ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দুর্নীতি মামলায় কারাগারে কক্সবাজারের সাবেক ডিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২০ ঘণ্টা, মে ২২, ২০১৭
দুর্নীতি মামলায় কারাগারে কক্সবাজারের সাবেক ডিসি

কক্সবাজার: মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পে অনিয়ম-দুর্নীতির অভিযোগে দায়ের হওয়া মামলায় কক্সবাজারের সাবেক জেলা প্রশাসক রুহুল আমিনকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

উচ্চ আদালতের নির্দেশ মতে সোমবার (২২ মে) দুপুর ১২টায় কক্সবাজারের চিফ জুডিশিয়াল আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন রুহুল আমিন।

চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তৌফিক আজিজ জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

দুদকের আইনজীবী মো. সিরাজুল্লাহ জানান, আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন সাবেক ডিসি রুহুল আমিন।  আদালত তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

দুদক সূত্রে জানা গেছে, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ কেন্দ্রের চিংড়ি খাতের ক্ষতিপূরণ প্রকল্পে ভুয়া লোকজনের নামে প্রকল্প দেখিয়ে ২৩ কোটি টাকা আত্মসাৎ করা হয়। এই চক্রের অন্যতম হোতা মাতারবাড়ির রফিকুল ইসলাম প্রকাশ ভেন্ডার রফিক, জমির উদ্দীন ও কক্সবাজার থানা রোডের দোকানদার মৌলভী সেলিম। তবে নেপথ্যে থেকে আত্মসাতের নেতৃত্বে ছিলেন কক্সবাজারের তৎকালীন জেলা প্রশাসক রুহুল আমিন ও অতিরিক্ত জেলা প্রশাসক জাফর আলম।

এই ঘটনায় মাতারবাড়ির কাউছার আহামদ নামে এক ব্যক্তি জেলা প্রশাসককে মূল আসামি করে ২৭ জনের বিরুদ্ধে কক্সবাজার জজ আদালতে মামলা করেন। মামলাটি আমলে নিয়ে তদন্তের জন্য দুদককে নির্দেশ দেন আদালত।  দীর্ঘ তদন্তশেষে আত্মসাতের প্রমাণ পেয়ে অভিযুক্তদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় দুদক। অভিযোগপত্র পেয়ে আদালত তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

আদালত সূত্র জানায়, গ্রেফতারি পরোয়ানার পর গত ৩ এপ্রিল কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার (এলও শাখা) সাবেক উচ্চমান সহকারী কাশেম, এড. নুর মোহাম্মদ সিকদার ও সাবেক সার্ভেয়ার ফখরুল ইসলামকে গ্রেফতার করা হয়। গত ৯ মে সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাফরকে ঢাকার সেগুনবাগিচা থেকে গ্রেফতার করে কারাগারে পাঠায় দুদক।  সর্বশেষ সাবেক জেলা প্রশাসক রুহুল আমিনকেও কারাগারে পাঠানো হলো।

সাবেক ডিসি ও এডিসিসহ পাঁচজন গ্রেফতার হলেও এখনো ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে আত্মসাতের মূলহোতা ভেন্ডার রফিক ও জমির উদ্দীন।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, মে ২২, ২০১৭

টিটি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।