ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ওজন ও পরিমাপে কম দেওয়া প্রতিরোধের তাগিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, মে ২২, ২০১৭
ওজন ও পরিমাপে কম দেওয়া প্রতিরোধের তাগিদ ১৪তম বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে বিএসটিআই’র আঞ্চলিক অফিস আয়োজিত আলোচনা সভা

চট্টগ্রাম: বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ওজন ও পরিমাপে কম দেওয়া প্রতিরোধে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মনিটরিং কার্যক্রম জোরদার করার তাগিদ দিয়েছেন ব্যবসায়ী নেতারা।

সোমবার (২২ মে) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে ১৪তম বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে বিএসটিআই’র আঞ্চলিক অফিস আয়োজিত আলোচনা সভায় তারা এ তাগিদ দেন।

সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক)শংকর রঞ্জন সাহা।

বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মো. খোরশেদ আলম।

সভাপতিত্ত্ব করেন বিএসটিআই চট্টগ্রাম আঞ্চলিক অফিসের পরিচালক মো. রেজাউল করিম।

মো. রেজাউল করিম বলেন, এ বছর বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে পরিমাপ পরিবহনের নিয়ন্ত্রক। প্রতিপাদ্যটি অত্যন্ত প্রাসঙ্গিক ও সময়োপযোগী। প্রযুক্তির উন্নয়ন, ব্যবসায়-বাণিজ্য ইত্যাদিসহ কর্মজীবনের প্রতিটি স্তরে পরিমাপ-বিজ্ঞানের ভূমিকা অনস্বীকার্য। প্রতিটি পরিবহনকে যথাযথ মানের চাহিদা পূরণের জন্য জাতীয় ও আন্তর্জাতিক বিধিমালার ওপর নির্ভর করে সঠিক পরিমাপের মালামাল পরিবহন নিশ্চিত করা প্রয়োজন। এর ফলে বাতাসে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ কমে আসবে, স্বাস্থ্য, নিরাপত্তা ও উন্নয়ন দ্রুততর হবে।

মো. খোরশেদ আলম বলেন, ভেজাল প্রতিরোধে সমন্বিত উদ্যোগ নিতে হবে। সম্মিলিতভাবে প্রতি ক্ষেত্রে দেশকে স্বচ্ছতার দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

তিনি সবাইকে নৈতিকতার সাথে দেশ গড়ার প্রত্যয় নিয়ে কাজ করার আহ্বান জানান।

শংকর রঞ্জন সাহা বলেন, নাগরিক সেবায় বিএসটিআই একটি অন্যতম সংস্থা। বিএসটিআইর কার্যক্রম বিশ্বব্যাপী আজ স্বীকৃত। বিএসটিআইর অগ্রযাত্রা যাতে থেমে না যায় সেজন্য সবাইকে একসাথে মিলেমিশে কাজ করতে হবে।

তিনি রপ্তানিকারকদের সঠিক মাপের পণ্য রপ্তানি করার তাগিদ দেন এবং পরিমাপের সবক্ষেত্রে আন্তর্জাতিক সূচক ব্যবহার করার তাগিদ দেন।

বিএসটিআইর উপপরিচালক প্রকৌশলী মো. শফিউল্লাহ খান ব্যবসায়ীদের ব্যবহৃত ওজন ও পরিমাপক যন্ত্রপাতি বিএসটিআই থেকে যাচাই করে ব্যবহারের জন্য অনুরোধ জানান।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, মে ২২, ২০১৭

এআর/টিসি ­­

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।