ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৭ উপজেলার ৭০ হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, মে ২৯, ২০১৭
৭ উপজেলার ৭০ হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে পতেঙ্গার একটি আশ্রয় কেন্দ্রে এক বৃদ্ধা। ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষ থেকে: ঘূর্ণিঝড় 'মোরা' থেকে বাঁচতে চট্টগ্রামের কর্ণফুলী, আনোয়ারা, বাঁশখালী, সীতাকুণ্ড, চন্দনাইশ, মিরসরাই ও চন্দনাইশ উপজেলায় ইতোমধ্যে প্রায় ৭০ হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন।

সোমবার (২৯ মে) রাত ১০টায় জেলা প্রশাসনের নিয়ন্ত্রণকক্ষ থেকে সর্বশেষ এ তথ্য জানা গেছে।

জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসান বিন আলী বাংলানিউজকে বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'মোরা' থেকে বাঁচতে চট্টগ্রামের ১৪ উপজেলার মধ্যে সর্বশেষ কর্ণফুলী উপজেলায় ৫ হাজার ৫০০, আনোয়ারায় ৭ হাজার, বাঁশখালীতে ৩৫ হাজার, সীতাকুণ্ডে ৫ হাজার, সন্দ্বীপে ১৭ হাজার, চন্দনাইশে ১৭০ ও মিরসরাইয়ে ১০০ জন আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন।

এছাড়া প্রতিটি উপজেলায় নির্বাহী কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রটগণ দায়িত্ব পালন করছেন বলেও জানান তিনি।

জেলা প্রশাসনের তথ্য মতে, মহানগরসহ চট্টগ্রামের ১৪ উপজেলার মধ্যে বাঁশখালী, আনোয়ারা, সন্দ্বীপ, সীতাকুণ্ড, কর্ণফুলী, মিরসরাই, চন্দনাইশকে উপকূলীয় এলাকা হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন।

ঘুর্ণিঝড় 'মোরা' মোকাবেলায় বাঁশখালীর প্রায় ৪ লাখ ৩১ হাজার ১৬২ জনসংখ্যার জন্য প্রস্তুত রয়েছে ১০২টি আশ্রয়কেন্দ্র, ১৭টি মেডিকেল ও ৩টি ভেটেরিনারি টিম, ফায়ার সার্ভিসের কর্মী এবং ১৬৫ জনের সিপিপি টিম। এ উপজেলার কন্ট্রোলরুমের ফোন নাম্বার ০৩০৩৭৫৬০০।

একইভাবে আনোয়ারার ৩ লাখ জনসংখ্যার জন্য ৫৮টি আশ্রয়কেন্দ্র, ১৬টি মেডিকেল ও ১১টি ভেটেরিনারি টিম, রেড ক্রিসেন্টের ৫টি টিম, ৭৫০ জনের সিপিপি টিম প্রস্তুত রয়েছে। এ উপজেলার কন্ট্রোলরুমের ফোন নাম্বার ০৩০২৯৫৬০০১।

সন্দ্বীপের আড়াই লাখ জনসংখ্যার জন্য ২০০টি আশ্রয়কেন্দ্র, ২১টি মেডিকেল ও ১টি ভেটেরিনারি টিম, ৯টি এনজিও, রেড ক্রিসেন্টের ২১০০ জনের টিম প্রস্তুত রয়েছে। এ উপজেলার কন্ট্রোলরুমের ফোন নাম্বার ০১৮৭৩৫৮৮৫।

সীতাকুণ্ডের ৩ লাখ ৮৭ হাজার জনসংখ্যার জন্য ৬৯টি আশ্রয়কেন্দ্র, ১৫টি মেডিকেল ও ১টি ভেটেরিনারি টিম, ৯টি এনজিও, রেড ক্রিসেন্টের ১টি, ফায়ার সার্ভিসের ২টি টিম প্রস্তুত রয়েছে।

কর্ণফুলীর ৩ লাখ জনসংখ্যার জন্য ২৬টি আশ্রয়কেন্দ্র, ৫টি মেডিকেল টিম, রেড ক্রিসেন্টের ২০টি, সিপিপির টিম প্রস্তুত রয়েছে। এ উপজেলার কন্ট্রোলরুমের ফোন নাম্বার ০১৮১৯০৩৪২৪১।

মিরসরাইয়ের ৫ লাখ জনসংখ্যার জন্য ২৬টি আশ্রয়কেন্দ্র, ১৬টি মেডিকেল ও ৪টি ভেটেরিনারি টিম, রেড ক্রিসেন্টের ১টি, ৮ সদস্যের একটি টিম প্রস্তুত রয়েছে। এ উপজেলার কন্ট্রোলরুমের নাম্বার ০৩০২৪৫৬০০১।

চন্দনাইশের ৫ লাখ ৩৩ হাজার জনসংখ্যার জন্য ৫টি আশ্রয়কেন্দ্র, ১৫টি মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। এছাড়াও মহানগরীর ১৫০ জন, তাদের ঝুঁকিপূর্ণ আবাসস্থল ছেড়ে নিরাপদ স্থানে চলে গেছে।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, মে ২৯, ২০১৭

এসবি/এআর/টিসি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।