ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৪৭ প্রজাতির প্রাণী দেখার হিড়িক, ভিড় বাঘের খাঁচায়

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, জুন ২৭, ২০১৭
৪৭ প্রজাতির প্রাণী দেখার হিড়িক, ভিড় বাঘের খাঁচায় ঈদের দ্বিতীয় দিনে চট্টগ্রাম চিড়িয়াখানায় হাজার হাজার মানুষের ভিড় । ছবি : উজ্জ্বল ধর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ঈদ উপলক্ষে শিশু থেকে নানা বয়সী দর্শনার্থীর ভিড়ে সরব চট্টগ্রাম চিড়িয়াখানা। ঈদের দিন এবছরের রেকর্ড সংখ্যক দর্শনার্থীর উপস্থিতি চিড়িয়াখানার ইতিহাসে প্রথম। 

দেশের  ৪৭ প্রজাতির ৩০০ পশু-পাখির মধ্যে এবার দক্ষিণ আফ্রিকা থেকে আনা বাঘ-বাঘিনীর খাঁচায় দর্শনার্থীদের ভিড় চোখে পড়ার মত। ত্রিশ টাকা মূল্যে টিকেট নিয়ে শুধু ঈদের দিন ১৫ হাজার ৬০০ দর্শনার্থী চিড়িয়াখানায় এসেছে।
ঈদের দ্বিতীয় দিনে চট্টগ্রাম চিড়িয়াখানায় হাজার হাজার মানুষের ভিড় ।  ছবি : উজ্জ্বল ধর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম
 
চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে, ঈদ উপলক্ষে এবার রেকর্ড সংখ্যক দর্শনার্থী চিড়িয়াখানায় এসেছে।
বিশেষ করে বাঘের খাঁচার চারদিকে দর্শনার্থীর উপচেপড়া ভিড়, চিড়িয়াখানাকে উৎসবমূখর করে তোলেছে।
 
চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বাংলানিউজকে জানান, চিড়িয়াখানায় ঈদ উপলক্ষে দর্শনার্থীর আনাগোনায় সরব ও উৎসবমূখর পরিবেশ বিরাজ করছে। ঈদের ১ম দিন ১৫ হাজার ৬০০ জন দর্শনার্থী এসেছে। ২য় দিন এ সংখ্যা আরো বাড়বে। ইতোমধ্যে সকাল থেকে দর্শনার্থী আসা শুরু করছে এবং দর্শনার্থীর চাপ ক্রমান্বয়ে বাড়ছে। ২০১৬ সালে ডিসেম্বর মাসে ৩৩ লাখ টাকা ব্যয়ে দক্ষিণ আফ্রিকা থেকে ক্রয় করে আনা বাঘ-বাঘিনী দেখতে দর্শনার্থীরা বেশি ভিড় করছে বলেও জানান তিনি।
ঈদের দ্বিতীয় দিনে চট্টগ্রাম চিড়িয়াখানায় হাজার হাজার মানুষের ভিড় ।  ছবি : উজ্জ্বল ধর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম
 
নগরীর ২ নম্বর গেইট এলাকা থেকে আসা সাইমন ইসলাম জানান, চিড়িয়াখানায় বাঘ-বাঘিনীকে দেখতে  বোনের ছেলেকে নিয়ে আসলাম। ৩০ টাকায় টিকেট কেটে ডুকলাম। অনেকদিন চিড়িয়াখানায় আসা হয়নি। অনেক পরিবর্তন ও পরিষ্কার-পরিচ্ছন্ন মনে হলো এবার। বর্তমানে বাঘ, সিংহ, হরিন, কুমিরসহ নানা প্রজাতির পশু-পাখিতে ভরপুর। মাঝখানে তেমন কিছু ছিল না। তবে চিড়িয়াখানার ভিতরে হাটা-চলার যে রাস্তা রয়েছে, তা আরেকটি বড় হলে ভাল হতো। দর্শনার্থীর ভিড়ে ঠাসাঠাসিভাবে হাঁটাচলা করতে হয়েছে।
 
খুলশী এলাকা থেকে আসা বাওয়া স্কুলের শিক্ষার্থী রাইসা বাংলানিউজকে জানান, আম্মুর সাথে চিড়িয়াখানায় অনেকদিন পর আসলাম। এসে বাঘ দুটি দেখে খুব ভাল লেগেছে। কুমির, সিংহ ও বড় বড় পাখি দেখেছি। হরিণগুলো দৌঁড়াদৌঁড়ি করছে। খুব ভাল লেগেছে।
ঈদের দ্বিতীয় দিনে চট্টগ্রাম চিড়িয়াখানায় হাজার হাজার মানুষের ভিড় ।  ছবি : উজ্জ্বল ধর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম
 
চিড়িয়াখানা পরিচালনা পরিষদের সদস্য সচিব মো. রুহুল আমিন বাংলানিউজকে জানান, চিড়িয়াখানা দর্শনার্থী বান্ধব করার জন্য সাধ্যমত উদ্যোগ নেওয়া হয়েছে। ঈদ উপলক্ষে এবার গতবছরের চেয়ে প্রায় দ্বিগুণ দর্শনার্থী চিড়িয়াখানায় এসেছে। চিড়িয়াখানার সংস্কার, পরিষ্কার পরিচ্ছন্নতা, নিরাপত্তা, পর্যাপ্ত মনিটরিং, সিসি ক্যামেরা লাগানো ও মেরামত সব উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। রমজানের সময় খাঁচা পুনর্নিমাণে প্রায় ৩ লাখ টাকা ব্যয় করা হয়েছে। সমাজের সকল শ্রেণি-পেশার মানুষদের সন্তুষ্টি দিতে নানামূখী পরিকল্পনা নেওয়া হয়েছে। তাই তো ঈদের প্রথমদিনেই প্রায় সাড়ে ৪ লক্ষাধিক টাকার টিকেট বিক্রি হয়েছে। ২য় দিন দর্শনার্থীর সংখ্যা আরো বাড়বে।
 
বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুন ২৭, ২০১৭
এসবি/টিসি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।