ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘ভুল চিকিৎসা মানুষের মৃত্যুর কারণ হতে পারে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, মে ২৮, ২০১৭
‘ভুল চিকিৎসা মানুষের মৃত্যুর কারণ হতে পারে’ নিরাপদ মাতৃত্ব দিবসের শোভাযাত্রায় নেতৃত্ব দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম: ভুল চিকিৎসা একজন মানুষের মৃত্যুর কারণ হতে পারে মন্তব্য করে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ডাক্তারি  মহান পেশা। মানবতার নীতি ধারণ করে মানবিক আচরণের মাধ্যমে দরদ দিয়ে চিকিৎসা দিতে হবে। সেদিকে ডাক্তারদের নজর দিতে হবে।  

রোববার (২৮ মে) নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে ‘নিরাপদ প্রসব চাই, স্বাস্থ্য কেন্দ্রে চলো যাই’ স্লোগানে চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত আলোচনা সভায় মেয়র এসব কথা বলেন।

মেমন মাতৃসদন ও হাসপাতালের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন গাইনি বিশেষজ্ঞ ডা. কামরুন্নেসা। আলোচনা করেন স্বাস্থ্য ও শিক্ষাবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি নাজমুল হক ডিউক, আলকরণ ওয়ার্ড কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম।

স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলীর উপস্থাপনায় স্বাগত বক্তব্য দেন সিনিয়র কনসালটেন্ট ডা. প্রীতি বড়ুয়া।

সভায় ওয়ার্ড কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, হাসান মুরাদ বিপ্লব, মাজহারুল ইসলামসহ ডাক্তার ও অন্যরা উপস্থিত ছিলেন।

মেয়র বলেন, জনগনের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে চসিক স্বাস্থ্যসেবাবিষয়ক কৌশলপত্র প্রণয়ন করেছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পেশ করা অর্গানোগ্রাম অনুমোদিত হলে ডাক্তার ও নার্সদের চাকরি স্থায়ী করা হবে।

মেয়র বলেন, ডাক্তারদের সেবার মানসিকতা থাকতে হবে। প্রয়োজনে দেশের বাইরে প্রশিক্ষণ দেওয়া হবে। শতভাগ সুযোগ-সুবিধা নিশ্চিত করার পরও সাধারণ মানুষ চিকিৎসাসেবা হতে বঞ্চিত হলে পরিণাম শুভ হবে না।

মেয়র আশা করেন, প্রত্যেক গর্ভবতী মায়ের জন্য প্রসবকালীন নিবিড়ভাবে সম্পৃক্ত স্বাস্থ্যকর্মী ও পরিবারের সদস্যরা প্রসব পরিকল্পনার মাধ্যমে সরকারি স্বাস্থ্যকেন্দ্রে দক্ষ সেবাদানকারীর মাধ্যমে প্রসবের ব্যবস্থা নিশ্চিত করবেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ২৮  মে, ২০১৭

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।