ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হাত ছোঁয়ানো দায় সবজিতে, দামে আগুন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২১ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
হাত ছোঁয়ানো দায় সবজিতে, দামে আগুন বাজারে সবজির দামে আগুন। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: সপ্তাহখানেক আগে অতিবৃষ্টি, বন্যা এবং পাহাড়ধসে চট্টগ্রামের চার জেলায় সবজির মাঠ পানিতে তলিয়ে গেছে। ফলে নগরীর বিভিন্ন কাঁচাবাজারে সবজির সরবরাহ কমে গেছে। এতে গত কয়েকদিনে কাঁচাবাজারে সবজির দাম বেড়েছে অস্বাভাবিক হারে।

নগরীর রিয়াজউদ্দিন কাঁচাবাজার, বহদ্দারহাট ও চকবাজার কাঁচাবাজারসহ বিভিন্ন বাজারে সপ্তাহের ব্যবধানে প্রতিটি সবজিতে কেজি প্রতি দাম বেড়েছে ৩০ থেকে ৪০ টাকা করে।

শুক্রবার (২৩ জুন) বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র।

  বাজারে কাকরোল কেজিতে বিক্রি হচ্ছে ৬৫ টাকা যা গত সপ্তাহে ছিল ৩০ টাকা, বেগুন ৬০ টাকা যা গত সপ্তাহে ৩০ টাকা, তিত করলা ৪০ যা গত সপ্তাহে ২৫, লতি ৫০ যা গত সপ্তাহে ৩০ টাকা, চিচিঙ্গা ৬৫ যা গত সপ্তাহে ৪০ টাকা, পটল ৪০ যা গত সপ্তাহে ২৫, ঢেঁড়স ৬০ যা গত সপ্তাহে ছিল ৩৫ টাকা।

বেড়েছে কাঁচা মরিচের দামও।

কাঁচা মরিচ বিক্রি হচ্ছে কেজিতে ৬০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৩০ টাকা।

রিয়াজউদ্দিন বাজারে আসা নয়ন কান্তি বলেন, কম বেতনে চাকরি করে কোনোরকমে দিন চালাই। আচমকা সবজির দাম এতটা বেড়ে যাওয়ায় পকেটে টান পড়ছে। বাজারে যাই কিনতে যাচ্ছি, সব কিছুর দামই আকাশছোঁয়া। ’

মো. আবুল কাসেম নামে এক সবজি বিক্রেতা বলেন, চট্টগ্রামের চার জেলায় পাহাড়ি ঢল ও পাহাড়ধসে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। তাই বাজারে সবজির সরবরাহ খুবই কম। সপ্তাহের আগের জমে থাকা সবজিগুলো কোনোরকমে বিক্রি করছি।  দামও বেড়েছে।

এদিকে মাছের বাজারেও দাম বেড়েছে। রুই মাছ কেজিতে বিক্রি হচ্ছে ৩০০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ২২০ টাকা। ইলিশ মাছ ৪৫০ টাকা, গত সপ্তাহে ছিল ৪০০ টাকা।  মৃগেল ২০০ টাকায়, তেলাপিয়া ১৮০ টাকায় পাওয়া যাচ্ছে রিয়াজউদ্দিন বাজারে। যা গত সপ্তাহে ৫০ থেকে ৮০ টাকা কম ছিল। এছাড়া লইট্টা মাছ ১৫০ টাকা, মাঝারি চিংড়ি ৪৫০ টাকায় পাওয়া যাচ্ছে রিয়াজউদ্দিন বাজারে।

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, ২৩ জুন, ২০১৭

জেইউ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।