ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কারিগরি ও গণশিক্ষায় সহযোগিতা করতে চায় অস্ট্রেলিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, মে ২৩, ২০১৭
কারিগরি ও গণশিক্ষায় সহযোগিতা করতে চায় অস্ট্রেলিয়া

চট্টগ্রাম: কৃষিসহ বিভিন্ন খাতে দক্ষতা বাড়াতে কারিগরি প্রশিক্ষণ ও গণশিক্ষাকেন্দ্র স্থাপনে অস্ট্রেলিয়া সরকারের আগ্রহের কথা জানিয়েছে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার জুলিয়া নিবলেট।

মঙ্গলবার বিকেলে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি’র পরিচালকদের সঙ্গে মতবিনিময়কালে একথা জানান জুলিয়া।

মতবিনিময়কালে বাংলাদেশের অর্জিত জলসীমার সদ্ব্যবহারে ব্লু ইকোনমিতে অস্ট্রেলিয়ার সহযোগিতার আহবান জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

এ সময় নয়াদিল্লীস্থ হাইকমিশনের ট্রেড কমিশনার গ্রেগরি হার্ভেই ও অস্ট্রেলিয়ান ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কমিশনের কান্ট্রি ম্যানেজার মিনহাজ চৌধুরী হাইকমিশনারের সাথে ছিলেন।

হাইকমিশনার জুলিয়া নিবলেট শত শত বছরের ঐতিহ্যের কথা উল্লেখ করে বলেন, ব্যবসা-বাণিজ্য ও শিল্পায়নের কেন্দ্রবিন্দু এবং উপমহাদেশীয় অঞ্চলে ব্যবসা সম্প্রসারণের ক্ষেত্রে চট্টগ্রাম অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গ্লোবাল স্কলারশীপসহ বিভিন্ন সামাজিক কার্যক্রমে অস্ট্রেলিয়া সরকার এ পর্যন্ত ৫৬ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা প্রদান করেছে জানিয়ে তিনি দ্বি-পাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে সম্ভাবনাময় খাতসমূহ চিহ্নিত করে কার্যকর বাণিজ্য প্রতিনিধিদলের সফর বিনিময়ের গুরুত্ব তুলে ধরেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, দু’দেশের মধ্যে প্রায় ২ বিলিয়ন ডলারের বাণিজ্য হলেও ঘাটতি রয়েছে প্রচুর। বিদ্যমান বাণিজ্য ঘাটতি পূরণ এবং বাংলাদেশের রফতানি ঝুড়ি সম্প্রসারণসহ রফতানি বৃদ্ধিতে হাইকমিশনারের সহায়তা চান।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন মিরসরাই ও আনোয়ারায় দু’টি অর্থনৈতিক অঞ্চলসহ বাংলাদেশে অবকাঠামো, বিদ্যুৎ ও জ্বালানী খাতে বিনিয়োগ আহবান জানান মাহবুবুল আলম।

মতবিনিময়কালে চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), অঞ্জন শেখর দাশ, মো. রকিবুর রহমান (টুটুল), মো. জাহেদুল হক, নব নির্বাচিত পরিচালক ওমর হাজ্জাজ প্রমুখ বক্তব্য রাখেন। এসময় চেম্বার পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), সরওয়ার হাসান জামিল উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২০ঘণ্টা, মে ২৩, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।