ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘বৌদ্ধ পারিবারিক আইন’ প্রণয়নে চট্টগ্রামে মতিবিনিময়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, জুন ১৭, ২০১৭
‘বৌদ্ধ পারিবারিক আইন’ প্রণয়নে চট্টগ্রামে মতিবিনিময় ‘বৌদ্ধ পারিবারিক আইন’ প্রণয়নে চট্টগ্রামে মতিবিনিময়

চট্টগ্রাম: বৌদ্ধ ধর্মের অনুসারীদের আবাহবন্ধন, বিচ্ছেদ ও উত্তরাধিকারসহ কতিপয় বিষয়ে প্রচলিত রীতি নীতি ও প্রথা সংসংহত করণের লক্ষ্যে বৌদ্ধ পারিবারিক আইন প্রণয়নে উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে অভিজ্ঞদের মতামতের প্রেক্ষিতে এ আইনের খসড়া প্রণয়ন করা হয়েছে। সকলের মতামতের ভিত্তিতে যাচাই-বাছাই করে পরবর্তীতে এইটি বৌদ্ধদের পারিবারিক আইনে পরিণত হবে।

শনিবার (১৭ জুন) বিকেলে ‘বৌদ্ধ পারিবারিক আইন’ প্রণয়ন বিষয়ক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে নগরীর আঞ্চলিক লোক প্রশাসন কেন্দ্রের অডিটরিয়ামে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রপতির একান্ত সচিব সম্পদ বড়ুয়া।

বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্তভূষণ বড়ুয়ার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ইউএসটিসি) ভিসি প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক ডা. উত্তম বড়ুয়া, লায়ন রূপম কিশোর বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান অজিত রঞ্জন বড়ুয়া, প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, চবি পালি বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. দীপঙ্কর শ্রীজ্ঞান বড়ুয়া, অধ্যাপক তপনজ্যোতি বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার মহাসচিব বোধিমিত্র মহাথের, সংঘরাজ ভিক্ষু মহাসভার সাধারণ সম্পাদক এস লোকজিৎ ভিক্ষু, অ্যাডভোকেট মনতোষ বড়ুয়া, দীপক কুমার বড়ুয়া, সুজন বড়ুয়া, শ্রীমান বড়ুয়া, বৌদ্ধ সমিতির যুব’র সভাপতি অ্যাডভোকেট জয়শান্ত বিকাশ বড়ুয়া, অধ্যাপক উপানন্দ মহাথের, লিলি বড়ুয়া, স্মৃতি বড়ুয়া, নারীনেত্রী ববিতা বড়ুয়া, প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া, লোকপ্রিয় বড়ুয়া, অলক বড়ুয়া প্রমুখ।

শ্যামল চৌধুরী ও সপ্তর্ষী বড়ুয়ার সঞ্চালনায় মতবিনিময় সভায় প্রণিত বৌদ্ধ পারিবারিক আইনের খসড়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

এ আইনে ১০টি অধ্যায়ে আবাহ বন্ধন, উত্তরাধিকার, নারীর উত্তরাধিকার, উত্তরাধিকারের অযোগ্যতা, উইল এবং দানপত্র, দত্তক গ্রহণ ও ভরণ-পোষণ, অপ্রাপ্ত বয়স্কতা ও অভিভাবকত্বসহ নানান বিষয়ে ব্যাখা দেয়া হয়।

বৌদ্ধদের দীর্ঘদিনের প্রাণের দাবি প্রণিত বৌদ্ধ পারিবারিক আইনটি বৌদ্ধ ধর্মালোকে যাচাই-বাছাই এবং সংযোজন-বিয়োজন করে শিগগিরই আইন আকারে বাস্তবায়নে উদ্যোগ নেয়ার প্রতি জোর দেন বক্তারা।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুন ১৭, ২০১৭

এসবি/টিসি

  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।