ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ঈদ শপিংয়ে এসে আর হারাবে না মোটরসাইকেল

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
ঈদ শপিংয়ে এসে আর হারাবে না মোটরসাইকেল মোটরসাইকেলের নিরাপত্তায় পার্কিংয়ের ব্যবস্থা। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ঈদের কেনাকাটা করতে গিয়ে সাধের মোটরসাইকেল খোয়ানোর গল্পটা নতুন নয়। এমন পরিস্থিতিতে শপিং মলগুলোতে চালু হয়েছে নিরবচ্ছিন্ন নিরাপত্তা ব্যবস্থা টিম। সামান্য কিছু টাকার বিনিময়ে এই টিমের ওপর মোটরসাইকেলের নিরাপত্তার দায়িত্ব ছেড়ে দিয়ে নির্ভারভাবে কেনাকাটা করতে পারছেন চালকরা।

নগরীর বিভিন্ন শপিং মল ঘুরে জানা গেছে, ঈদবাজার উপলক্ষে মোটরসাইকেলের এই  নিরাপত্তা ব্যবস্থা নিয়ে শপিংমলগুলোতে কোটি টাকার ব্যবসা হয়েছে। মূলত মোটরসাইকেল নিয়ে যারা শপিং মলে কেনাকাটা করতে আসেন, তারাই এ নিরাপত্তা ব্যবসার গ্রাহক।

শুক্রবার (২৩ জুন) রাতে দিকে নগরীর শাহ আমানত সিটি করপোরেশন মার্কেটে দেখা যায়, শতাধিক মোটরসাইকেল আরোহী এ মার্কেটের সামনে লাইন ধরে দাঁড়িয়ে আছেন।  অন্যদিকে, মোটরসাইকেলের নিরাপত্তায় পার্কিংয়ের দায়িত্বে থাকা বেশ কয়েকজন যুবক একটি রশিদ ধরিয়ে দিচ্ছেন মোটরসাইকেলের মালিককে এবং আরেকটি ক্রমিক নম্বরসহ স্টিকার মোটরসাইকেলের গায়ে লাগিয়ে দিচ্ছেন।

মোটরসাইকেলে চড়ে খুলশী থেকে ঈদের শেষ মুহূর্তের কেনাকাটা করতে এসেছিলেন সাইমন। বাংলানিউজকে তিনি বলেন, পাঞ্জাবি, শার্ট, প্যান্ট আগেই কিনেছি। নিজের জন্য জুতা আর ভাগ্নে-ভাগ্নির জন্য কিছু কেনাকাটা বাকি আছে, সেগুলো সারতে এসেছি। মার্কেটের সামনে রাস্তায় মোটরসাইকেল রাখলে তো চুরি হয়ে যায়। তাই শাহ আমানত মার্কেটে নিরাপত্তার জন্য ভাড়ায় পার্কিং খোলা হয়েছে। সেখানে মোটরসাইকেল রেখে শপিং করে নিবো। পার্কিংয়ের জন্য প্রতি ঘন্টায় ৩০ টাকা করে ভাড়া দিতে হলেও লাখ টাকার এ মোটরসাইকেলটি তো অন্তত নিরাপদ থাকবে। মোটরসাইকেলের নিরাপত্তায় পার্কিংয়ের ব্যবস্থা

মোটরসাইকেলের মালিককে রশিদ দেওয়া-নেওয়া ও টাকা বিনিময়ের দায়িত্বে থাকা ফরহাদ জানান, ঈদ উপলক্ষে পুরো রমজান মাস জুড়ে নিউমার্কেট এলাকা ক্রেতার আনাগোনায় সরগরম থাকে। তাই মার্কেটে আসা ক্রেতাদের মোটরসাইকেলের নিরাপত্তার জন্য আমরা এ পার্কিং খুলেছি। এখানে ৩ শতাধিক মোটরসাইকেল পার্কিংয়ের ব্যবস্থা রয়েছে। প্রতি ঘন্টায় ৩০ টাকা করে ভাড়া নেওয়া হচ্ছে।

নগরীর নিউমার্কেট, রিয়াজউদ্দিন বাজার, হকার্স মার্কেট, আমতল, তামাকুমুন্ডিতে মোটরসাইকেল নিয়ে আসা ক্রেতারা এই পার্কিংয়ে গাড়ি রেখে কেনাকাটা করতে চলে যাচ্ছেন। শপিং শেষে পার্কিং থেকে মোটরসাইকেল বুঝে নিয়ে বাড়ি ফিরছেন।

একইভাবে নগরীর জিইসি এলাকার সানমার ওশান সিটির নিচেও নানান গাড়ির নিরাপত্তায় ভাড়ায় পার্কিং খোলা হয়েছে।  প্রায় শতাধিক গাড়ির রাখার ব্যবস্থা রয়েছে এখানে।  

জিইসি মোড়ের সেন্ট্রাল প্লাজায় সীতাকুণ্ড থেকে কেনাকাটা করতে আসা রাহাত আহমেদ জানান, ছোটবোনকে নিয়ে সেন্ট্রাল প্লাজায় ঈদের কেনাকাটা করতে এসেছি। মোড়ে ও সড়কে মোটরসাইকেল রাখলে তো চুরি হয়ে যাবে। তাই মোটরসাইকেলটি ঘন্টায় ২০ টাকা ভাড়ায় সানমারের নিচে পার্কিংয়ে রেখে এসেছি। তবে যানজটের কারণে পার্কিং থেকে গাড়ি বের করতে খুব ঝামেলা পোহাতে হয়।

এছাড়াও নগরীর আগ্রাবাদে আখতারুজ্জামান সেন্টার, চকবাজারের গুলজার টাওয়ার, মতি টাওয়ারে গাড়ির নিরাপত্তায় এ পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, জুন ২৪, ২০১৭

এসবি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।