ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পড়াশোনা এগিয়ে নিতে ৪৬৬ শিক্ষার্থীকে বৃত্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, মে ২৩, ২০১৭
পড়াশোনা এগিয়ে নিতে ৪৬৬ শিক্ষার্থীকে বৃত্তি চট্টগ্রাম জেলা পরিষদ

চট্টগ্রাম: এসএসসি, এইচএসসি, ডিগ্রি, অনার্স সমমানের পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ ৪৬৬ শিক্ষার্থীকে নিজস্ব তহবিল থেকে শিক্ষাবৃত্তি দিচ্ছে চট্টগ্রাম জেলা পরিষদ। ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট বরাদ্দের আওতায় কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় পর্যায়ের মেধাবী ও অস্বচ্ছল শিক্ষার্থীদের এ বৃত্তি দেওয়া হচ্ছে।

জেলা পরিষদ সূত্র জানায়, চট্টগ্রাম জেলার স্থায়ী বাসিন্দাদের মধ্যে ২০১৬ সালে এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৫ প্রাপ্ত এবং ডিগ্রি, অনার্স সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫০ প্রাপ্ত মেধাবী ও অস্বচ্ছল শিক্ষার্থীদের কাছ থেকে গতবছরের অক্টোবরে নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করা হয়।

তবে এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৩ দশমিক ৫০ প্রাপ্ত এবং ডিগ্রি, অনার্স সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২ দশমিক ৭৫ প্রাপ্ত মুক্তিযোদ্ধার সন্তান এবং দৃষ্টি ও শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীরাও আবেদন করার সুযোগ পায়।

আবেদনকারীরা নিজ শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে জেলা পরিষদে আবেদন পাঠায়।

পরবর্তীতে যাচাই-বাচাইয়ের পর ৪৬৬ অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থী শিক্ষাবৃত্তির জন্য মনোনিত হন।

চট্টগ্রাম জেলা পরিষদের সচিব শাব্বির ইকবাল বাংলানিউজকে বলেন, ‘আবেদনের প্রেক্ষিতে জেলা পরিষদের নিজস্ব তহবিল থেকে ২০১৬-১৭ অর্থবছরে বাজেট বরাদ্দের আওতায় কলেজ ও মাদ্রাসা সমমানের ৪০৫ শিক্ষার্থীকে জনপ্রতি ৫ হাজার টাকা এবং বিশ্ববিদ্যালয় ও সমমানের ৬১ শিক্ষার্থীকে জনপ্রতি ৬ হাজার টাকার চেক দেওয়া হবে। এবার অস্বচ্ছল ও মেধাবী ৪৬৬ শিক্ষার্থীকে ২৩ লাখ ৯১ হাজার টাকার শিক্ষাবৃত্তির চেক দেওয়া হবে। এর আগে ২০১৫-১৬ অর্থবছরে ৫৫০ জন মেধাবী ও অস্বচ্ছল শিক্ষার্থীকে মোট ২৭ লাখ ৭০ হাজার টাকার শিক্ষাবৃত্তির চেক বিতরণ করা হয়েছিল। ’

শনিবার (২৭ মে) নগরীর মুসলিম হলে চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান মো. আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক শাহেদা ইসলাম।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, মে ২৩, ২০১৭

এসবি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।