ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মাহবুবুল আলম

ভিশন অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা

মো.মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, মে ২২, ২০১৭
ভিশন অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা মাহবুবুল আলম

চট্টগ্রাম: টানা তৃতীয়বারের মতো চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি নির্বাচিত হয়েছেন মাহবুবুল আলম। সোমবার দুপুরে চট্টগ্রাম চেম্বার কার্যালয়ে পরিচালক হাবিবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তাকে সভাপতি নির্বাচিত করা হয়।  

একই সঙ্গে তৃতীয়বারের মতো মো. নুরুন নেওয়াজ সেলিম সিনিয়র সহসভাপতি ও সৈয়দ জামাল আহমেদ সহসভাপতি নির্বাচিত হন। ২১ জন পরিচালকসহ ২৪ জনের পরিচালনা পর্ষদ ২০১৯ সাল পর্যন্ত চট্টগ্রামের ব্যবসায়ী সমাজের প্রতিনিধিত্ব করবে।

 

সভা শেষে নিজ কার্যালয়ে কথা হয় এফবিসিসিআই’র সহসভাপতি নব নির্বাচিত চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সঙ্গে। এসময় বর্তমান কমিটির ভিশন, ব্যবসা ও ‍অর্থনীতির উন্নয়নে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।

মাহবুবুল আলম বাংলানিউজকে বলেন, বর্তমান কমিটির ভিশন হলো নতুন একটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা। প্রাইভেট সেক্টর থেকে জমি নিয়ে অথবা সরকার যেখানে ইকনোমিক জোন করছে সেখান থেকে। এ বিষয়ে বোর্ডে আলোচনা করে সিদ্ধান্ত নেব।

অথনৈতিক ক্ষেত্রে চট্টগ্রাম চেম্বারের ভূমিকার কথা তুলে ধরে তিনি বলেন, বে-টার্মিনাল, কর্ণফুলী টানেল, মাতার বাড়িতে বিদ্যুৎকেন্দ্র, কক্সবাজারে আন্তর্জাতিক বিমানবন্দর, এলএনজি টার্মিনালসহ অনেকগুলো প্রকল্প হাতে নিয়েছে সরকার। এসব প্রকল্প বাস্তবায়ন হলে চট্টগ্রাম চেম্বারের গুরুত্ব আরও বাড়বে।

‘কারণ সবগুলো প্রকল্প ব্যবসায়ীদের স্বার্থে এবং অর্থনীতির উন্নয়নের জন্য। অর্থনীতিকে এগিয়ে নিতে চট্টগ্রাম চেম্বারের ভিশন হচ্ছে একটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা। সেই লক্ষেই কাজ করে যাব। ’

ইকনোমিক জোন গড়ে তোলার পাশাপাশি চট্টগ্রামের সমস্যা নিয়েও চেম্বার সোচ্চার থাকবে উল্লেখ করে তিনি বলেন, চট্টগ্রামে অনেক সমস্যা রয়েছে। জলাবদ্ধতা, যানজট, গ্যাস ও বিদ্যুৎ সংকট নিরসনে কাজ করবে চেম্বার। তবে মাতার বাড়ির এলএনজি টার্মিনাল চালু হলে গ্যাস সংকট কেটে যাবে। ২০১৯ সালের মধ্যে যাতে বিদ্যুৎ সমস্যার সমাধান হয় সেদিকে নজর দেব।

সব কিছু মিলে চট্টগ্রাম চেম্বার সরকারের ভিশন ২০২১ ও ২০৪০ বাস্তবায়নে কাজ করবে। দেশ, জাতি ও ব্যবসায়ীদের অর্থনীতিকভাবে এগিয়ে নিতে সবাই মিলে কাজ করবো।

বিগত চার বছরে চেম্বার সভাপতি হিসেবে নিজের সফলতা ও ব্যর্থতার কথা তুলে ধরে তিনি বলেন, ওয়ার্ল্ড ট্রেড সেন্টার চালু করা আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল। সেটা আমরা সফলভাবে সম্পন্ন করেছি। এটি দেশে-বিদেশে চট্টগ্রাম চেম্বারের ইমেজ অনেক বাড়িয়েছে। বাকি কাজগুলো আমরা ধাপে ধাপে সম্পন্ন করবো।

সাধারণ মানুষ এগিয়ে না আসলে সমস্যা সমাধান করা সম্ভব নয় মন্তব্য করে তিনি বলেন, চট্টগ্রামের অনেক সমস্যা আছে। কিন্তু দুর্ভাগ্য হচ্ছে সিরিয়াসলি কেউ এগিয়ে আসে না।

তৃতীয়বারের মতো চেম্বার সভাপতি হিসেবে নির্বাচিত করায় চট্টগ্রামের ব্যবসায়ীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আগামীতেও সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

রাউজান উপজেলার গহিরা গ্রামে ১৯৫৮ সালে জন্ম নেওয়া মাহবুবুল আলম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করে আমদানি-রফতানিসহ বহুমূখী ব্যবসায় সম্পৃক্ত হয়ে ভোগ্যপণ্য আমদানিতে অন্যতম নেতৃত্বস্থানীয় ব্যবসায়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন।

খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাষ্ট্রিজ অ্যাসোসিয়েশন’র সভাপতির মাহবুবুল আলম ২০০২-২০০৪, ২০০৫-২০০৬ মেয়াদে চেম্বার পরিচালক, ২০০৭-২০০৮ মেয়াদে সহ-সভাপতি, ২০১১-২০১২ মেয়াদে সিনিয়র সহ-সভাপতি, ২০১৩-২০১৪ এবং ২০১৫-২০১৬ মেয়াদে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

বর্তমানে এফবিসিসিআই’র সহ-সভাপতি, সার্ক চেম্বারের ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী দফতর সংশ্লিষ্ট বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)’র ট্রাস্টি, চেম্বার মনোনীত সিডিএ’র সদস্য, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ ইকনোমিক জোন অথরিটির গভর্নিং বোর্ডের সদস্য, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ’র পরিচালক, বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউট’র এক্সিকিউটিভ বোর্ড মেম্বার।

বাংলাদেশ সময়: ২০০০ঘণ্টা, মে ২২, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।