ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হাজারো শূন্য আসন অপেক্ষা করছে শেষবারের মতো

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, জুন ১৭, ২০১৭
হাজারো শূন্য আসন অপেক্ষা করছে শেষবারের মতো আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব কমিটির ওয়েবসাইট

চট্টগ্রাম: একাদশ শ্রেণির ভর্তিতে হাজারো শূন্য আসনে শেষবারের মতো মাইগ্রেশন ও নতুন আবেদনের সময় শেষ হচ্ছে রোববার (১৮ জুন) রাত ১২টার আগে।

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক সুমন বড়ুয়া।

তিনি বলেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২৪৮টি কলেজে একাদশ শ্রেণির ভর্তির কার্যক্রম চলমান রয়েছে।

ইতোমধ্যেআন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব কমিটির মাধ্যমে ১ম ও ২য় মেধা তালিকা প্রকাশিত হয়েছে। যেখানে ভর্তিচ্ছু আবেদনকারীরা ইতোমধ্যে তাদের পছন্দনীয় কলেজে ভর্তি নিশ্চ‍ায়ন করেছে।
কলেজ পছন্দ না হওয়ায় আবার অনেক শিক্ষার্থী নিশ্চায়ন করেনি। এরপরেও যারা এখনো মেধা তালিকায় স্থান পায়নি এবং আবেদন করে নি। তারা রোববার রাত ১২টার মধ্যে কলেজে শূন্য আসন সাপেক্ষে মাইগ্রেশন ও নতুন আবেদন করতে পারবে। এখনো বেশ কয়েকটি কলেজে আসন শূন্য রয়েছে।

আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব কমিটি সূ্ত্রে জানা যায়, দ্বিতীয় মেধা তালিকা প্রকাশের পরও চট্টগ্রামের ২৪৮টি কলেজের মধ্যে এখনো হাজারো আসন শূন্য রয়েছে। এরমধ্যে সরকারি সিটি কলেজে বিজ্ঞান বিভাগে খালি রয়েছে ১২টি। বাকলিয়া সরকারি কলেজে ৬৫টি আসন খালি রয়েছে। এরমধ্যে বিজ্ঞানে ৩৫, মানবিকে ২০ ও ব্যবসায় শিক্ষায় ১০টি। বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) বালিকা স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞানে ২০টি ও মানবিকে ১০টি আসন খালি রয়েছে। কাপাসগোলা সিটি করপোরেশন মহিলা স্কুল অ্যান্ড কলেজে খালি রয়েছে ২৫টি। এরমধ্যে বিজ্ঞানে ১০, মানবিকে ১০ ও ব্যবসায় শিক্ষায় ৫টি।

এছাড়াও ইস্পাহানী পাবলিক স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞানে ২টি ও মানবিকে রয়েছে ১০টি শূন্য আসন। ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে শূন্য রয়েছে ৪১টি। এরমধ্যে বিজ্ঞানে ২৪, ব্যবসায় শিক্ষায় ৯ ও মানবিকে ৮টি আসন। আগ্রাবাদ মহিলা কলেজে শূন্য রয়েছে ২৪টি। এরমধ্যে বিজ্ঞানে ১৪, ব্যবসায় শিক্ষায় ৩ ও মানবিকে ৭টি আসন। হাজেরা তজু কলেজে বিজ্ঞানে ২০টি ও মানবিকে ১৫টি আসন শূন্য রয়েছে। ওমরগণি এমইএস কলেজে শূন্য রয়েছে ২৯টি। এরমধ্যে বিজ্ঞানে ১০, মানবিকে ১০ ও ব্যবসায় শিক্ষায় ৯টি। এনায়েতবাজার মহিলা কলেজে শূন্য রয়েছে ৮৯টি। এরমধ্যে বিজ্ঞানে ১০, ব্যবসায় শিক্ষায় ৬৯ ও মানবিকে ১০টি আসন। পটিয়া সরকারি কলেজে শূন্য রয়েছে ১৭টি। এরমধ্যে বিজ্ঞানে ৩, ব্যবসায় শিক্ষায় ৪ ও মানবিকে ১০টি আসন। প্রবর্তক স্কুল অ্যান্ড কলেজে শূন্য রয়েছে ৩১২টি। এরমধ্যে বিজ্ঞানে ৮৭, ব্যবসায় শিক্ষায় ১০৮ ও মানবিকে ১২৭টি আসন।

এখনো যে কলেজসমূহে আসন শুন্য রয়েছে, সেই সব কলেজে যারা ভর্তির জন্য মনোনিত হয়নি, তারা মাইগ্রেশন করতে পারবে।

দ্বিতীয় মেধা তালিকায় মনোনিতদের নিশ্চায়নের পর তৃতীয় পর্যায়ে ১৬ ও ১৭ জুন আবেদনের সুযোগ রয়েছে। এরপর সর্বশেষ ১৮ জুন ৩য় মেধা তালিকা প্রকাশ করা হবে। তৃতীয় মেধা তালিকায় স্থানপ্রাপ্তদের ১৯ জুনের মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে। পরবর্তীতে প্রথম দফায় ২০ থেকে ২২ জুন এবং দ্বিতীয় দফায়  ২৮ থেকে ২৯ জুন সংশ্লিষ্ট কলেজ ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে। ১ জুলাই থেকে  ক্লাস শুরু হবে।

এর আগে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২১টি সরকারি কলেজসহ ২৪৮টি কলেজে একাদশ শ্রেণির ভর্তিতে ১ লাখ ৮ হাজার ৮১৭ জন আবেদন করেন।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, জুন ১৭, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।