ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘৩০ ভাগ বেশি স্বস্তি’ দিতে পারেনি সিএমপি

রমেন দাশগুপ্ত, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৮ ঘণ্টা, জুন ২৫, ২০১৭
‘৩০ ভাগ বেশি স্বস্তি’ দিতে পারেনি সিএমপি সিএমপি

চট্টগ্রাম: রমজানে এবার নগরবাসীকে গত বছরের চেয়ে ৩০ ভাগ বেশি স্বস্তি দেয়ার ঘোষণা দিয়েছিলেন সিএমপি কমিশনার মো.ইকবাল বাহার।  যানজট এবং ছিনতাই নিয়ন্ত্রণে রেখে এই স্বস্তি দেয়ার কথা বলেছিলেন শীর্ষ এই পুলিশ কর্মকর্তা। 

কিন্তু এক মাসের রোজা শেষে স্বস্তি কতটুকু বেশি মিলেছে সেই প্রশ্নের হিসাব করতে শুরু করেছে চট্টগ্রাম নগরবাসী।   খোদ পুলিশ কর্মকর্তারাও বেশি স্বস্তি দিতে পেরেছেন কি না তা নিয়ে সংশয়ে আছেন।

 

দৃশ্যমান পদক্ষেপ থাকলেও রমজানের পুরোটা সময় যানজটে নাকাল হতে দেখা গেছে নগরবাসীকে।   আর এবারের রমজানে ছিনতাইকারীদের দৌরাত্ম্যে খোদ পুলিশকেই অসহায় অবস্থায় দেখা গেছে।

 

জানতে চাইলে সিএমপির অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) সালেহ মো.তানভীর বাংলানিউজকে বলেন, আমরা সর্বাত্মক চেষ্টা করেছি, কিন্তু নগরবাসীকে স্বস্ত্বি দেয়ার জন্য যতটুকু দরকার ছিল ততটুকু বোধহয় হয়নি।   ছিনতাইয়ের কিছু ঘটনা ঘটেছে, এটা অস্বীকার করা যাবে না।  

রমজানের নিরাপত্তার বিষয়ে জানাতে গত ২৪ মে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘৩০ ভাগ বেশি স্বস্তি’ দেয়ার কথা বলেছিলেন সিএমপি কমিশনার।   ঘোষণা অনুযায়ী সড়কের ‍বাম পাশে গাড়ি চালানো, রাস্তায় হকারদের বসতে না দেয়া, গাড়ি পার্কিংয়ের জায়গা নির্ধারণ, মার্কেটের সামনে ডিজিটাল ডিসপ্লে রাখাসহ কিছু ব্যতিক্রমী উদ্যোগ রমজান উপলক্ষে দেখা গেছে।  

তবে এসব উদ্যোগের সুফল খুব বেশি আসেনি।  অতীতের মতো দিনের বেলায় ট্রাক-কাভার্ড ভ্যান চলাচল বন্ধ রাখতে পারেনি সিএমপি।   গাড়ি পার্কিংয়ের স্থানগুলো খালি রেখে সড়কে রাখা হয়েছে গাড়ি।

রমজানের শেষভাগে গত বুধবার গভীর রাতেও নগরীর নিউমার্কেট, রিয়াজউদ্দিন বাজার, তামাকমুণ্ডি লেইন, হকার মার্কেট, মিমি সুপার মার্কেট, মহল মার্কেট, সানম্যার  ওশান সিটি, আমিন সেন্টারসহ বিভিন্ন শপিংমলের সামনে মারাত্মক যানজট দেখা গেছে।  

শুক্রবার (২৩ জুন) ইফতারের পর নগরীর নিউমার্কেটের সামনে যানজট আশপাশের অন্ত:ত পাঁচ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে যায়।   রাত ৮টার দিকে নিউমার্কেটে বাজার করতে আসা প্রকৌশলী হাসান মুরাদ বাংলানিউজকে বলেন, রাস্তার অর্ধেক হকার আর গাড়ি দখল করে রেখেছে।   রাস্তায় হাঁটাও যাচ্ছে না।   এরকম অবস্থা তো আগে দেখিনি।

