ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মসজিদে মুসল্লির ঢল, চলছে এবাদত বন্দেগি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, জুন ২২, ২০১৭
মসজিদে মুসল্লির ঢল, চলছে এবাদত বন্দেগি হজরত শাহসুফি আমানত খান (র.) এর মাজারে শবে কদরে মুসল্লির ঢল। ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: পবিত্র শবে কদর। মহিমান্বিত রজনী। সম্মানের রাত। দোয়া কবুল হওয়ার রাত। তাই সন্ধ্যার পরপরই ঝড়-বৃষ্টি উপেক্ষা করে চট্টগ্রামের ছোট-বড় সব মসজিদেই মুসল্লির ঢল নেমেছে। এর মধ্যে আছে শিশু-কিশোররাও।  

এশা, তারাবির নামাজের পরও নফল নামাজ, মিলাদ, কিয়াম, জিকির, দরুদ, কোরআন তেলাওয়াত, আর মোনাজাতে মশগুল মুসল্লিরা। কোথাও কোথাও চলছে শবে কদরের তাৎপর্য, আমল, করণীয় নিয়ে আলেমদের বয়ানও।

বার আউলিয়ার পুণ্যভূমি হিসেবে খ্যাত চট্টগ্রামের ঐতিহ্যবাহী মাজার, খানকাহ, কবরস্থানগুলোতেও ভিড় করছেন ভক্ত-স্বজনরা। তারা সেখানে কোরআন তেলাওয়াত ও জেয়ারত করছেন।

নগরীর লালদীঘির পূর্বপাড়ের হজরত শাহসুফি আমানত খান (র.), হজরত বদর শাহ (র.), হজরত মিছকিন শাহ (র.), হজরত গরিবুল্লাহ শাহ (র.), হজরত বদনা শাহ (র.) এর মাজারসহ প্রায় সব মাজারেই ছিল উপচে পড়া ভিড়। মাজারসংলগ্ন মসজিদে নামাজ আদায় শেষে বিপুলসংখ্যক মানুষ জেয়ারত ও মিলাদে অংশ নেন।

এবাদতের পাশাপাশি অনেকেই গরিব-মিসকিনদের হাতে টাকা, খাবার বিতরণ করেছেন। কোথাও কোথাও মসজিদ-মাজারের সামনে বসেছে টুপি, মেসওয়াক, মোমবাতি, আগরবাতির ছোট ছোট দোকানও।  

আমানত শাহ (র.) এর মাজার এলাকায় কথা হয় আবদুল হাকিমের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, আজ পবিত্র রাত। সারা রাত এবাদত বন্দেগি করবো। সেহেরি খেয়ে ফজরের নামাজ জামাতে আদায় করে তারপর ঘুমাবো।

আল্লাহর কাছে কী চেয়েছেন জানতে চাইলে তিনি বলেন, চাওয়ার কি শেষ আছে। পরিবারের সুখ-শান্তি, চাকরিতে উন্নতি, পাহাড়ধস, জলোচ্ছ্বাস, বন্যা, ভূমিকম্পসহ সব প্রাকৃতিক দুর্যোগ থেকে দেশকে রক্ষার জন্য আল্লাহর রহমত চেয়েছি।  

কাজীর দেউড়ি মোড়ে কথা হয় কলেজছাত্র শফিকুল ইসলামের সঙ্গে। তিনি বললেন, পাড়ার বন্ধুরা সবাই মিলে চৈতন্যগলি বাইশ মহল্লা কবরস্থানে যাচ্ছি। সেখানে মুরুব্বিদের কবর জেয়ারত করবো। তারপর বাসায় ফিরে কোরআন তেলাওয়াত ও নফল নামাজ পড়বো।

সন্ধ্যা নামলেই অজস্র রহমতের রাত

শবেকদরের বিশেষ আমল ও দোয়া

শবেকদরে ফেরেশতারা সব কল্যাণময় বিষয় নিয়ে অবতরণ করেন

মহিমান্বিত লাইলাতুল ক্বদর বৃহস্পতিবার

হাজার মাসের চেয়ে মর্যাদার রাত লাইলাতুল কদর

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, জুন ২২, ২০১৭

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad