ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

লোকোশেডে ওভারব্রিজের কাজ করছিল অনভিজ্ঞ প্রতিষ্ঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, জুন ২০, ২০১৭
লোকোশেডে ওভারব্রিজের কাজ করছিল অনভিজ্ঞ প্রতিষ্ঠান  লোকোশেডে ওভারব্রিজের কাজ করছিল অনভিজ্ঞ প্রতিষ্ঠান, সোহেল সরওয়ার, বাংলানিউজ

চট্টগ্রাম: অনভিজ্ঞ ঠিকাদারি প্রতিষ্ঠানের কারণেই পাহাড়তলী লোকোশেডে ফুট ওভারব্রিজের গার্ডার ভেঙে পড়েছে বলে অভিযোগ উঠেছে। প্রভাব খাটিয়ে ২০ লাখ টাকায় ফুট ওভারব্রিজ মেরামতের কাজ বাগিয়ে নিলেও এ ধরনের কাজ করার অভিজ্ঞতা নেই ব্রাবো ইন্টারন্যাশনাল নামে ওই ঠিকাদারি প্রতিষ্ঠানের।

তবে ফুট ওভারব্রিজটি জরাজীর্ণ হয়ে যাওয়ার কারণে মেরামত কাজ করতে বেগ পেতে হয়েছে বলে দাবি করেছেন ব্রাবো ইন্টারন্যাশনালের মালিক সঞ্জয় ভৌমিক কঙ্কন। তিনি বলেন, ঈদের আগে জরাজীর্ণ ওই ফুট ওভারব্রিজটি জোড়াতালি দিয়ে মেরামতের চেষ্টা করছিলাম।

মঙ্গলবার দুপুরে রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী লোকো শেডে রেল লাইনের উপর ফুট ওভারব্রিজের একটি গার্ডার ভেঙে পড়ে। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি।

তবে প্রায় প্রায় ছয়ঘণ্টা লোকোশেড থেকে কোন ইঞ্জিন বের হতে পারেনি। এছাড়া ডিজেল শপ থেকে তেলও নিতে পারেনি।

রেলের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে রেল। কারণ ফুট ওভারব্রিজের দুটি গার্ডার রেল লাইনের উপর ভেঙে পড়লে ট্রেন চলাচল বন্ধ হয়ে যেত। কারণ ট্রেনের কোন ইঞ্জিন লোকোশেডে প্রবেশ ও বাহির হতে পারতো না।

তারা বলেন, বুধবার সকাল থেকে ঈদের অগ্রিম যাত্রী পরিবহন শুরু হবে। রেল লাইনের উপর ফুট ওভারব্রিজ ভেঙে পড়লে বড় ধরনের সমস্যায় পড়তে হতো রেলকে। কারণ যাত্রী পরিবহন সম্ভব হতো না।

রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম আবদুল হাই বাংলানিউজকে বলেন, মেরামত কাজ চলার সময় ফুট ওভারব্রিজের একটি গার্ডার রেললাইনের উপর পড়েছে। এজন্য প্রায় ছয়ঘন্টা লোকোশেড থেকে ইঞ্জিন বের হতে পারেনি। তবে আমরা বিকল্প ব্যবস্থায় ইঞ্জিন চলাচলের পথ সচল রেখেছি।

প্রকৌশল দফতর সূত্রে জানা গেছে, ১২ দিন আগে রেলের সঙ্গে ঠিকাদারি প্রতিষ্ঠানের ২০ লাখ টাকায় মেরামত কাজের চুক্তি হয়েছে। গত সপ্তাহে কাজ শুরু করে। তবে বৃষ্টির জন্য মাঝখানে কয়েকদিন বন্ধ ছিল। মঙ্গলবার থেকে ফের কাজ শুরু হয়।

ব্রাবো ইন্টারন্যাশনালের মালিক সঞ্জয় ভৌমিক কঙ্কন বাংলানিউজকে বলেন, ব্রিজটির অবস্থা খুবই নাজুক। এ অবস্থায় মেরামত কাজ করা খুবই কঠিন। এরপরও ঈদের আগে জোড়াতালি ফুট ওভারব্রিজটি সচল রাখা যায় কিনা সে চেষ্টা করেছিলাম। সাপোর্টগুলো কাজ না করায় গার্ডার ভেঙে পড়ে।

বাংলাদেশ সময়: ২১১০ঘণ্টা, জুন ২০, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।