ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মসজিদে ঠাঁই নেই, রাস্তায়ও হাজার ‍হাজার মুসল্লি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩২ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
মসজিদে ঠাঁই নেই, রাস্তায়ও হাজার ‍হাজার মুসল্লি জুমাতুল বিদার দিন দেশ ও জাতির সমৃদ্ধি কামনায় মোনাজাত করেন মুসল্লিরা। ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

চট্টগ্রাম: পবিত্র জুমাতুল বিদার নামাজ আদায়ের জন্য নগরীর ছোট-বড় সব মসজিদে মুসল্লিদের উপচেপড়া ভিড় ছিল দেখার মতো। আন্দরকিল্লা শাহি জামে মসজিদ, আগ্রাবাদ শেখ মুজিব সড়কসহ সড়কসংলগ্ন মসজিদগুলোতে রাস্তার ওপর ত্রিপল, জায়নামাজ, সাদা কাপড় এমনকি কাগজ বিছিয়ে নামাজ পড়েছেন মুসল্লিরা।

আন্দরকিল্লা শাহি জামে মসজিদের ভেতরে, শামিয়ানার মধ্যে মুসল্লিদের জায়গা না হওয়ায় রাস্তার ওপর নামাজ আদায় করেছেন কয়েক হাজার মুসল্লি। এ সময় জায়নামাজের সমান একেকটি সাদা কাগজ বিক্রি হয়েছে ৫-১৫ টাকা।

শাহি জামে মসজিদে খুতবা দেন হজরতুল আল্লামা সাইয়্যেদ মুহাম্মদ আনোয়ার হোসাইন তাহের জাবেরি আল মাদানি। তিনি জানান, এ বছর ফিতরা ৭০ টাকা নির্ধারণ করা হয়েছে।

জুমাতুল বিদার দিন দেশ ও জাতির সমৃদ্ধি কামনায় মোনাজাত করেন মুসল্লিরা

রাস্তার ওপর নামাজ আদায় করেন ঘাটফরহাদবেগ এলাকার বাসিন্দা মোহাম্মদ নাসির। তিনি বাংলানিউজকে বলেন, আজ আখেরি জুমা। আবার শবে কদরের দিনও। তাই কষ্ট হলেও হাজার হাজার মুসল্লির সঙ্গে জামাতে ‍জুমাতুল বিদার নামাজ পড়তে এসেছি। আলেমদের মুখে শুনেছি, যেখানে বেশি মানুষ হাত তোলেন সেখানে দোয়া কবুল হওয়ার সম্ভাবন‍াও বেশি।  

দামপাড়ার জমিয়তুল ফালাহ মসজিদ, শাহসুফি আমানত খান (র.), বদর শাহ (র.) গরিবুল্লাহ শাহ (র.), মিসকিন শাহ (র.) এর মাজার, বায়েজিদ বোস্তামি (র.) আস্তানা শরিফ, আনোয়ারার মোহছেন আউলিয়া (র.), ফটিকছড়ির মাইজভাণ্ডার শরিফসহ পীর আউলিয়াদের দরবার, খানকাহ, মাজার এবং মাদ্রাসা কেন্দ্রিক মসজিদগুলোতে দূরদূরান্ত থেকে মুসল্লিরা আসেন জুমাতুল বিদার নামাজ আদায় করতে। নামাজ শেষে তারা মিলাদে অংশ নেন এবং জেয়ারত করেন।  

পবিত্র জুমাতুল বিদা

মসজিদে মুসল্লির ঢল, চলছে এবাদত বন্দেগি

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুন ২৩, ২০১৭

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।