ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘সাংবাদিক ছিলাম, এখন ফার্স্ট লেডি বলে বের হতে পারি না’

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৩ ঘণ্টা, মে ২১, ২০১৭
‘সাংবাদিক ছিলাম, এখন ফার্স্ট লেডি বলে বের হতে পারি না’ রুলা গণি

চট্টগ্রাম: এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের (এইউডব্লিউ) পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে এসে রাঙিয়ে দিলেন আফগানিস্তানের ফার্স্ট লেডি রুলা গণি। সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য দিতে গিয়ে কখনও অনুপ্রেরণাদায়ী বক্তব্য দিয়ে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করলেন, আবার কখনও নিজের জীবনের মজার স্মৃতি তুলে ধরে হাসালেন।

শনিবার (২০ মে) বিকেলে রেডিসন হোটেলে অনুষ্ঠিত এইউডব্লিউ’র সমাবর্তনে এমনই মুগ্ধতা ছড়িয়েছেন ২০১৫ সালে টাইম ম্যাগাজিনের তৈরি করা বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় স্থান পাওয়া এই নারী।

রুলা গণি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘বিশ্বের জন্য সবচেয়ে ভালো জিনিসটা তোমরাই বের করে আনতে সক্ষম।

দেশে দেশে সংঘাত, হানাহানির প্রচেষ্টা তোমাদেরকেই রুখে দিতে হবে। আমরা সবাই সমান, আমরা সবাই এক-এই বার্তা তোমাদেরকেই প্রতিষ্ঠিত করতে হবে।

তিনি বলেন, পুরো বিশ্বজুড়ে যে অশান্তি চলছে-সেটা রোধে তোমাদেরকেই এগিয়ে আসতে হবে। যাবতীয় অন্যায়ের শাস্তির পক্ষে তোমাদেরকেই দাঁড়াতে হবে। তেমাদেরকেই শান্তির বার্তা ছড়িয়ে দিতে হবে সবখানে। ’

রুলা গণি নারীদের পাশাপাশি শিশুদের উন্নয়নেও কাজ করেন।  বিশেষ করে যুদ্ধবিধ্বস্ত শিশুরা যেন পুনরায় তাদের স্বাভাবিক জীবন ফিরে পায় সে লক্ষ্যে তিনি শিশু ও মায়েদের নানাভাবে সাহায্য সহযোগিতায় এগিয়ে আসেন।  

তার বক্তব্যে ছিল সেসবেরও আঁচ। বললেন, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে নারী ও শিশুদের নিয়ে আরও আরও বেশি করে কাজ করতে চান তিনি।

বক্তব্যের এক ফাঁকে হাসতে হাসতে বললেন, ‘আমি সাংবাদিকতা নিয়ে পড়েছি। একটা সময় সাংবাদিকও ছিলাম। কিন্তু এখন ফার্স্ট লেডি বলে নিরাপত্তায় মোড়া নিয়ন্ত্রিত জীবনে বন্দি। চাইলেও বাইরে তেমন বের হতে পারি না। ’অতিথিদের সঙ্গে রুলা গণি।  (বাম থেকে দ্বিতীয়)

রুলা গণির সাংবাদিকতায়ও উচ্চতর ডিগ্রি আছে। যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে ১৯৮৩ সালে তিনি সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিগ্রি নেন। এর আগে অবশ্য সত্তরের দশকে নিজ দেশ লেবাননের রাজধানী বৈরুতে অবস্থিত যুক্তরাষ্ট্র ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি নেন। সেখানে পড়ার সময়েই আফগানিস্তানের বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গণির সঙ্গে তার পরিচয়। এর কয়েকবছরের মাথায় তারা বিয়ে করেন।

এইউডব্লিউ পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, বাংলাদেশের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ড. দিপু মণি, বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর চেরি ব্লেয়ার, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নির্মলা রাও, হংকং এর বিশেষ প্রশাসনিক অঞ্চলের প্রশাসনিক বিভাগের সাবেক মূখ্য সচিব অ্যানসন চান, ভিভিও বার্তায় বক্তব্য দেন হাভার্ড ইউনিভার্সিটির সরকার উন্নয়ন বিভাগের অধ্যাপক ড্যানিয়েল অ্যালেন।

এতে তিনজন বিশিষ্টজনকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেওয়া হয়। তারা হলেন, আফগানিস্তানের ফাস্ট লেডি রুলা গণি, হংকং এর বিশেষ প্রশাসনিক অঞ্চলের প্রশাসনিক বিভাগের সাবেক মূখ্য সচিব অ্যানসন চান ও হাভার্ড ইউনিভার্সিটির সরকার উন্নয়ন বিভাগের অধ্যাপক ড্যানিয়েল অ্যালেন।

এবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ থেকে স্নাতক শেষ করা বাংলাদেশসহ বিশ্বের ১৫ দেশের ৮৫ জন শিক্ষার্থীকে সনদ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, মে ২১, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।