প্রতিদিন ইফতারির আগে সিইপিজেডের মোড় থেকে দেওয়ানহাট পর্যন্ত বিভিন্ন স্পটে যানজট মারাত্মক আকার ধারণ করেছিল।   গত ১৩ জুন বিমানবন্দর থেকে মেহেদিবাগ আসার পথে সিইপিজেড মোড়ে প্রায় দুই ঘন্টা যানজটে আটকে ছিলেন জেষ্ঠ্য সাংবাদিক এজাজ মাহমুদ।   তিনি বাংলানিউজকে বলেন, ভেবেছিলাম পথেই ইফতার করতে হবে।   শেষ পর্যন্ত সিএমপির একজন সিনিয়র অফিসারকে ফোন করে উনার সহযোগিতা চেয়েছি।   এরপর ট্রাফিকের টিম এসে দ্রুত যানজট নিয়ন্ত্রণ করে।

শনিবার (২৪ জুন) দুপুরে নৌবাহিনীর ঈশা খাঁ ঘাঁটির সামনে থেকে সিইপিজেড মোড়ের যানজট পার হয়ে সিমেন্ট ক্রসিং পর্যন্ত যেতে প্রায় এক ঘন্টা সময় লেগেছে বলে ভুক্তভোগী মিজানুর রহমান জানিয়েছেন।   তিনি পতেঙ্গা নারকেলতলা থেকে কাজির দেউড়ি যাচ্ছিলেন।

জানতে চাইলে নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) দেবদাস ভট্টাচার্য বাংলানিউজকে বলেন, একেবারে দীর্ঘস্থায়ী যানজট কোথাও ছিল না।   তবে যেখানেই জট লেগেছে, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে সেটা নিরসন করা হয়েছে।

এদিকে এক মাসের রোজায় নগরীতে ১৭টি ছিনতাইয়ের মামলা রেকর্ড হয়েছে বিভিন্ন থানায়।   এর মধ্যে ডবলমুরিং থানায় ছিনতাইয়ের ঘটনা রেকর্ড হয়েছে বেশি।   তবে সবচেয়ে বেশি ছিনতাই কোতয়ালি, খুলশি এবং চকবাজার এলাকায় হলেও রেকর্ড কম হয়েছে বলে সূত্র জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, নগরীতে প্রতিদিন গড়ে ২০ থেকে ৩০টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে।   ১৩ জুন রাতে জামালখানে আইডিয়াল স্কুলের সামনে ছিনতাইকারী ব্যাগ টান দেয়ায় চলন্ত রিকশা থেকে পড়ে মারা গেছেন শিরিন আক্তার নামে এক তরুণী।   গত বুধবার রাতে মার্কিন নাগরিক এক শিক্ষকের ব্যাগ ছিনতাইয়ের ঘটনা ঘটেছে।   এই দুটি ঘটনায় বিব্রতকর অবস্থার মধ্যে পড়তে হয়েছে সিএমপিকে।   পরে অবশ্য দুটি ঘটনায় জড়িতরা গ্রেফতার হয়েছে।  

পুলিশের দেয়া তথ্যমতে, রমজান জুড়ে ভোরে এবং সন্ধ্যার পর নগরীর জামালখান, সার্সন রোড, লাভ লেইনের মোড় থেকে সাত রাস্তা, কাজির দেউড়ি, লালখানবাজার, টাইগারপাস, আমবাগান, চৌমুহনী, দেওয়ানহাট ওভারব্রিজের নিচে নির্জন স্থানে, বারিক বিল্ডিং মোড়, জিইসি থেকে এ কে খান মোড় পর্যন্ত বিভিন্ন স্পট, মিমি সুপার মার্কেটের সামনে, বহদ্দারহাট, বাদুরতলা, পাঁচলাইশে শেভরনের সামনে, বায়েজিদের শেরশাহ, ওয়াজেদিয়া মোড়, অক্সিজেন মোড়, কর্ণফুলী থানার ডাঙ্গারচর স্পটে প্রতিদিনই অন্ত:ত ১-২টি ছিনতাইয়ের ঘটনা ঘটছে।  

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, জুন ২৫, ২০১৭

আরডিজি/টিসি   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।