষার্থীদের চূড়ান্ত নিশ্চায়ন করবে না, তাদের প্রাথমিক নিশ্চায়ন ও সিলেকশন স্বয়ংক্রিয়ভাবে বাতিল বলে গণ্য হবে। আবেদনের মাধ্যমে কোন শিক্ষার্থী ভর্তি বাতিল করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ভর্তি বাতিলকৃত ওই শিক্ষার্থীর প্রাপ্য অর্থ ফেরত দিবে।

প্রতিষ্ঠানভিত্তিক শূন্য আসনের তালিকা ১১ জুলাই ভর্তির নির্ধারিত ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) প্রকাশ করা হবে। তাদের ১৮ থেকে ২০ জুলাইয়ের মধ্যে প্রাথমিক নিশ্চায়ন ও প্রতিষ্ঠানে ভর্তির যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৭

এসবি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।