ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘প্রধানমন্ত্রী হলে হাসিনা-খালেদার চেয়ে দেশ ভালো চালাব’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, জুন ১৭, ২০১৭
‘প্রধানমন্ত্রী হলে হাসিনা-খালেদার চেয়ে দেশ ভালো চালাব’ বক্তব্য রাখছেন মাহমুদুর রহমান মান্না (ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম)

চট্টগ্রাম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কঠোর সমালোচনা করেছেন রাজনৈতিক দল হিসেবে সদ্য আত্মপ্রকাশ করা নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।  তার দাবি, তিনি (মান্না) প্রধানমন্ত্রী হলে হাসিনা-খালেদার চেয়ে দেশ ভালো চালাবেন।

শনিবার (১৭ জুন) বিকেলে চট্টগ্রামে দলের এক সভায় মান্না বলেন, দেশে দ্বিদলীয় রাজনীতির নামে অপরাজনীতি, রাজনৈতিক দুর্বৃত্তায়ন চলছে।   কিন্তু দুই দলের বাইরে যাওয়া, এটা সহজ নয়।

  তবে এটা হতে হবে।   অনেকে হয়ত জিজ্ঞেস করবেন, আপনি (মান্না) পারবেন তো ? আমি বলব, বিকল্প কি কিছু আছে ? উনুন থেকে কড়াই, কড়াই থেকে উনুন এভাবে করে আর কতদিন চলবেন ?

‘কিন্তু আমি বলছি, আমি প্রধানমন্ত্রী হলে হাসিনা-খালেদার চেয়ে দেশ ভালো চালাব।

  এটা মুখে বললে তো হবে না।   এটা কেবল কাজ করে প্রমাণ করার প্রশ্ন।   তবে আমি মনে করি, আমি প্রধানমন্ত্রী হলে উনাদের চেয়ে দেশ ভালো চালাতে পারব। ’ বলেন মান্না

নাগরিক ঐক্যের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাবে এই সভায় মান্না আরও বলেন,  অনেকে হয়ত বলবেন, আপনি মাহমুদুর রহমান মান্না, এমন কি হয়ে গেলেন যে দেশ আপনার হাতেই নিরাপদ।   আমি বলব, আমি কেউ নই, আমি এদেশের মানুষ।   আমি এইদেশ নিয়ে কথা বলার অধিকার রাখি।

তিনি বলেন, গত কয়েক দশকের শাসনের মধ্যে কোনভাবে রাষ্ট্র ও জনগণের জন্য কল্যাণধর্মী কোন চিন্তা নাই, ছিল না।   জনগণের সার্বিক কল্যাণ ও নিরাপত্তা এই দুটো দলের মধ্যে নিরাপদ নয়।   এই রাষ্ট্র জনগণের পক্ষে নয়।   এই সরকার গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার নয়।  

প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে প্রধানমন্ত্রীর সুইডেন সফরেরও সমলোচনা করেন একসময়ের আওয়ামী লীগের শীর্ষ নেতা মান্না।

‘যখন একটার পর একটা লাশ উদ্ধার করা হচ্ছে, তখন তিনি (প্রধানমন্ত্রী) কিভাবে সুইডেন গেলেন ? তিনি যখন সুইডেনের রাষ্ট্রপ্রধানের সঙ্গে কথা বলছেন তিনি কিন্তু একবারও এই বিষয়ে কথা বলেননি।   আওয়ামী লীগ সুইডেন শাখা যখন তাকে সংবর্ধনা দিয়েছে তখনও তিনি বক্তব্যের মাঝে এই প্রসঙ্গটি আনেননি।   তাহলে উনারা কি সবসময় জনগণের কথা ভাবেন ?’

মান্না বলেন, আওয়ামী লীগ কত পুরনো একটি দল, কত সংগ্রাম করেছে জনগণের জন্য, লড়াই করেছে, সেই দলের নেত্রী এখন দেশের প্রধানমন্ত্রী।   উনি এতগুলো মানুষের লাশ রেখে সুইডেন যেতে ‍পারলেন ?

‘যদি এসময় বেগম জিয়া প্রধানমন্ত্রী থাকতেন তাহলে তিনি কি যেতেন ? হয়ত যেতেন, হয়ত যেতেন না।   কিন্তু জনগণের স্বার্থ কিংবা রাষ্ট্রের প্রতি এই ধরনের উপেক্ষা, অবজ্ঞা এই দুই নেত্রী বহুবার দেখিয়েছেন। ’

বর্তমান সরকারের সমালোচনা করলেও এদের বিকল্প শক্তি বিএনপিকেও ক্ষমতায় দেখতে চান না মান্না।   বলেন, এদের বাদ দিলে কারা আসবে ? যারা আসবে তারা এলে কি লাভ হবে ?

এত বড় দু:শাসন গত ৪০ বছরে কেউ দেখেনি মন্তব্য করে মান্না আরও বলেন, নির্বাচন নিয়ে এতবড় প্রতারণা আগে কখনও দেখিনি।   ৩০০ আসনের মধ্যে ১৫৩ আসনে ভোট হয়নি, আগেই নির্বাচিত হয়ে গেছে।   এর চেয়ে বড় ফোর টুয়েন্টি আর অতীতে দেখিনি।

২০১৪ সালের ৫ জানুয়ারির মতো নির্বাচন হতে না দেয়ার কথাও বলেছেন ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না।

তিনি বলেন, ৫ জানুয়ারির পুনরাবৃত্তি হতে পারবে না।   আমরা একটা নির্বাচন চাই।   অংশগ্রহণমূলক নির্বাচন।   অনেকেই বলেন, দেবে ? দেওয়া তো সরকারের দায়িত্ব।   যদি তারা গণতন্ত্রে বিশ্বাস করে, দেশের ভাল চায় তাহলে দেবে।  

‘একবার পেরেছিল ৫ জানুয়ারি।   এবার হতে দেয়া হবে না।   সবাই মিলে আমরা প্রতিরোধ করব।   একটা জবাবদিহিমূলক, অংশগ্রহণমূলক নির্বাচন চাই।   একবার হয়েছে বলে বারে বারে হবে ? একবার মাথা নত করেছেন বলে কি সারাজীবন মাথা নত করে রাখবেন ?’ বলেন মান্না

সভায় আরও বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান ডা.মাহফুজুর রহমান, গণফোরামের মহানগর শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জানে আলম, নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, কেন্দ্রীয় সদস্য আমিনুল ইসলাম বাদশা, ইকবাল কবির চৌধুরী, ওয়াহিদুজ্জামান, চট্টগ্রামের সাবেক প্রতিষ্ঠাতা আহ্বায়ক নূরুল আফসার মজুমদার স্বপন, চাকসুর সাবেক জিএস গোলাম জিলানি চৌধুরী।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুন ১৭, ২০১৭

আরডিজি/টিসি   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।