ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রোবট খেলবে ফুটবল !

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৭ ঘণ্টা, মে ২৫, ২০১৭
রোবট খেলবে ফুটবল ! রোবট খেলবে ফুটবল !

চট্টগ্রাম: শিরোনাম দেখে কিছুটা অবাক হওয়ারই কথা।  রোবট খেলবে ফুটবল ! এও কি সম্ভব?

হুম, এমনই একটি ব্যতিক্রমধর্মী আয়োজন নিয়ে হাজির হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) একঝাঁক তরুণ প্রযুক্তিবিদ।  যেখানে রোবট মেতে উঠবে ফুটবল আনন্দে।

চুয়েটের রোবটিক চর্চা ও গবেষণামূলক সংগঠন রোবো মেকাট্রনিক্স অ্যাসোসিয়েশনের (আরএমএ) উদ্যোগে শুক্রবার (২৬ মে) চুয়েট ক্যাম্পাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে রোবটের ফুটবল খেলা ‘ফুটবট’ প্রতিযোগিতা। যেখানে দেশের একঝাঁক প্রযুক্তি শিক্ষার্থীদের হাতে রোবট খেলবে ফুটবল খেলা।

রোবট নিয়ে এমন খেলা দেশের মাটিতে এটাই প্রথম। তরুণ প্রযুক্তিবিদদের সমন্বয়ে দেশের ৮টি বিশ্ববিদ্যালয়ের মোট ৩২টি দল এতে অংশগ্রহণ করবে। যেখানে চুয়েট থেকে অংশ নিচ্ছে ১৮টি দল। এবারের ‘আরএমএ ফুটবট-২০১৭’ শীর্ষক প্রতিযোগিতা চুয়েটের পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) ভবনে সকাল ১০টা থেকে থেকে শুরু হবে।

আয়োজকরা জানান, বাংলাদেশে রোবটের মাধ্যমে ফুটবল খেলার ধারণা এটাই প্রথম। যেখানে প্রথমবারের মতো ফুটবল খেলায় মাতবে যন্ত্রমানব রোবটের দল। চুয়েট রোবো মেকাট্রনিক্স অ্যাসোসিয়েশনের আয়োজনে রোবটিক প্রতিযোগিতার এবারের আসরটি চতুর্থ হলেও রোবটের মাধ্যমে ফুটবল খেলার আয়োজন প্রথম।

এবারের রোবটিক প্রতিযোগিতার ব্যতিক্রমী আয়োজন ‘ফুটবট’ প্রসঙ্গে চুয়েট আরএমএ সভাপতি সৈয়দ রেজাউল হক পিদিম বলেন, সময় বদলেছে, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তিতে আমাদের দেশও খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। নতুন ও ব্যতিক্রমী কিছু করার অদম্য আগ্রহ থেকেই এবার আমরা রোবটকে দিয়ে ফুটবল খেলানোর আয়োজন করেছি। রোবট এখন মানুষের রিপ্লেইসমেন্ট (বিকল্প) হিসেবে কাজ করছে।

‘এবার মানুষের নির্দেশনা অনুযায়ী রোবট ফুটবল খেলবে। রোবট নিজে নিজেই মানুষের কোন সংস্পর্শ ছাড়াই খেলবে- চুয়েট আরএমএ সেভাবেই চেষ্টা চালিয়ে যাচ্ছে। ’

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, মে ২৫, ২০১৭

আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।