ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মাদক ব্যবসা ছাড়ায় চাকরি পেল ৩০ জন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, মে ২২, ২০১৭
মাদক ব্যবসা ছাড়ায় চাকরি পেল ৩০ জন মাদক ব্যবসা ছেড়ে দেওয়া একজনের হাতে অর্থ পুরস্কার তুলে দিচ্ছেন অতিরিক্তি আইজিপি (প্রশাসন ও অভিযান) মো. মোখলেসুর রহমান ও অন্যান্য অতিথিরা

চট্টগ্রাম: তারা ৩০ জন ছিলেন চিহ্নিত মাদক ব্যবসায়ী। মাদক বেচাকেনায় কাটতো দিন-রাত। অন্ধকার জগতকে তারা বিদায় দিয়েছেন। সেই ‘ফিরে আসার’ পুরস্কার পেলেন তারা। মিলল চাকরি, মিলল নগদ অর্থও।

সিএমপি ও মহানগর কমিউনিটি-পুলিশিং কমিটির উদ্যোগে পালিত ‘কমিউনিটি পুলিশ সপ্তাহ-২০১৭’র সমাপনী অনুষ্ঠানে মাদক ব্যবসা ছেড়ে স্বাভাবিক জীবনে পুনর্বাসনের লক্ষে এই ৩০জনকে চাকরি প্রদানসহ নগদ অর্থ সহায়তা তুলে দেওয়া হয়।

সোমবার (২২ মে) সকালে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চট্টগ্রাম মহানগর কমিউনিটি পুলিশিং কমিটির আহ্বায়ক ও দৈনিক আজাদীর সম্পাদক  এম এ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্তি আইজিপি (প্রশাসন ও অভিযান) মো. মোখলেসুর রহমান। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. ইকবাল বাহার।

প্রধান অতিথি মো. মোখলেসুর রহমান তাঁর বক্তব্যে পরিবার ও সমাজের উপর মাদকের ভয়াবহতা সম্পর্কে ব্যাখ্যা প্রদান করেন।

তিনি বলেন, ‘একটি পরিবারের কোন সদস্য যদি মাদকাসক্ত হয়ে পড়ে তবে সে নিজের সাথে সাথে পুরো পরিবারকে ধ্বংস করে দেয়। ’ মো. মোখলেসুর রহমান সমাজের দুষ্ট মানুষের পাশাপাশি দুষ্ট পুলিশ সদস্যদের বিষয়ে তথ্য প্রদানের জন্য সকলকে বিনীত অনুরোধ করেন।

তিনি আরো বলেন, জঙ্গিবাদের নামে মানুষ হত্যা করে পৃথিবীর কোন সমাজেই কোন মতাদর্শ প্রতিষ্ঠা করা যায় না। বাল্যবিয়ের কুফলতা সম্পর্কে তুলে ধরে কমিউনিটি পুলিশসহ সর্বস্তরের জনগণকে এ ব্যাপারে সচেতন হওয়ার জন্য আহ্বানও জানান প্রধান অতিথি।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ কমিশনার বলেন, ‘কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে পুলিশি কাজের প্রতি জনগণের আগ্রহ বৃদ্ধি করে সমাজ হতে অপরাধ নির্মূল করা সম্ভব। ’মাদক ব্যবসা ছেড়ে দেওয়া একজনের হাতে অর্থ পুরস্কার তুলে দিচ্ছেন অতিরিক্তি আইজিপি (প্রশাসন ও অভিযান) মো. মোখলেসুর রহমান ও অন্যান্য অতিথিরা

তিনি বলেন, ‘জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে আমাদের একত্রে কাজ করতে হবে। একটি শ্রেশি জঙ্গিবাদকে প্রশ্রয় দিয়ে ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা করছে। প্রধানমন্ত্রী সফলভাবে দেশ পরিচালানার মাধ্যমে যে উন্নয়নের ধারা সৃষ্টি করেছেন সে ধারাকে ব্যাহত করতেই এই জঙ্গিবাদ। ’

জঙ্গিদের মদদদাতাদের সম্পর্কে তিনি বলেন, ‘বেহেশতের টিকেট পাবে বলে যারা আপনার সন্তানদের ফুসলিয়ে জঙ্গিবাদের পথে ঠেলে দিয়ে মৃত্যুর মুখে পতিত করছে তারা নিজেরা কেন বেহেশতের টিকেট কাটে না। ’

সভাপতির বক্তব্যে এম এ মালেক মাদকের কুফলতা এবং কমিউনিটি পুলিশ সম্পর্কে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের লেখা তিনি পর্যায়ক্রমে তার সম্পাদিত পত্রিকায় প্রকাশ করবেন বলে জানান।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের বক্তব্যের পর ‘মাদকের কুফলত’ এবং ‘কমিউনিটি পুলিশ’ এর উপর আয়োজিত রচনা প্রতিযোগিতায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে মোট ১৬ জন শিক্ষার্থীকে সার্টিফিকেট ও ল্যাপটপ, নোটবুকসহ নগদ আর্থিক পুরস্কার প্রদান করা হয়।

এলাকার জনপ্রতিনিধিসহ সর্বস্তরের জনসাধারণের উপস্থিতিতে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ ও অভিযান) সালেহ মোহাম্মদ তানভীর, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি কুসুম দেওয়ান, মহানগর কমিউনিটি পুলিশ সদস্য আবিদা আজাদ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, প্যানেল মেয়র চৌধুরী হাসান মোহাম্মদ হাসনী, মহানগর কমিউনিটি পুলিশের সদস্য সচিব অহিদ সিরাজ চৌধুরী স্বপন।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, মে ২১, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।