ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউতে নাভিদ

‘জীবনটা হলো টি-টোয়েন্টি ক্রিকেটের মতো’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২২ ঘণ্টা, মে ২৫, ২০১৭
‘জীবনটা হলো টি-টোয়েন্টি ক্রিকেটের মতো’ ইডিইউর ওরিয়েন্টেশন অনুষ্ঠানে তরুণদের এগিয়ে যাওয়ার গল্প বললেন নাভিদ মাহবুব

চট্টগ্রাম: পেপসির বিজ্ঞাপন করে স্কলারশিপের টাকা জোগাড় করার গল্প বলছিলেন নাভিদ মাহবুব। বিলেতের বড় ইউনিভার্সিটিতে পড়ার খুব শখ ছিল তার। বুয়েট থেকে ইঞ্জিনিয়ারিং পাস করে যখন ডিগ্রি আনতে দেশের বাইরে গেলেন, ঠিক তখনই মুদ্রার অন্যপিঠও দেখতে হলো তাকে।

তবে কোন কিছুই বাধা হতে পারেনি দেশ-বিদেশে সুনাম কুড়ানো বাঙালিবাবু স্ট্যান্ড আপ কমেডিয়ান নাভিদ মাহবুবের জন্য। বললেন, জীবনটা হলো টি-টোয়েন্টি ক্রিকেটের মতো।

সময়ের আগেই নিজেকে প্রস্তুত করতে হবে।

সম্প্রতি চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউর) জমজমাট ওরিয়েন্টেশন অনুষ্ঠানে এসে এভাবেই হাস্যরসে একঘণ্টা মাতিয়ে গেলেন তিনি।

প্রচণ্ড গরমে যখন কাহিল পুরো চট্টগ্রাম, তখন খুলশী-নাসিরাবাদ সংলগ্ন মোজাফ্ফরনগর এলাকায় ইডিইউর স্থায়ী ক্যাম্পাসের ভেতরের চিত্র ছিল ভিন্ন।

ওরিয়েন্টেশন স্পিকারের বক্তব্যে নাভিদ বলেন, মানুষের ইচ্ছাটাই তাকে অনেকদূর এগিয়ে নিয়ে যায়। আমার ভীষণ স্বপ্ন ছিল যুক্তরাষ্ট্রের লাসভেগাসে বড় কমেডি ফেস্টিভালে বাংলাদেশকে তুলে ধরা। ১৪৯ জন আমেরিকানকে পেছনে ফেলে সেরাও হয়ে গেলাম। তাই বলছি কখনও হাল ছেড়ো না বন্ধু।

‘ইচ্ছা থাকলে উপায় হয়’ উল্লেখ করে তিনি বলেন, বাবা-মায়ের স্বপ্ন ছিল বুয়েটে পড়বো। তাই ইঞ্জিনিয়ার হয়েছি। আবার ইচ্ছে হলো মিশিগান থেকে ডিগ্রি আনবো। কিছুদিন পর মন চাইলো সমাজের সব অসঙ্গতি তুলে ধরতে লোক হাসাবো। কমেডিয়ান হিসেবে সেখানেও সাফল্য পেয়েছি।

ইডিইউর শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমরা কখনও মনোবল হারাবে না। জীবনে বড় হতে হলে অহংকার ঝেড়ে ফেলতে হবে। নিজের পায়ে দাঁড়ানোর মত আনন্দ আর নেই। মানুষের আত্মবিশ্বাস তাকে কোথায় নিয়ে যায় তা সে নিজেও জানে না।

তিনি বলেন, আমি কোথা থেকে এসেছি কিংবা কোন ইউনিভার্সিটি থেকে পাস করলাম তা ভুলে যেতে হবে। মনে রাখতে হবে শেখার শেষবিন্দুতে তোমাকে পৌঁছাতে হবে। তবেই তুমি নিজেকে মেলে ধরার সুযোগ পাবে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান ভর্তি হওয়া শিক্ষার্থীরা ভাল ফলাফল করে কর্মজীবনে প্রতিষ্ঠিত হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। পরে তিনি নাভিদ মাহবুবের হাতে ক্রেস্ট তুলে দেন।

ইডিইউর অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ নাজিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিরেক্টর, প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট শাফায়েত চৌধুরী, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, সহযোগী অধ্যাপক মোহাম্মদ রকিবুল কবীর প্রমুখ।

অনুষ্ঠান আয়োজনের বিষয়ে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, বহুমুখী প্রতিভার অধিকারী নাভিদ মাহবুব। ব্যক্তিজীবনে তিনি একজন সফল ব্যক্তি। অন্যদিকে কর্পোরেট ভুবনেও একজন পরিচিত মুখ।   সৃষ্টিশীল কাজেও প্রচুর প্রশংসা কুড়িয়েছেন। তার সেইসব সাফল্যের গল্পগুলো নূতনদের কাছে তুলে ধরতে-ই তাকে আমন্ত্রণ জানিয়েছি।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, মে ২৫, ২০১৭

আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।