ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দেয়ালে দেয়ালে তুলে ধরা হবে মুক্তিযুদ্ধ-ইতিহাস-ঐতিহ্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৫ ঘণ্টা, মে ২৩, ২০১৭
দেয়ালে দেয়ালে তুলে ধরা হবে মুক্তিযুদ্ধ-ইতিহাস-ঐতিহ্য 'ছাদ বাগান কর্মসূচি' উপলক্ষে মিট দ্যা প্রেস অনুষ্ঠানে মেয়র

চট্টগ্রাম: নগরীর সব দেয়ালে মুক্তিযুদ্ধ, ইতিহাস-ঐতিহ্য তুলে ধরা হবে।  চারুকলার শিক্ষার্থীদের সহায়তায় এসব দেয়াল জামালখানের ডা. খাস্তগীর স্কুলের মতো করে সাজানো হবে বলে জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মঙ্গলবার (২৩ মে) নগর ভবনের কেবি আবদুচ ছাত্তার মিলনায়তনে তিলোত্তমা চট্টগ্রাম বাস্তবায়নে গ্রিন সিটি ক্যাম্পেইন 'ছাদ বাগান কর্মসূচি' উপলক্ষে আয়োজিত মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মেয়র বলেন, পৃথিবীর খুব কম শহর আছে যেখানে চট্টগ্রামের মতো সমুদ্র, পাহাড়, নদী, সমতল রয়েছে।

এখন দখল, দূষণে নান্দনিক চট্টগ্রাম কনক্রিটের জঞ্জালে পরিণত হয়েছে। জীববৈচিত্র্য ধ্বংস হয়েছে।
এখনই সময় ঘুরে দাঁড়ানোর। তাই আমরা ছাদ বাগান কর্মসূচি নিয়েছি। এক্ষেত্রে একটি বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সহায়তা নিয়েছি।

মেয়র বলেন, যাদের ছাদে বাগান হবে তারা উপকৃত হবেন। কাঁচামরিচ, টমেটো, লেবুসহ নানান শাকসবজি উৎপন্ন হবে। এটি পরিবেশ সুরক্ষায় সহায়ক হবে। টপ ফ্লোর ব্যবহারকারীরা শীত-গ্রীষ্ম দুই ঋতুতে উপকৃত হবেন। পর্যায়ক্রমে যেসব ভবনের ছাদ বাগানের উপযোগী সেগুলো এ কর্মসূচির আওতায় আনা হবে। পরিচর্যার জন্য আগ্রহীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

মেয়র নগরীর সৌন্দর্যবর্ধনে নানা উদ্যোগের পরিকল্পনা তুলে ধরে বলেন, বিমানবন্দর সড়কসহ প্রতিটি ফুটপাত, মিড আইল্যান্ড, ডিভাইডার দৃষ্টিনন্দনভাবে সাজানো হবে। পার্কিং স্পেস নির্ধারণ করে দেওয়া হবে।  জুন থেকে ৫৮ কিলোমিটার সড়ক নন সোলার এলইডি লাইটের আওতায় আনা হবে। পুরো নগরীকে আলোকিত করা হবে। আমার মেয়াদের মধ্যে সব উদ্যোগ দৃশ্যমান হবে।

বৃহস্পতিবার (২৫ মে) সকাল ১০টায় দামপাড়ার বাংলাদেশ মহিলা সমিতি স্কুল অ্যান্ড কলেজের ছাদে 'ছাদ বাগান' কর্মসূচি উদ্বোধনের ঘোষণা দেন মেয়র। প্রাথমিকভাবে ১০০ স্কুল-কলেজে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

অনুষ্ঠানে বক্তব্য দেন চসিকের প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম, চসিকের জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিম, তিলোত্তমা চট্টগ্রামের উপদেষ্টা আমিনুল হক বাবু প্রমুখ।

ধারণাপত্র উপস্থাপন করেন প্রকল্প পরিচালক আলী মর্তুজা। তিনি বলেন, জনমত সৃষ্টির জন্য স্কুলে ক্যাম্পেইন করা হবে। শিক্ষার্থীদের চারা, সার, বীজ ও পরিচর্যার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

উপস্থিত ছিলেন চসিকের সচিব মো. আবুল হোসেন, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ মনজুরুল ইসলাম, প্রকল্প ব্যবস্থাপক আসিফুল ইসলাম চৌধুরী, মাঠ সংগঠক মো. গিয়াস উদ্দিন, মো. রাফি উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, মে ২৩, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।