ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চকরিয়ায় মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম ছিদ্দিকী সড়ক নামকরণ

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, মে ২৩, ২০১৭
চকরিয়ায় মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম ছিদ্দিকী সড়ক নামকরণ চকরিয়ায় মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম ছিদ্দিকী সড়ক নামকরণ

চট্টগ্রাম: চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নের একটি সড়ককে বীর মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম ছিদ্দিকী সড়ক হিসেবে নামকরণ করা হয়েছে।

গত শুক্রবার বিকেলে চকরিয়া উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহি কর্মকর্তা দিদারুল আলম, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, কক্সবাজার জেলা পরিষদ সদস্য ও প্যানেল চেয়ারম্যান জাহেদুল ইসলাম লিটু এবং কাকারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শওকত ওসমান ফলকের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) প্রায় আধা কোটি টাকা ব্যয়ে সাড়ে ৮শ মিটার সড়কের কার্পেটিং সম্পন্ন করেছে গত বছরের শেষে।

কাকারা ইউনিয়নের প্রপার কাকারা থেকে আশরাফিয়া মাদরাসা পর্যন্ত সড়কটি এলাকার কৃতি সন্তান জহিরুল ইসলাম ছিদ্দিকীর নামে নামকরণ করা হয়েছে।

চকরিয়া-পেকুয়ার সংসদ সদস্য মোহাম্মদ ইলিয়াছের পক্ষ থেকে আর্থিক বরাদ্দ এনে এলাকার চলাচলের জন্য কাজটি সম্পন্ন করেন কালের কণ্ঠ চট্টগ্রামের স্টাফ রিপোর্টার ও জহিরুল ইসলাম ছিদ্দিকীর একমাত্র সন্তান আসিফ সিদ্দিকী।

ফলক উদ্বোধন শেষে জহিরুল ইসলাম ছিদ্দিকীর প্রতিষ্ঠিত কাকারা জামেয়া ইসলামিয়া হাফেজখানা ও এতিমখানা মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মরহুমের বড় ভাই জসিম উদ্দিন ছিদ্দিকীর সভাপতিত্বে ও অধ্যাপক মোস্তফা জামান খারেছ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান জাফর আলমের পক্ষে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মো. দিদারুল আলম।

তিনি বলেন, জহির ছিদ্দিকীর বাবা আবদুর রশিদ ছিদ্দিকী এই অঞ্চলের স্বনামধন্য সাংবাদিক সাহিত্যিক ও জমিদার, নারী জাগরণ, বিত্ত্বহীন সমিতি, ঋণমুক্ত সমাজ গঠনে জহিরুল ইসলাম ছিদ্দিকী নিজে আলোকিত মানুষ, আর তার সন্তান আসিফ সিদ্দিকী তারই ধারাবাহিকতা বজায় রেখেছেন। অর্থ্যাৎ জহির ছিদ্দিকীর তিন প্রজন্মই সফল ও আলোকিত মানুষ। এই নামকরণের মধ্য দিয়ে ছিদ্দিকী নয় আমরাই এলাকাবাসী ধন্য হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী বলেন, যতদিন থেকে জানি এলাকার সর্বোচ্চ সম্মানিত ও গ্রহণযোগ্য ব্যক্তি জহির ছিদ্দিকী। এই নামকরণ তার আদর্শে অনুপ্রাণিত করবে নতুন প্রজন্মকে।

চকরিয়ায় মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম ছিদ্দিকী সড়ক নামকরণ

কক্সবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও পৌরসভা আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু বলেন, যে সমাজ গুণিদের কদর করে না তারা সভ্য নয়। সড়কের নামকরণের মাধ্যমে এই ব্যক্তিকে সম্মাননা জানিয়ে দায় কিছুটা শোধ করলাম।

কাকারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত ওসমান বলেন, তার অবদান স্মৃতিকে বাঁচিয়ে রাখতে আমরা এই ছোট্ট সম্মাননা জানিয়েছি। তিনি একজন সৎ, নিষ্ঠাবান ও বহুমাত্রিক প্রতিভার অধিকারি ছিলেন।

সভায়  অন্যান্যের মধ্যে জহির ছিদ্দিকীর দুই সহযোদ্ধা বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান, নজির আহমদ, মরহুমের পুত্র ও দৈনিক কালের কণ্ঠ সিনিয়র রিপোর্টার আসিফ ছিদ্দিকী, চকরিয়া প্রেসক্লাবের সভাপতি আবদুল মজিদ, চকরিয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি এম আরিফুল ইসলাম চৌধুরী, কাকারা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন, সৃষ্টি সমবায় কেন্দ্রের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম ছিদ্দিকী, চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মাস্টার সিরাজ আহমদ, রূপালী ব্যাংকের সাবেক সহকারী মহা ব্যবস্থাপক মোজাম্মেল হক, টিআইবির এরিয়া ম্যানেজার জসিম উদ্দিন, কল্লোল আদর্শ প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক শাহাদাত হোসেন ছিদ্দিকী, চকরিয়া সচেতন নাগরিক কমিটির সদস্য জারিয়াতুল মোস্তফা, ইউপি মেম্বার নাছিল উদ্দিন নাছু, জিইএম কম্পানির সাবেক কর্মকর্তা মোহাম্মদ কফিল উদ্দিন, সমাজসেবক মহিউদ্দিন খোকা, ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আশরাফুল ইসলাম বাহাদুর, মেরিন ইঞ্জিনিয়ার রাশেদুল ইসলাম, রাজনীতিবিদ আবদুর রাজ্জাক, সহকারী কর কমিশনার মাহতাব উদ্দিন ছিদ্দিকী প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্টানে বক্তৃতায় আসিফ সিদ্দিকী জহিরুল ইসলাম ছিদ্দিকী সড়কের বাকি অংশ কার্পেটিং করা এবং মিনিবাজার পর্যন্ত মাতামুহুরী নদীর গাইডওয়াল নির্মাণ করে বন্যামুক্ত করার দাবি জানান। পরে চকরিয়া উপজেলা ভারপ্রাপ্ত কর্মকর্তা দিদারুল আলম ও জেলা পরিষদ সদস্য জাহেদুল ইসলাম লিটু দাবি পুরণের আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ১৯৪০ঘণ্টা, মে ২৩, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।