ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

১২ কেজি ওজনের হালদার কাতলাটি এখন চবিতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, মে ২৯, ২০১৭
১২ কেজি ওজনের হালদার কাতলাটি এখন চবিতে হালদা নদী থেকে উদ্ধার করা ১২ কেজি ওজনের কাতলা মাছটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের গবেষণাগারে হস্তান্তর করা হয়েছে।

চট্টগ‌্রাম বিশ্ববিদ্যালয়: কার্প জাতীয় মাছের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে উদ্ধার করা ১২ কেজি ওজনের কাতলা মাছটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের গবেষণাগারে হস্তান্তর করা হয়েছে। এর ফলে মাছটি নিয়ে শিক্ষার্থীরা গবেষণার সুযোগ পাবেন।

সোমবার (২৯ মে) বেলা একটায় বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে মাছটি হস্তান্তর করেন রাউজান উপজেলা প্রশাসনের কর্মকর্তারা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. কামরুল হুদা, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম, চবি প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান ড. গাজী এসএম আসমত, হালদা গবেষক ও চবি প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া।

অনুষ্ঠানে জানানো হয়, ২১ মে উপজেলার নোয়াজিষপুর ইউনিয়নের নদীমপুর এলাকা থেকে হালদা নদীর পানিতে ভেসে উঠেছিল মাছটি। এলাকার লোকজন মাছটি দেখে নদী থেকে তুলে উপজেলা মৎস্য অফিসে হস্তান্তর করেন।

পরে সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী নির্দেশে ১২ কেজি ওজনের এই মা-মাছটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণার জন্য হস্তান্তর করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, মে ২৯, ২০১৭

জেইউ/এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।