ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ছবি এঁকে প্রতিবাদ চারুশিল্পী সম্মিলন পরিষদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, মে ২৬, ২০১৭
ছবি এঁকে প্রতিবাদ চারুশিল্পী সম্মিলন পরিষদের চারুশিল্পী সম্মিলন পরিষদের মানববন্ধন।

চট্টগ্রাম: মাধ্যমিক স্তরে চারু ও কারুকলা বিষয় অবমূল্যায়নের প্রতিবাদে ক্যানভাসে ছবি আঁকা, মানববন্ধন ও শিল্পী সমাবেশ করেছে চারুশিল্পী সম্মিলন পরিষদ।

শুক্রবার (২৬ মে) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

পরিষদের সভাপতি আবুল ফজল মুন্না বলেন, অষ্টম শ্রেণির পাবলিক পরীক্ষায় চারু ও কারুকলা বিষয় বাদ দেওয়ার চেষ্টা চলছে।

মার্চ মাসে অনুষ্ঠিত জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির সভায় জেএসসি ও জেডিসিতে কয়েকটি বিষয়ের সঙ্গে চারু ও কারুকলায়ও কেন্দ্রীয়ভাবে পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর শিক্ষার্থীর গ্রেড নির্ধারণে প্রযোজ্য হবে না।

সমাবেশ থেকে চারুকলার শিক্ষক ও চারুশিল্পীরা মাধ্যমিক স্তরে চারুকলা বিষয়ে আগের মতো মূল্যায়নের দাবি জানান।

সমাবেশে অংশ নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের পরিচালক শায়লা শারমিন, সহকারী অধ্যাপক ঢালী আল মামুন, প্রণব মিত্র চৌধুরী, সৈয়দ সাইফুল কবীর, নাসিমা আক্তার, সুফিয়া বেগম ও মোহাম্মদ  জসিম উদ্দিন, চারুশিল্পী সৈয়দ আবদুল ওয়াজেদ, সুব্রত বড়ুয়া রনি, লিটন কুমার নন্দী, সৈয়দ সাইফু্দ্দিন অন্তর, প্রণব সরকার প্রমুখ।

সমাবেশ থেকে প্রয়োজনীয় সংখ্যক চারুকলা বিষয়ের শিক্ষক নিয়োগ, এমপিওভুক্ত সব বিদ্যালয়ে চারুকলা শিক্ষকদের এমপিওভুক্ত করা, দ্বাদশ শ্রেণি পর্যন্ত চারুকলা শিক্ষা বাধ্যতামূলক করা, পাবলিক পরীক্ষায় চারু ও কারুকলা বিষয় রাখার দাবি জানানো হয়।

কর্মসূচি চলাকালে শিল্পীরা সাম্প্রতিক নানা অসঙ্গতি, রাজনীতিতে সাম্প্রদায়িক শক্তির উত্থানসহ বিভিন্ন বিষয় ক্যানভাসে রংতুলির আঁচড়ে তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ২৬ মে, ২০১৭

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।