ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রথযাত্রা উৎসবে ছুটি ঘোষণাসহ ৬ দাবি ইসকনের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, জুন ২২, ২০১৭
রথযাত্রা উৎসবে ছুটি ঘোষণাসহ ৬ দাবি ইসকনের রথযাত্রা উৎসবে ছুটি ঘোষণাসহ ৬ দাবি ইসকনের

চট্টগ্রাম: রথযাত্রা উৎসবের দিন সরকারি ছুটি ঘোষণাসহ ৬ দফা দাবি জানিয়েছেন আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) চট্টগ্রাম। বৃহস্পতিবার (২২ জুন) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাব মিলনায়তনে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। 

পাশাপাশি বিশ্বব্যাপী সনাতন ধর্ম প্রচারে অগ্রগামী সংগঠন ইস্কনের বিভিন্ন মঠ, মন্দির ও ভক্তদের উপর হামলা শান্তিপ্রিয় মানুষের হৃদয়কে বিদীর্ণ করার কথাও জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ইসকনের চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক চিন্ময় কৃষ্ণ দাশ ব্রহ্মচারী।

তিনি বলেন, রথযাত্রা উৎসব পৃথিবীর দ্বিতীয় সর্ববৃহৎ মানুষের মিলনোৎসব। যার উৎপত্তি ভারতের ঊড়িষ্যা রাজ্যের শ্রীজগন্নাথ পুরীধামে।

পুরীধামে বিরাজিত আছে জগতের অধীশ্বর, পরাম দয়ালু, জীবের পরম আশ্রয়দাতা পরমেশ্বর ভগবান জগন্নাথ। ইসকনের প্রতিষ্ঠাতা আচার্য জগৎগুরু শ্রীল প্রভুপাদের কল্যাণে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব জগতের নাথ জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব সারাবিশ্বে প্রায় ১২৭টি দেশের বড় বড় শহরে হাজারো ধর্মপ্রাণ নরনারীর অংশগ্রহণে মহাসমারোহে অনুষ্ঠিত হয়। যার মাধ্যমে বাংলার বৃষ্টি, প্রথা, সংস্কৃতি, ভাষা, ঐতিহ্য সারাবিশ্বে প্রাচারিত এবং সুপ্রতিষ্ঠিত। তাই এ রথযাত্রা উৎসবের দিন রাষ্ট্রীয়ভাবে সরকারি ছুটি ঘোষণা, সনাতন ঐতিহ্যের উজ্জ্বল নক্ষত্র সদৃশ বিলুপ্তপ্রায় মন্দির স্থাপনা, স্মৃতি স্থান ও তীর্থস্থান সমূহ ধ্বংসের হাত থেকে রক্ষা করে সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ ও প্রসারের জন্য সরকারি বরাদ্দ নিশ্চিত করা, নগরীর নন্দনকানন এলাকার রাধামাধব মন্দির, লোকনাথ মন্দির ও বিদ্যালয়ের অর্পিত সম্পত্তি অবমুক্ত করা, হিন্দু কল্যাণ ট্রাস্টকে হিন্দু ফাউন্ডেশনে রূপদান করা, রথযাত্রায় অংশগ্রহণকারি জনগণের ভোগ্য খাদ্যবস্তু সমূহ জেলা প্রশাসকের মাধ্যমে প্রদান করা, প্রত্যেক মঠ, মন্দির ও দেবোত্তর সম্পত্তি সমূহের নিরাপত্তা প্রদানের জোর দাবি জানানো হয়্।

সংবাদ সম্মেলনে পুণ্ডরীক বিদ্যানিধি স্মৃতি সংসদের সভাপতি লায়ন প্রফুল্ল রঞ্জন সিংহ, কেন্দ্রীয় জন্মাষ্টমী পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন তালুকদার, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তপন কান্তি দাশ, বাংলাদেশ হিন্দু ফাউন্ডেশনের সাবেক চেয়ারম্যান দিলীপ মজুমদার, মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অরবিন্দ পাল অরুণ, সাবেক সভাপতি বিদ্যা লাল শীল, মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সহ-সম্পাদক স্বরূপ চৌধুরী, পুণ্ডরীক বিদ্যানিধি স্মৃতি সংসদের সহ-সভাপতি ডা. মিলন দে, গৌর পূর্ণিমা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুমন চৌধুরী বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, ধর্মীয় প্রতিষ্ঠানে প্রার্থনাকালে ভক্তদের উপর হামলা, স্বাধীন বাংলাদেশের চিত্র হতে পারে না।  বাংলাদেশের ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায় ও শান্তিকামী ধর্মনিরপেক্ষ সাধারণ মানুষ এ দেশের সরকারের উপর আস্থাশীল। তাদের বিশ্বাস সরকার যেকোনো মুহুর্তে অপরাধীদের আইনী প্রক্রিয়ায় বিচার করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের অনুরোধ জানানো হয়।

২৫ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত ৯ দিনব্যাপী ইসকন চট্টগ্রাম বিভাগীয় কমিটির তত্ত্বাবধানে চট্টগ্রাম বিভাগের ১৩টি জেলায় উদযাপিত হবে।

এসময় ইসকন ইস্কন জাতীয় কমিটির সদস্য সর্বমঙ্গল গৌর দাস, গৃহস্থর কাউন্সিলর বলরাম করুণা দাস, নন্দনকানন ইসকন রাধা মাধব মন্দিরের সভাপতি পণ্ডিত গদাধর দাস ব্রহ্মচারী, সহ সভাপতি তারণ নিত্যানন্দ দাস ব্রহ্মচারী, সাধারণ সম্পাদক সুবলসখা দাস ব্রহ্মচারী, শেষরূপ দাস ব্রহ্মচারী, মুকুন্দ ভক্তি দাস ব্রহ্মচারী, অপূর্ব মনোহর দাস ব্রহ্মচারী, লীলেশ্বর গোবিন্দ  দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

২৫ জুন রথযাত্রায় বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞানুষ্ঠান, জগন্নাথদেবের মধ্যাহ্নকালীন ভোগারতি, ধর্ম মহাসম্মেলন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৈদিক নাটক পরিবেশিত হবে। শোভাযাত্রাটি নন্দনকাননের শ্রীশ্রী রাধা মাধব মন্দির ও গৌর নিতাই আশ্রমের সামনে ডিসি হিল প্রাঙ্গন থেকে বোস ব্রাদার্স, সিনেমা প্যালেস, লালদিঘীর পাড়, বক্সিরহাট বিট, আন্দরকিল্লা, চেরাগিপাহাড়, জামালখান, আসকার দিঘীরপাড়, কাজির দেউড়ী, লাভ লেইন হয়ে পুনরায় ডিসি হিলে এসে শেষ হবে।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, জুন ২২, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।