ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আয়কর আইন

কর আইনজীবী সমিতির ২৫ প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, জুন ২০, ২০১৭
কর আইনজীবী সমিতির ২৫ প্রস্তাব

চট্টগ্রাম: আগামী ১ জুলাই সংসদে চূড়ান্ত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী। এরই মধ্যে চূড়ান্ত হয়েছে সবকিছু। এ অবস্থায় মঙ্গলবার (২০ জুন) দুপুরে সংবাদ সম্মেলন করে ২৫টি প্রস্তাব দিয়েছে চট্টগ্রাম কর আইনজীবী সমিতি।

নগরীর আগ্রাবাদে সরকারি কার্যভবন-১ এ সমিতির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সভাপতি মো.মাহফুজুল হক।

গত ১ জুন জাতীয় সংসদের অর্থমন্ত্রীর ২০১৭-২০১৮ সালের প্রস্তাবিত বাজেটের আয়কর বিষয়ক বিভিন্ন প্রস্তাবের আলোকে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে সংবাদ সম্মেলনে জানানো হয়।

তিনি বলেন, আগামী বাজেট যাতে করদাতাবান্ধব হয়, জনগণ যাতে করদানে স্বাচ্ছন্দ্যবোধ করেন এবং জনগণের হয়রানি বন্ধ হয় সেজন্য সমিতির পক্ষ থেকে কিছু সংশোধন, সংযোজন ও বিয়োজনের প্রস্তাব দিতেই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

অভ্যন্তরীণ সম্পদের উপর দেশের উন্নয়ন ও অগ্রগতি নির্ভর করে উল্লেখ করে তিনি বলেন, বাজেটের বড় একটি অংশ দেশের অভ্যন্তরীণ সম্পদ থেকে আসে।

আর এই অভ্যন্তরীণ সম্পাদ বাড়াতে আমরা (কর আইনজীবী) অবিচ্ছেদ্য অংশ হিসেবে কাজ করি।

কর আইনজীবীরাই কর আইন নিয়ে সরাসরি কাজ করেন জানিয়ে তিনি বলেন, প্রতি বছর বাজেটের আগে আমাদের কাছ থেকে প্রস্তাবনা নেয় জাতীয় রাজস্ব বোর্ড। কিন্তু বাস্তবায়ন না করলে আমাদের কষ্ট হয়।

তিনি বলেন, আমরা বাস্তবতার নিরিখে প্রস্তাব করি। আমরা বুঝি কোন আইন কেন করা হয়েছে। আমাদের প্রস্তাব বিবেচনা করে আইন করলে করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টি হবে।

করদাতাবান্ধব আইন প্রণয়নের দাবি জানিয়ে মো.মাহফুজুল হক বলেন, জনগণের মাঝে ভীতি সঞ্চার করে এমন আইন করলে হবে না। বাস্তবতার ভিত্তিতে কর আইন প্রণয়ন করতে হবে।

ব্যক্তি শ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা বৃদ্ধি, কোম্পানি করদাতাদের করের হার হ্রাস, সুনির্দিষ্ট অডিট নীতিমালা প্রণয়ন, নতুন করদাতাদের প্রথম বছরের আয়কর রিটার্ন অডিটের আওতামুক্ত রাখা, ৮২ বিবি ধারার উপধারা বিলোপ, ধারা ১৯ (২৪) সংশোধন, ধারা ১৯(২৭) বাতিল, ধারা ১৯ এর উপধারা ২৮ ব্যাখা, প্রস্তাবিত ধারা ৩০(এএএএ) বাতিলের প্রস্তাব করা হয়।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুন ২০, ২০১৭

এমইউ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।