ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভিড় এখন টুপির দোকানে

মো.মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
ভিড় এখন টুপির দোকানে ভিড় এখন টুপির দোকানে, ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

চট্টগ্রাম: নতুন শার্ট, নতুন প্যান্ট, জুতা, গেঞ্জি থেকে শুরু করে পাঞ্জাবির সঙ্গে পাজামাও কিনেছেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা শহিদুল আলম। নতুন নতুন জামা-কাপড় কেনার কাজ সম্পন্ন। কিন্তু তারপরও কিছু একটা কেনা হয়নি এমন সন্দেহ তাড়া করছে বারবার।

পরে মনে পড়লো টুপি কেনা হয়নি।  নতুন পাঞ্জাবি, নতুন পাজামা, জুতা পরে যখন ঈদের নামাজ পড়তে যাবেন যখন নতুন টুপি না হলে কি হয়।

তাই সেই ছোট্ট অথচ গুরুত্বপূর্ণ কাজটি সারতে এসেছেন তিনি। টুপি কিনতে এসে আতর কিনতে ভুললেন না।

নগরীর আন্দরকিল্লা শাহী জামে মসজিদ মার্কেটের সামনে কথা হয় শহিদুল আলমের সঙ্গে। তিনি বলেন, ঈদ উপলক্ষে নিজের এবং পরিবারের অন্যান্য সদস্যদের জন্য নতুন জামা কাপড় কেনা হয়েছে। কিন্তু যেটাকে উপলক্ষ করে এতসব করছি তা হলো ঈদের নামাজ। নতুন কাপড়ের সঙ্গে পুরনো টুপি পরে জামাত পড়তে যাব তা কি হয়। তাই ছুটে এলাম টুপি কিনতে।

সোমবার ঈদ ধরে রোববার থেকে সরকারি বন্ধ ঘোষণা করা হয়েছে। সে হিসেবে ঈদের বাকি আর একদিন। তবে তা নির্ভর করছে চাঁদের উপর। সোমবার ঈদ হিসেব করেই কেনাকাটা সেরেছেন। ফলে নতুন জামা-কাপড় এবং বর্তমানে অপরিহার্য অনুষঙ্গ পাঞ্জাবির সঙ্গে কিনেছেন পাজামাও। সেই সঙ্গে নতুন টুপি কিনতে ধর্মপ্রাণ মুসলমানরা এখন ভিড় করছেন টুপি-আতরের দোকানে।

ঈদের কেনাকাটা শেষ, ভিড় এখন টুপি-আতরের দোকানে

নগরীর চান্দগাঁও মোহরা এলাকা থেকে টুপি কিনতে এসেছেন মোহাম্মদ ইমরান হোসেন। তিনি বাংলানিউজকে বলেন, ঈদের প্রধান আকর্ষণ ঈদ জামাত। তাই নামাজের অন্যতম অনুষঙ্গ টুপি কিনতে এলাম।

এতদূর থেকে টুপি কেনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পুরো রমজানে বিভিন্ন মার্কেট ঘুরে ঘুরে ঈদের জামা-কাপড় কিনেছি। পাঞ্জাবির সাথে খাপ খায় এমন টুপি বা ভাল মানের টুটি এখানেই পাওয়া যায়। তাই আন্দরকিল্লাহ মসজিদ মার্কেটে এসেছি।

এ মার্কেট টুপি-আতরের জন্য বিখ্যাত উল্লেখ করে তিনি বলেন, এখানে দেশি-বিদেশি বিভিন্ন ধরনের টুপি পাওয়া যায়। যা নগরীর অন্য কোথাও থাকে না। এছাড়া ভাল মানের আতরও পাওয়া যায়। তাই পরিবারের সবার জন্য টুপির পাশাপাশি মুরব্বিদের জন্য আতর কিনছি।

দুই বছরের ছেলের জন্য টুপি কিনেছেন একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা নুরুল ইসলাম। তিনি বলেন, আমরা বাপ-ছেলে একই রকমের পাঞ্জাবি নিয়েছি। ছেলের জন্য সুন্দর থেকে টুপি নিতে আসলাম।

ঈদের কেনাকাটা শেষে টুপি আতরের দোকানে ভিড় করছেন ধর্মপ্রাণ মানুষ

শাহী জামে মসজিদের সামনে সারা বছরই টুপি বিক্রি করেন রবিউল আলম। তিনি বাংলানিউজকে বলেন, বছরের অন্যান্য সময়ে শুক্রবার ছাড়া তেমন একটা টুপি বিক্রি হয় না। রোজার ঈদের সবচেয়ে বেশি বিক্রি হয়।

প্রথম রোজা থেকে টুপি বিক্রি শুরু হলেও মূলত শবে কদরের পর বিক্রি বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, সব কেনাটাকা শেষ করে টুপি কিনতে আসেন। শুক্রবার থেকে গ্রাহকরা ভিড় করছেন।

শাহী জামে মসজিদ মার্কেটের সামনে আরেকজন বিক্রেতা মো.সোহেল জানালেন ঈদকে কেন্দ্র করে টুপির দাম বাড়িয়ে দিয়েছে পাইকাররা। প্রতি টুপিতে ২০ থেকে ৫০ টাকা বাড়ানো হয়েছে জানিয়ে তিনি বলেন, হঠাৎ করে টুপির দাম বাড়িয়ে দেওয়ায় খুব বেশি টুপি আনতে পারিনি। অন্যদিকে গ্রাহকরাও নিতে চাচ্ছেন না।

বাংলাদেশ সময়: ২০১৯ঘণ্টা, জুন ২৪, ২০১৭

এমইউ/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।