ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘ইয়োগা’ ধর্মের কোন ব্যাপার নয়: অনুপম সেন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৪ ঘণ্টা, জুন ১৭, ২০১৭
‘ইয়োগা’ ধর্মের কোন ব্যাপার নয়: অনুপম সেন ইয়োগা দিবসের কর্মশালায় বক্তব্য দিচ্ছেন ড.অনুপম সেন। ছবি: উজ্জ্বল ধর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ইয়োগা বা যোগব্যায়াম ধর্মের কোন ব্যাপার নয় বলে মন্তব্য করেছেন খ্যাতিমান শিক্ষ‍াবিদ ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.অনুপম সেন।

শনিবার (১৭ জুন) ভারতীয় সহকারী হাইকমিশন আয়োজিত তৃতীয় আর্ন্তজাতিক ইয়োগা দিবসের কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।   চট্টগ্রাম মেট্রোপলিটন শ্যুটিং ক্লাবে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার উদ্বোধন ঘোষণা করে অনুপম সেন বলেন, এই উপমহাদেশে যোগব্যায়ামের সূচনা হয়েছিল।   বর্তমানে বিশ্বে কোটি কোটি লোক যোগাসন করেন।

  এটি কখনও ধর্মের কোন ব্যাপার নয়। ইয়োগা দিবসের কর্মশালা

‘যোগব্যায়াম মনের আয়ু বাড়িয়ে দেয়, উত্তেজনা প্রশমন করে।   চিকিৎসকরা এখন বলছেন, উচ্চ রক্তচাপ হলে যোগাভ্যাস করা দরকার।   নিউরোলজির বিভিন্ন রোগের ক্ষেত্রে এটি অনেক উপকারী ব্যায়াম।  সবচেয়ে বড় কথা হচ্ছে এটা চিত্তবৃত্তি নিরোধক।   চিত্তকে নিয়ন্ত্রণ করে। ’

প্রয়াত মায়ের স্মৃতিচারণ করে তিনি বলেন, আমার বাবা যখন মারা যান তখন আমার মায়ের বয়স ৪৮ বছর।   তখন থেকে আমার মা নিয়মিত প্রাণায়াম করতেন।   যোগাসন করতেন।   আমার মা ৯৩ বছর বয়সে মারা যান।   তার একটি চুলও সাদা হয়নি, একটি দাঁতও পড়েনি।

অনুপম সেন আরও বলেন, শরীর ভালো থাকলে সবকিছু ভালো থাকে।   শরীর ভালো রাখার জন্য যোগাভ্যাস দরকার।   যোগাভ্যাস একটি শান্ত, স্নিগ্ধ মন উপহার দেয়। কর্মশালায় বক্তব্য রাখছেন ভারতের সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার

কর্মশালায় ভারতের সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার বলেন, ইয়োগা দিবসের বয়স মাত্র তিন বছর।   এই তিন বছরে অনেক বাধা-বিপত্তি এসেছে।   নানাজন নানা কথা বলেছেন।   অথচ যোগ আর ধ্যান মন ও শরীরের সমন্বয় সাধন করে।   এর সাথে ধর্মের কোন ধরনের যোগ নেই।

তিনি বলেন, সুস্থ শরীর থাকলে সমাজ সুস্থ হবে।   সমাজ সুস্থ থাকলে দেশ সুস্থ হবে।   দেশ সুস্থ থাকলে তবে উন্নত হবে।

জাতীয় ফুটবল দলের অধিনায়ক মামুনুর রশীদ মামুন বলেন, যোগব্যায়াম সবার জন্য অনেক উপকারী।   এই ব্যায়ামের জন্য ধর্ম কোন বাধা হতে পারে না।   এটাকে জীবনের অংশ হিসেবে সবার গ্রহণ করা উচিৎ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ইয়োগা অ্যাসোসিয়েশনের সভাপতি মো.হারুনের পরিচালনায় বিভিন্ন ধরনের যোগব্যায়াম প্রদর্শন করা হয়। এতে সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রায় আড়াই’শ মানুষ অংশ নেন। ইয়োগা দিবসের কর্মশালা

কর্মশালায় প্রার্থনা বা প্রস্তুতি পর্ব, চালন ক্রীড়া, তারাসন, সুখাসন, যোগাসন, প্রাণায়ামসহ বিভিন্ন ধরনের কসরত প্রদর্শন করেন হারুনের নেতৃত্বে একটি টিম। ভারতীয় সহকারী হাইকমিশনের আমন্ত্রণে উপস্থিত প্রতিনিধিরা এসব কসরত অনুশীলন করেন।

ভারতীয় সহকারী হাইকমিশনের কর্মকর্তা রাসু রক্ষিত বাংলানিউজকে জানিয়েছেন, ২১ জুন আর্ন্তজাতিক ইয়োগা দিবস হলেও সাপ্তাহিক ছুটির কথা বিবেচনা করে চারদিন আগেই কর্মশালার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, জুন ১৭, ২০১৭

আরডিজি/টিসি   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।