ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে রথযাত্রায় মানুষের ঢল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, জুন ২৫, ২০১৭
চট্টগ্রামে রথযাত্রায় মানুষের ঢল চট্টগ্রামে রথযাত্রায় মানুষের ঢল (ছবি: উজ্জল ধর, বাংলানিউজটোয়েন্টিফোর.কম)

চট্টগ্রাম: চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনে সনাতন সম্প্রদায়ের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।  রথযাত্রা উপলক্ষে নগরীতে হাজার, হাজার মানুষের ঢল নেমেছিল।  অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে।  তবে সিএমপির পক্ষ থেকে বিকেল ৫টার মধ্যে রথযাত্রা শেষ করার নির্দেশনা থাকলেও শেষ হতে সময় লেগেছে প্রায় সোয়া ৬টা। 

রোববার (২৫ জুন) বিকেল ৩টায় কেন্দ্রীয় রথযাত্রা কমিটির উদ্যোগে নগরীর নন্দনকানন থেকে রথযাত্রা বের হয়।   নগরীর প্রবর্তক মোড়ে আর্ন্তজাতিক শ্রী কৃঞ্চ ভাবনামৃত সংঘের (ইসকন) উদ্যোগেও একই সময়ে রথযাত্রা বের হয়।

নন্দনকানন এবং প্রবর্তক মোড়ে রথযাত্রা উৎসবের উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।   এসময় তিনি বলেন, রথযাত্রা উৎসব এখন সকল ধর্ম-বর্ণের মিলনের উৎসবে পরিণত হয়েছে।

সাম্প্রদায়িক সম্প্রীতির মিলনতীর্থ চট্টগ্রামে ঈদ-রথযাত্রা একই সময়ে সব ধর্ম-বর্ণের মানুষ একসাথে পালন করছে, এটা আমাদের জন্য সুসংবাদ।

চট্টগ্রামে জগন্রাথ দেবে রথযাত্রায় মানুষের ঢল।  ছবি: উজ্জ্বল ধর /বাংলানিউজ

নন্দনকাননে তুলসীধামের মোহন্ত দেবদীপ পুরী মহারাজের পৌরহিত্যে এতে আরও বক্তব্য রাখেন সিইউজের সহ-সভাপতি নিরুপম দাশগুপ্ত, চসিকের কাউন্সিলর জহর লাল হাজারী, শৈবাল দাশ সুমন ও নীলু নাগ, কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটির সভাপতি তপন ধর ও সাধারণ সম্পাদক হিরন্ময় ধর।

উদ্বোধনের পর বের হয় বর্ণাঢ্য রথযাত্রা। রথের সাথে ঢোলক ও মঙ্গলশাঁখ বাজিয়ে  শ্রীকৃষ্ণায়ন, গৌর গিরীধারী মন্দির, পার্বতী ফকির পাড়া, মনোহরখালী, ফিরিঙ্গীবাজার, গঙ্গাবাড়ি, টেকপাড়া, চকবাজার, এনায়েত বাজার, অদ্বৈত-অচ্যুত মিশনের কক্সবাজার, মহেশখালী শাখাসহ চট্টগ্রামের কয়েক’শ মঠ-মন্দিরের ভক্তরা অংশ নেন।

চট্টগ্রামে জগন্রাথ দেবে রথযাত্রায় মানুষের ঢল।  ছবি: উজ্জ্বল ধর /বাংলানিউজ

ইসকনের উদ্যোগে আয়োজিত রথযাত্রায় নগরীর বিভিন্ন ওয়ার্ড, চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে আসা নারী-পুরুষ, বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, ইসকনের উদ্যোগে গঠিত বিদ্যানন্দ শিক্ষার্থী সংসদ, শারদাঞ্জলী ফোরাম, গীতা শিক্ষা কমিটিসহ কয়েক’শ সংগঠনের কর্মীরা অংশ নেন।

ভক্তিমূলক সঙ্গীত আর বাদ্যবাজনার সঙ্গে নেচেগেয়ে নারী-পুরুষ সবাই রথযাত্রায় অংশ নেন।   এসময় ট্রাক, লরিতে চড়েও অনেকে অংশ নেন।   হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন দেবদেবীর মূর্তি শোভা পেয়েছিল এই রথযাত্রায়।

চট্টগ্রামে জগন্রাথ দেবে রথযাত্রায় মানুষের ঢল।  ছবি: উজ্জ্বল ধর /বাংলানিউজ

এছাড়া সনাতন বিদ্যার্থী সংসদ নামে একটি সংগঠনের শোভাযাত্রায় দেখা গেছে বৃটিশ বিরোধী আন্দোলনের বিপ্লবী মাস্টারদা সূর্যসেন ও প্রীতিলতা ওয়াদ্দাদারের ছবি।   ‘৫৭ ধারা তুমি কার’ স্লোগান লেখা ব্যানারও শোভা পেয়েছে এই শোভাযাত্রায়।   এছাড়া রথযাত্রা উপলক্ষে মহাশোভাযাত্রায় অংশগ্রহণকারীদের হাতে হাতে ছিল সরকারি ছুটি ঘোষণাসহ সংখ্যালঘুদের দাবিদাওয়া নিয়ে বিভিন্ন বক্তব্য।

চট্টগ্রামে জগন্রাথ দেবে রথযাত্রায় মানুষের ঢল।  ছবি: উজ্জ্বল ধর /বাংলানিউজ

শোভাযাত্রা থেকে দর্শনার্থী ও পূণ্যার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন ধরনের প্রসাদ ছুঁড়ে দেয়া হয়।   ‍শোভাযাত্রায় পায়ে হেঁটে অংশ নেয়া ছাড়াও হাজার হাজার মানুষ সড়কে দাঁড়িয়ে এতে একাত্মতা প্রকাশ করেন।

রথযাত্রা তুলসীধাম প্রাঙ্গণ থেকে বের হয়ে সিনেমা প্যালেস থেকে আন্দরকিল্লা হয়ে লাভলেইন ঘুরে আবারও রথের পুকুর পাড়ে এসে শেষ হয়।   আর প্রবর্তক মোড় থেকে মেহেদিবাগ, কাজির দেউড়ি, জামালখান হয়ে আবারও প্রবর্তক মোড়ে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৭

আরডিজি/টিসি   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।