ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ট্রাফিক সপ্তাহের র‌্যালিতেই যানজট আর দুর্ভোগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৩ ঘণ্টা, মে ২২, ২০১৭
ট্রাফিক সপ্তাহের র‌্যালিতেই যানজট আর দুর্ভোগ ট্রাফিক সপ্তাহের র‌্যালি চলাকালীন সময়ে সড়কে সাময়িকভাবে যান চলাচল বন্ধ করে দেয় পুলিশ। ফলে দুর্ভোগ পোহাতে হয়েছে সাধারণ মানুষকে। ছবি: সোহেল সরওয়ার-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনতে সচেতনতা তৈরিতে নগরীতে সোমবার (২২ মে) থেকে শুরু হয়েছে ট্রাফিক সপ্তাহ। সকালে নগরীর দামপাড়া পুলিশ লাইনের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়।  অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মো.মোখলেসুর রহমান ট্রাফিক সপ্তাহের উদ্বোধন করেন।

এদিকে ট্রাফিক সপ্তাহের র‌্যালি নির্বিঘ্ন করতে নগরীর অন্যতম গুরুত্বপূর্ণ ওয়াসা মোড় থেকে জিইসি পর্যন্ত সড়কে সাময়িকভাবে যানবাহন চলাচল বন্ধ করে দেয় পুলিশ।  আশপাশের সড়কগুলো দিয়েও যান চলাচলে কড়াকড়ি আরোপ করা হয়।

  এর ফলে ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।   দুঃসহ গরমের মধ্যে যানবাহনে আটকে পড়ে দুর্ভোগ পোহাতে হয়েছে সাধারণ মানুষকে।

সকাল সাড়ে ৯টার দিকে দামপাড়ায় গিয়ে দেখা যায়, হাজার হাজার মানুষ বিভিন্ন ধরনের পোস্টার, ব্যানার, প্ল্যাকার্ড নিয়ে মিছিল করে পুলিশ লাইন থেকে বের হয়ে জিইসি মোড়ের দিকে যাচ্ছে। মিছিলে পরিবহন মালিক-শ্রমিকদের বিভিন্ন সংগঠন এবং কমিউনিটি পুলিশিংয়ের বিভিন্ন থানা ও ওয়ার্ড কমিটির সদস্যদের ব্যানার দেখা গেছে।  

সামনের সারিতে থেকে র‌্যালিতে নেতৃত্ব দিয়েছেন অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মো.মোখলেসুর রহমান, সিএমপি কমিশনার ইকবাল বাহার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) দেবদাস ভট্টাচার্যসহ শীর্ষ কর্মকর্তারা।

র‌্যালির জন্য আলমাস সিনেমা হলের মোড় থেকে দামপাড়া অভিমুখী সড়কের একপাশে যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ এবং আরেকপাশে শুধু ছোট যানবাহন চলতে দিচ্ছিল পুলিশ।   বাস, অটোরিকশা, হিউম্যান হলারসহ অন্যান্য যানবাহন মেহেদিবাগ দিয়ে গোলপাহাড় মোড়ের দিকে সরিয়ে দিতে দেখা যায়।   এর ফলে গোলপাহাড় মোড় থেকে কাজীর দেউড়ি পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়।

ওয়াসা থেকে জিইসি মোড় অভিমুখী সড়কে যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ করে দেয়া হয়।   আরেক প্রান্তের সড়কে বড় যানবাহন চলতে দেয়া হয়নি।

সিডিএর নির্মাণাধীন ফ্লাইওভারের জন্য ব্যস্ততম এই সড়কটিতে সবসময় যানজট লেগে থাকে।   এর মধ্যে যান চলাচল বন্ধ করে দেয়ায় যানজট আরও মারাত্মক আকার ধারণ করে। ট্রাফিক সপ্তাহে পরিবহন শ্রমিকদের মিছিল

ওয়াসার মোড়ে কর্তব্যরত ট্রাফিক পুলিশের সদস্যরা বাংলানিউজকে জানান, কর্মসূচির জন্য সকাল ৮টা থেকে যানবাহন চলাচল বন্ধ করা হয়েছে।   র‌্যালি এবং উর্দ্ধতন পুলিশ কর্মকর্তারা অনুষ্ঠানস্থল জিইসি কনভেনশন হলে প্রবেশের পর ১০টার দিকে সড়ক খুলে দেয়া হয়।   

এর আগে পৌনে ১০টার দিকে ওই সড়কে একবার যানবাহন চলাচলের অনুমতি দিতে দেখা যায় ট্রাফিক সদস্যদের।   কিন্তু হঠাৎ করে পরিবহন শ্রমিকদের আরেকটি মিছিল এলে আবারও যানবাহন আটকে দেয়া হয়।   এতে ক্ষোভ জানিয়ে কয়েকটি বাস ও অটোরিকশা পুলিশের নিষেধ অমান্য করে জিইসির দিকে চলে যায়।  

বাস-মিনিবাসসহ বিভিন্ন যানবাহনে আটকা পড়া যাত্রীরা তীব্র গরমের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেন।  

অটোরিকশায় আটকা পড়ে ক্ষুব্ধ মাদ্রাসা শিক্ষক ওসমান গণি বাংলানিউজকে বলেন, অফিস টাইমে গুরুত্বপূর্ণ এই রাস্তা বন্ধ করে অনুষ্ঠান করা ঠিক হয়নি।   আরও অনেক জায়গা আছে, মাঠ আছে।   সেখানে তো র‌্যালি করা যেত।  

ওমরগণি এমইএস কলেজের ছাত্রী সুস্মিতা দাশ প্রায় আধাঘণ্টা রিকশায় আটকে থেকে পরে নেমে যান।   জিইসির দিকে হাঁটা শুরু করেন।  

সুস্মিতা বাংলানিউজকে বলেন, কলেজে গুরুত্বপূর্ণ কাজ আছে।   সময় চলে যাচ্ছে।   সেজন্য হেঁটেই যাচ্ছি।

জিইসি কনভেনশন হলে ট্রাফিক সপ্তাহের উদ্বোধনের পর কমিউনিটি পুলিশিং সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে যোগ দেন অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মো.মোখলেসুর রহমান।

সিএমপির অতিরিক্ত কমিশনার দেবদাস ভট্টাচার্য বাংলানিউজকে জানিয়েছেন, ২৫ মে পর্যন্ত ট্রাফিক সপ্তাহ চলবে। এসময় যাত্রী ও চালকদের মধ্যে সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন প্রচারণামূলক কার্যক্রম নেয়া হয়েছে।   সড়কের কোন মোড়ে যানবাহন দাঁড়াতে দেব না।   প্রত্যেক গাড়ি যাতে সিগন্যাল মেনে চলে সেটা নিশ্চিত করব।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, মে ২২, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।