ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রস্তুত জমিয়াতুল ফালাহ, দেড় লাখ মুসল্লী সমাগমের আশা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৭
প্রস্তুত জমিয়াতুল ফালাহ, দেড় লাখ মুসল্লী সমাগমের আশা জমিয়াতুল ফালাহ পরিদর্শন করছেন সিটি মেয়র (ছবি: উজ্জল ধর, বাংলানিউজটোয়েন্টিফোর.কম)

চট্টগ্রাম: ঈদুল ফিতরের নামাজ আদায়ের জন্য প্রস্তুত করা হয়েছে নগরীর প্রধান ঈদ জামাতের স্থান জমিয়াতুল ফালাহ মসজিদ ময়দান।  আবহাওয়া স্বাভাবিক থাকলে এই ময়দানে এবার দেড় লাখ লোকের সমাগম হবে বলে মনে করছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) কর্মকর্তারা।

নগরীতে চসিকের তত্তাবধানে এবার ১৬১টি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।   চসিক, কেন্দ্রীয় ঈদ জামাত কমিটি এবং এলাকাভিত্তিকসহ নগরীতে মোট ৪০৩টি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে তথ্য আছে পুলিশের কাছে।

  সব জামাতেই ঈদের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

নগরীর জমিয়াতুল ফালাহ মসজিদ ময়দানে চসিকের তত্ত্বাবধানে ঈদের প্রথম ও প্রধান জামাত সকাল আটটায় অনুষ্ঠিত হবে।

  একই স্থানে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল নয়টায়।  প্রথম ও প্রধান জামাতে ইমামতি করবেন ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী।   দ্বিতীয় জামাতে ইমামতি করবেন জাতীয় মসজিদ জমিয়তুল ফালাহর সিনিয়র পেশ ইমাম হজরতুল আলামা মাওলানা নূর মোহাম্মদ সিদ্দিকী।

রোববার (২৫ জুন) দুপুরে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন জমিয়াতুল ফালাহ মসজিদ ময়দান পরিদর্শন করেন।   দুপুরে গিয়ে দেখা গেছে, পুরো ময়দানে প্যান্ডেল টাঙানো হয়েছে।   বৃষ্টি থেকে রক্ষায় প্যান্ডেলের উপরে ত্রিপল দেয়া হয়েছে।   চসিকের প্রকৌশল বিভাগের কর্মকর্তারা তখন লাইট এবং ফ্যান লাগাচ্ছিলেন।

এছাড়া জমিয়াতুল ফালাহ মসজিদ ময়দান পরিদর্শন করে নিরাপত্তার বিষয়টি পর্যবেক্ষণ করেন সিএমপি কমিশনার মো.ইকবাল বাহার।    এসময় তিনি জানান, ময়দানের তিনটি প্রবেশপথেই আর্চওয়ে এবং মেটাল ডিটেক্টর বসানো হবে।   তল্লাশির পর ময়দানে ঢুকতে পারবেন মুসল্লীরা।

সার্বিক প্রস্তুতি তদারককারী চসিকের কর্মকর্তা মো.আব্দুর রহিম বাংলানিউজকে বলেন, প্যান্ডেলের ভেতরে এক জামাতে ৪০ হাজার মানুষ নামাজ আদায় করতে পারবেন।   দুই জামাতে ৮০ হাজার মুসল্লী অংশ নেবেন।   বৃষ্টি না থাকলে মসজিদের পাশে রাস্তায় সমপরিমাণ মুসল্লী থাকবেন।   প্রায় দেড় লাখ মুসল্লীর সমাগম হবে।

এদিকে বাকলিয়া চট্টগ্রাম সিটি করপোরেশন স্টেডিয়ামে প্রথম ঈদ জামাত হবে সকাল আটটায়, লালদীঘি শাহি জামে মসজিদে ঈদ জামাত হবে সকাল আটটা ১০ মিনিটে, জালালাবাদ আরেফিননগর সিটি করপোরেশন কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদের ঈদ জামাত হবে সকাল সোয়া আটটায়।

এছাড়া চসিকের তত্ত্বাবধানে হজরত শেখ ফরিদ চশমা ঈদগাহ ময়দান, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদে, মা আয়েশা সিদ্দিকা চসিক জামে মসজিদ (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামসংলগ্ন) ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

নগরীর ৪১টি ওয়ার্ডের প্রতি ওয়ার্ডে কাউন্সিলরদের তত্ত্বাবধানে একটি করে প্রধান ঈদ জামাত ও অন্যান্য ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৭

আরডিজি/টিসি   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।