ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘ছোট্ট মস্তিষ্কে বড় উদ্ভাবন’ দেখার মেলা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, মে ২৩, ২০১৭
‘ছোট্ট মস্তিষ্কে বড় উদ্ভাবন’ দেখার মেলা শুরু ‘ছোট্ট মস্তিষ্কে বড় উদ্ভাবণ’ দেখার মেলা শুরু। ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

চট্টগ্রাম: কেউ বা এসেছেন কিভাবে বৃষ্টির পানিকে সংরক্ষণ করে পরবর্তীতে কাজে লাগানো যাবে এমন প্রযুক্তি নিয়ে। কেউ বা এসেছেন রেললাইনে কাঁটা পড়া কিভাবে ঠেকানো যাবে-এমন প্রযুক্তি নিয়ে। তারা নগরীর বিভিন্ন সরকারি ও বেসরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী।

এই খুদে শিক্ষার্থীদের মস্তিষ্কজাত এসব প্রযুক্তি স্থান পেয়েছে সেন্ট প্লাসিড হাই স্কুলের নয়টি ক্লাসরুমজুড়ে। সেখানেই যে আয়োজন করা হয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা।

জেলা প্রশাসনের উদ্যোগে ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে মঙ্গলবার (২৩ মে) বিকেল থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী এ মেলা।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, সেন্ট প্লাসিড হাই স্কুলের নয়টি ক্লাসরুমে নিজেদের উদ্ভাবিত প্রায় অর্ধ শতাধিক প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে শিক্ষার্থীরা।

কোনো দর্শনার্থী আসতেই কাগজে কলমে তাদের বুঝিয়ে দেওয়া হচ্ছে সেই প্রযুক্তির খুঁটিনাটি।

বিশ্বের সেরা নয়জন বিজ্ঞানীর নামে নয়টি শ্রেণিকক্ষকে নামকরণ দেওয়া হয়েছে। এই নয় বিখ্যাতজন হচ্ছেন জগদীশচন্দ্র বসু, মেঘনাদ, সত্যেন্দ্রনাথ, জামাল নজরুল ইসলাম, নিউটন, মাদাম কুরি, লুই পাস্তুর, আলেকজান্ডার ফ্লেমিং ও আইনস্টাইন। ‘ছোট্ট মস্তিষ্কে বড় উদ্ভাবণ’ দেখার মেলা শুরুএর আগে বিকেল সাড়ে তিনটায় স্কুল মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ উপলক্ষে আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. রুহুল আমিন। জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের শিক্ষক ও জেলা প্রশাসনের কর্মকর্তারা বক্তব্য দেন।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, ‘এই মেলার মাধ্যমে ভবিষ্যতের বিজ্ঞানীরা বের হয়ে আসবেন। এখানে তারা নানা রকমের প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে। সত্যিই খুদে শিক্ষার্থীদের এমন উদ্ভাবন আমাদের প্রেরণা জোগায়। ’‘ছোট্ট মস্তিষ্কে বড় উদ্ভাবণ’ দেখার মেলা শুরুসভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ‘দিনে দিনে বিজ্ঞানের শিক্ষার্থী কমে যাচ্ছে। এই লাইনে পড়ালেখা অনেক দুঃসাধ্য ও কষ্টের বলে বিজ্ঞান বিষয়ে শিক্ষার্থীরা আগ্রহ হারাচ্ছে। এর ফলে মেডিকেল ও বিজ্ঞানে আমাদের সক্ষমতা কমে যাচ্ছে। এটা আমাদের জন্য অশনিসংকেত। তাই এরকম মেলা বেশি বেশিভাবে আয়োজন করে শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় উদ্বুদ্ধ করতে হবে। ’

আলোচনা সভা শেষে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন ঘোষণা করেন বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক।

এদিকে মেলার প্রথমদিনেই বিভিন্ন উদ্ভাবণ নিয়ে হাজির হওয়া শিক্ষার্থী ও দর্শকদের পদচারণায় মুখর হয়ে উঠে সেন্ট প্লাসিড স্কুল প্রাঙ্গণ।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, মে ২৩, ২০১৭
টিএইচ/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।