ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইম্পেরিয়াল হাসপাতাল ও অস্ট্রিয়ার ভিএএমইডির চুক্তি সই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১২ ঘণ্টা, মে ২০, ২০১৭
ইম্পেরিয়াল হাসপাতাল ও অস্ট্রিয়ার ভিএএমইডির চুক্তি সই ইম্পেরিয়াল হাসপাতাল পরিচালনায় অস্ট্রিয়ার ভিএএমইডির চুক্তি সই। ছবি: উজ্জ্বল ধর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের সর্বাধুনিক বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠান ইম্পেরিয়াল হাসপাতাল পরিচালনায় অস্ট্রিয়ার ভেমেড (ভিএএমইডি) হেলথ কেয়ার ম্যানেজমেন্টের চুক্তি সই হয়েছে।

শনিবার (২০ মে) দুপুরে পাহাড়তলী চক্ষু হাসপাতাল সংলগ্ন ইম্পেরিয়াল হাসপাতালে পাঁচ বছরের জন্য চুক্তি সই হয়।  ইম্পেরিয়ালের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক আমজাদুল ফেরদৌস চৌধুরী ও ভেমেডের পক্ষে ম্যানেজিং ডিরেক্টর মি. ক্রিস্টোফ উইগল চুক্তিতে সই করেন।

ইম্পেরিয়াল হাসপাতাল পরিচালনায় অস্ট্রিয়ার ভিএএমইডির চুক্তি সই।  ছবি: উজ্জ্বল ধর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাত একর জায়গার ওপর গড়ে তোলা দৃষ্টিনন্দন বিশেষায়িত এ হাসপাতালে ৩৫০টি শয্যা থাকবে।

চলতি বছরের শেষদিকে ২০০ শয্যা নিয়ে চিকিৎসাসেবা কার্যক্রম শুরু করবে হাসপাতালটি।

দৈনিক আজাদী সম্পাদক ও ইম্পেরিয়ালের পরিচালক এমএ মালেকের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য দেন ইম্পেরিয়ালের বোর্ড চেয়ারম্যান ডা. রবিউল হোসেন। উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার স্ট্রোমেয়ার, ইনটেরিয়র ডিজাইনার মিসেস ক্রিস্টা স্ট্রোমেয়ার প্রমুখ।

ইম্পেরিয়াল হাসপাতাল ।  ছবি: উজ্জ্বল ধর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডা. রবিউল হোসেন বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় আমাদের দেশ দুর্বল। চট্টগ্রাম ঘূর্ণিঝড় প্রবণ এলাকা, ভূমিকম্পও হয়ে থাকে। তাই হাসপাতাল ভবনটি টেকসই প্রযুক্তিতে গড়ে তোলা হয়েছে। এ জনপদের মানুষের লাইফস্টাইলের কারণে ক্যানসার ও কিডনি ঝুঁকি বাড়ছে। তাই হাসপাতালে এ দুটি সেবা সম্প্রসারণে জায়গা রাখা হয়েছে।

তিনি জানান, ৬ লাখ বর্গফুটের এ হাসপাতালে ৮৮টি সিঙ্গেল, ৭৬ ডাবল কেবিন (কক্ষ), ১৪টি অস্ত্রোপচার কক্ষ, ৭৫টি ক্রিটিক্যাল কেয়ার বেড, ৫২টি কনসালটিং রুম, রোগীর স্বজনদের থাকার জন্য ৪০টি রুম, ২৭১ জন থাকার ডরমেটরি থাকছে।

ইম্পেরিয়াল হাসপাতাল পরিচালনায় অস্ট্রিয়ার ভিএএমইডির চুক্তি সই অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রফেসর ডাঃ রবিউল হোসেন।  ছবি: উজ্জ্বল ধর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে বলা হয়, যুক্তরাষ্ট্রভিত্তিক প্রকৌশল পরামর্শক প্রতিষ্ঠান কেএমডির স্থাপত্য নকশায় ভেমেডের পরিকল্পনা, প্রযুক্তি ও প্রকৌশল সহযোগিতায় নয়নাভিরাম সবুজ প্রকৃতির বুকে ইম্পেরিয়াল গড়ে তোলা হয়েছে। দুই বছরের বেশি সময় ধরে ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিকেল ও ইনফরমেশন টেকনোলজি নিরীক্ষা করে যন্ত্রপাতি নির্বাচন, রক্ষণাবেক্ষণ ও সংযোজনের কাজ চলছে। ইম্পেরিয়ালে থাকছে গুরুতর রোগীদের দ্রুত ও নিরাপদ স্থানান্তরের জন্য লাইফ সাপোর্ট সেবাযুক্ত অ্যাম্বুলেন্স এবং হেলিপ্যাড সুবিধা। এছাড়া দূরবর্তী রোগীর স্বজনদের জন্য হাসপাতাল ক্যাম্পাসে সীমিত আবাসন সুবিধা রয়েছে।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, ড. আলমগীর মোহাম্মদ সিরাজউদ্দিন, ডা. কিউএম অহিদুল আলম, ডা. ফজলুল করিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, মে ২০, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।