ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অসহায় বাবাদের হাতে ফুল, মুখে হাসি

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, জুন ১৮, ২০১৭
অসহায় বাবাদের হাতে ফুল, মুখে হাসি বাবাদের বরণ করে নেওয়া হচ্ছে

চট্টগ্রাম: দীর্ঘ ৪০ বছর ধরে রোদ-বৃষ্টি উপেক্ষা করে রিকশা চালান বছর সত্তরের আবদুর রব। চেহেরাজুড়েই বার্ধক্যের চিহ্ন উঁকিঝুঁকি দিচ্ছে।কিন্তু ছেলেমেয়েদের মানুষ করার চিন্তাই যার সবটুকুজুড়েই, সেখানে এসব নিয়ে পড়ে থাকার সময় কই তার।

কষ্ট যার নিত্যসঙ্গী সেখানে হাসি শব্দটা যেনো একেবারেই অনুপস্থিত। সেই আবদুর রবের হাতে যখন ফুল দিয়ে সাদরে অভ্যর্থনা জানাচ্ছেন কিছু তরুণ-তখন তার মুখে কেবলই হাসি।

সেই হাসি আনন্দাশ্রুতে সংক্রমিত হতেও দেরি হলো না!

রোববারের বিকেল তিনটায় এই বাবার খুশির দৃশ্যটি নগরীর সিআরবি এলাকার কাসপিয়া গার্ডেনের সামনের। শুধু আবদুর রব নন।

তিনিসহ মোট ৭০ জন বাবাই পেয়েছেন এমন অভ্যর্থনা। এই অনুষ্ঠানে আবদুর রবরাই যে ছিলেন ‘ভিআইপি অতিথি’।

তাদের কারও সন্তান থাকলেও যেন নেই, কেউ বা আবার এই বয়সেও মাঠে নেমেছেন সন্তানকে মানুষ করতে। কাঠফাটা রোদ কিংবা ঝুম বৃষ্টি-নেই তাদের কোনো অবসর। রোববার বাবা দিবসে তাদের মুখে হাসি ফোটানোর এমন ব্যতিক্রমি উদ্যোগ নেয় সম্মিলিত মানবিক জাগরণ (সমাজ) নামের একটি সংগঠন।  

রোববার বিকেল থেকে রাত পর্যন্ত নগরীর সিআরবি এলাকার তাসফিয়া গার্ডেনে অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে তুলে দেওয়া হবে ইফতার, রাতের খাবার, নতুন কাপড় আর আর্থিক সহায়তা। পাশাপাশি দেওয়া হবে চিকিৎসা সেবা ও ওষুধ। ইফতারের টেবিলে বাবারা

সম্মিলিত মানবিক জাগরণের (সমাজ) উদ্যোক্তার নাম অনুপম দেবনাথ পাভেল। মূলত উদ্যমী এই তরুণ্যের ঐকন্তিক প্রচেষ্টায় প্রবীণ এই বাবাদের জন্য ব্যতিক্রমি এই উদ্যোগ নেওয়া হয়েছে। এক্ষেত্রে তাকে সহযোগিতা করেছেন অ্যাড. শূভাষীশ শর্মা, অ্যাড. রুবেল দেব অপু, রাজীব দত্ত রাজুসহ আরও বেশ কয়েকজন তরুণ।

অনুপম দেবনাথ পাভেল বাংলানিউজকে বলেন, মানবিক কর্মকাণ্ডের ধারাবাহিকতায় আমরা অবহেলিত বাবাদের নিয়ে বিশ্ব বাবা দিবস পালন করেছি। বিকেল থেকে অনুষ্ঠানের মাধ্যমে প্রথমে তাদের ফুল দিয়ে বরণ করে নিই। এরপর তাদের দেওয়া হয় চিকিৎসা সেবা। পরে তাদের দেওয়া হয় ইফতার সামগ্রী ও রাতের খাবার। সবশেষে যাতায়াত খরচ ও নতুন কাপড় দিয়ে তাদের বিদায় দেওয়া হয়।

এদিন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অ্যাড তুষার সিংহ হাজারী, রঞ্জন কান্তি দত্ত, আমিনুল হক বাবু, নাজিমুদ্দিন চৌধুরী এনেল, সেলিনা শেলী, ডা. সজিব তালুকদার, দিলীপ শীল প্রমুখ।

অনুষ্ঠানে বক্তব্য দিয়েছেন বেশ কয়েকজন বাবা। তারা বলেন, এই বয়সে আমাদের অবসর জীবন যাপনের কথা। কিন্তু গরিব বলে আমরা কাজ করতে বাধ্য হচ্ছি। আজ আমাদের যেভাবে উৎসবমুখর অনুষ্ঠানের মধ্যে দিয়ে ভালো সময় উপহার দেওয়া হলো আমরা সত্যিই আনন্দিত। যারা এর সঙ্গে জড়িত ছিলেন সেই তরুণদের প্রতি আমাদের ভালোবাসা।

তাদের মধ্যে থাকা কয়েকজন ভিক্ষুক বলেন, আমাদের পুনর্বাসনের উদ্যোগ নিলে আমরা ভিক্ষাবৃত্তি বাদ দিয়ে আমরাও দেশের জন্য কাজ করতে পারতাম।

সম্মিলিত মানবিক জাগরণের (সমাজ) সূত্র জানায়, দীর্ঘ দুই মাস ধরে অলিতে গলিতে ঘুরে এই ৭০ বয়োজ্যেষ্ঠ বাবাকে তালিকাভুক্ত করে সম্মিলিত মানবিক জাগরণের (সমাজ) সদস্যরা।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, জুন ১৮, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।