ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

গঠনতন্ত্রের তিনগুণের বেশি নিয়ে চবি ছাত্রদলের কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, মে ১৯, ২০১৭
গঠনতন্ত্রের তিনগুণের বেশি নিয়ে চবি ছাত্রদলের কমিটি

চট্টগ্রাম: আংশিক কমিটি গঠনের সাত মাস পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। এই কমিটিতে ২৪৩ জনের জায়গা হয়েছে।

ছাত্রদল সূত্র জানায়, গঠনতন্ত্র অনুযায়ী বিশ্ববিদ্যালয় শাখায় ছাত্রদলের কমিটি হওয়ার কথা ৭১ সদস্য বিশিষ্ট। তবে এই কমিটিতে ১৭২ জন বেশি রয়েছে।

সে হিসেবে গঠনতন্ত্রের চেয়ে তিনগুণেরও বেশি সদস্যের জায়গা হয়েছে এই কমিটিতে।

বৃহস্পতিবার রাতে (১৮ মে) সংগঠনটির কেন্দ্রীয় সংসদের সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আকরামুল হাসান এই কমিটির অনুমোদন দেন।

শুক্রবার (১৯ মে) সকালে এই দুই শীর্ষ নেতার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে কমিটির অনুমোদনের বিষয়টি জানানো হয়।

এর আগে গত বছরের অক্টোবর মাসে দীর্ঘ ছয় বছর পর খোরশেদ আলমকে সভাপতি ও শহীদুল ইসলামকে সাধারণ সম্পাদক করে এই শাখায় ৬৯ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়। বৃহস্পতিবার অনুমোদিত পূর্ণাঙ্গ কমিটিতে এই ৬৯ জনের সঙ্গে বাকিরা যুক্ত হয়েছেন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, কমিটিতে স্থান পাওয়াদের তিন ভাগের প্রায় একভাগই ২০০২-২০০৩ শিক্ষাবর্ষের। ওই শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া সর্বশেষ শিক্ষার্থীরাও স্নাতকোত্তর শেষে বিশ্ববিদ্যালয় ছেড়েছেনও তা প্রায় অর্ধযুগ হয়ে গেছে। স্বাভাবিক ছাত্রদলের এই নেতাদেরও কারোই ছাত্রত্ব নেই। এদের অনেকেই বিভিন্ন জায়গায় চাকরি করছেন, কেউবা আবার ব্যবসায় যুক্ত হয়েছেন। তবে অতীতে সংগঠনের প্রতি ত্যাগের স্বীকৃতিস্বরূপ তাদের জায়গা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে একসময় বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নেত্বত্ব দেওয়া ও বর্তমানে সংগঠনটির কেন্দ্রীয় একজন নেতা বাংলানিউজকে বলেন, ‘কমিটির তিনভাগের প্রায় একভাগ ২০০২-০৩ শিক্ষাবর্ষের তা ঠিক। কিন্তু দীর্ঘদিন পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় তারা দলের প্রতি ত্যাগী থাকলেও পদ-পদবী পাননি। তাই বিশ্ববিদ্যালয় ছাত্রদল থেকে পাঠানো সুপারিশে তাদের নামও অন্তর্ভূক্ত ছিল। কেন্দ্র অতীতে ত্যাগের স্বীকৃতিস্বরূপ কমিটিতে তাদের জায়গা দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, মে ১৯, ২০১৭

টিএইচ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।