ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবি পাঠাগারে বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, মে ১৮, ২০১৭
চবি পাঠাগারে বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ অধ্যাপক ড. সোলতান আহমেদের হাতে ‘কারাগারের রোজনামচা’ তুলে দিচ্ছেন ছাত্রলীগ নেতাকর্মীরা

চট্টগ্রাম: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীমূলক বই ‘কারাগারের রোজনামচা’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় পাঠাগারে দিয়েছেন চবি ছাত্রলীগের স্থগিত কমিটির সহ-সম্পাদক সাবরিনা চৌধুরী।

বৃহস্পতিবার (১৮ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের পাঠাগার, বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউট এবং সেমিনারে বইটি দেওয়া হয়। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস, সমাজবিজ্ঞান অনুষদের ডিন ও হলুদ দলের আহ্বায়ক অধ্যাপক ড. সোলতান আহমেদকেও বইটি দেয়া হয়।

সাবরিনা চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে জানতে পারে, বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর ত্যাগ-তিতিক্ষা সম্পর্কে জানতে পারে তাই আমাদের এই ছোট্ট প্রয়াস। বইটি প্রত্যেক বিভাগেও বিতরণ করা হবে।

এসময় উপস্থিত ছিলেন ছাত্রলীগ কর্মী রিয়া, তাহসীনা, লিজা, মুহিত, সাকিব, মাবিয়া, বীথি ও নাসিমা।

১৯৬৬ থেকে ১৯৬৮ কালপর্বের বঙ্গবন্ধুর কারাস্মৃতি এ গ্রন্থটিতে স্থান পেয়েছে। ১৯৬৯ সালে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্তি দেওয়ার সময় তৎকালীন পাকিস্তান সরকার কারাগারে তার লেখা দুটি ডায়েরি জব্দ করে। ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে এবং পুলিশের বিশেষ শাখার সহায়তায় উদ্ধারকৃত একটি ডায়েরির গ্রন্থরূপ হলো বাংলা একাডেমি প্রকাশিত এই ‘কারাগারের রোজনামচা’।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, মে ১৮, ২০১৭

জেইউ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।