ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘অনেক ক্রিকেট তারকা আছে দরিদ্র পরিবারের সন্তান’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৬ ঘণ্টা, মে ১৮, ২০১৭
‘অনেক ক্রিকেট তারকা আছে দরিদ্র পরিবারের সন্তান’ গোলাম মোস্তাফা স্মৃতি টেবিল টেনিস প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে মেয়র। ছবি: উজ্জ্বল ধর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: গরিব ঘরের সন্তানদের মধ্যে প্রতিষ্ঠিত খেলোয়াড় হওয়া নিয়ে ভুল ধারণা আছে উল্লেখ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ক্রীড়াক্ষেত্রে কৌশলের চেয়ে বড় ফিজিক্যাল ফিটনেস। কেউ টেকনিকে ভালো, কিন্তু ফিটনেসে দুর্বল। তাহলে একই তালে পুরো খেলা খেলতে পারবে না।  

তিনি বলেন, অনেক ক্রিকেট তারকা আছে একেবারে হতদরিদ্র পরিবারের সন্তান। এমনকি কুরবানি দিতে পারতেন না।

এখন খেলে টাকা উপার্জন করে কুরবানিতে পরিবারকে সহায়তা করছেন। মাইলকে মাইল পায়ে হেঁটে অনুশীলন করেছেন।
সবকিছুতে মানসিক দৃঢ়তা, একাগ্রতা ও সদিচ্ছাই আসল কথা।   

বৃহস্পতিবার (১৮ মে) নবীন মেলা আয়োজিত অ্যাডভোকেট গোলাম মোস্তাফা স্মৃতি টেবিল টেনিস প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। গোলাম মোস্তাফা স্মৃতি টেবিল টেনিস প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন মেয়র

এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন সিজেকেএস জিমনেশিয়ামে নবীন মেলার সভাপতি জামাল উদ্দিন বাবুলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার ও সিজেকেএস সহসভাপতি মোহাম্মদ হাফিজুর রহমান।

নবীন খেলোয়াড়দের উদ্দেশে মেয়র বলেন, খেলাধুলার মূল কথা কনটিনিউশন থাকতে হবে। ‍তাহলে পরিকল্পনা অনুযায়ী লক্ষ্যে পৌঁছা সম্ভব। মানুষের পক্ষে অসাধ্য বলে কিছু নেই। সুস্থ মানুষের সব যোগ্যতা থাকে। তবে তা সুপ্ত থাকে। প্রতিভার প্রতিফলনের জন্য লক্ষ্যনির্ধারণ করে পরিকল্পনা করতে হবে। কতটুকু যেতে চাই। কীভাবে পৌঁছতে চাই। মানসিক দৃঢ়তা থাকতে হবে ‘আমি পারবো’। এরপর যা যা পরিকল্পনা ও প্রচেষ্টা চালাতে হবে।

তিনি বলেন, স্পোর্টস ক্রমান্বয়ে বাড়ছে। আগে পরিবার থেকে খেলোয়াড়রা খুব বেশি সহযোগিতা পেত না। ব্যতিক্রম আছে। তবে বেশিরভাগ নিজের ইচ্ছেতে এগিয়েছেন। পরিবার থেকে লুকিয়ে, বকাঝকা সহ্য করে অনেকে খেলেছেন। এখন বৈরী আবহাওয়া, প্রচণ্ড রোদ, ঝড়, বৃষ্টি উপেক্ষা করে মা-বাবারা ঘণ্টার পর ঘণ্টা ছেলে-মেয়ের অনুশীলনের সময় বসে থাকছেন। অনেক একাডেমি আছে। এটি প্লাস পয়েন্ট। পড়ালেখার পাশাপাশি নিজেকে প্রতিষ্ঠিত খেলোয়াড় হিসেবে গড়ে তুলতে হবে। প্রতিটি বিষয়ে পরিকল্পনাই মুখ্য। খেলোয়াড় হলে পড়ালেখার ক্ষতি হবে এটি ভুল ধারণা। দিনের ২৪ ঘণ্টা রুটিন করে পড়ার, খাওয়ার, ঘুমানোর, খেলার সময় নির্ধারণ করলে সব ক্ষেত্রে সফলতা অর্জন করা যায়। গোলাম মোস্তাফা স্মৃতি টেবিল টেনিস প্রতিযোগিতা

সিজেকেএস টেবিল টেনিস কমিটির সাধারণ সম্পাদক মো. মোরশেদ আলমের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন প্রয়াত অ্যাডভোকেট গোলাম মোস্তাফার সহধর্মিণী ফাতেমা বেগম, স্যানমারের সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর শাহরিয়ার চৌধুরী, প্যানেল মেয়র নিছার‌ উদ্দিন আহমেদ মঞ্জু, সিজেকেএস নির্বাহী সদস্য মো. ইউসুফ, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, শৈবাল দাশ সুমন, কারিকা’র বিশেষ প্রতিনিধি সাইফুল ইসলাম, জাতীয় টেনিস খেলোয়ার ডা. মানস চৌধুরী, চিটাগাং ইভেন্টজের স্বত্বাধিকারী মো. সাহাবউদ্দিন প্রমুখ।   

সিজেকেএস জিমনেশিয়ামে অনুষ্ঠেয় সাত লাথ টাকা বাজেটের এ টুর্নামেন্টে পুরুষ (একক ও দলগত), বালক (একক) ও নারী (একক) ক্যাটাগরিতে বাংলাদেশ বিমান এয়ারলাইন্স, অরুণিমা ক্লাব, গ্রিন পয়েন্ট টিটি ক্লাব, রংপুর, নড়াইল, চট্টগ্রাম, ইউনাইটেড টিটি ক্লাব ও কক্সবাজার টিমসহ দেশের শীর্ষস্থানীয় অর্ধশতাধিক খেলোয়াড় অংশ নিচ্ছে। খেলা পরিচালনা করছেন শাহাদাত হোসেন রতন, আমিরুল ইসলাম, মঞ্জুরুল হাসান ও সাখাওয়াত হোসেন খান।

উদ্বোধনী দিন অরুণিমা বনাম গ্রিন পয়েন্ট, বিমান এয়ারলাইন্স বনাম নড়াইল, চট্টগ্রাম বনাম কক্সবাজার ও ইউনাইটেড টিটি ক্লাব বনাম রংপুর জেলা দলের খেলা হয়। এতে অরুণিমা, বিমান, চট্টগ্রাম ও ইউনাইটেড টিটি ক্লাব প্রতিপক্ষকে সেটে হারিয়ে সেমিফাইনালে উন্নীত হয়। কাল অরুণিমা বনাম বিমান এবং চট্টগ্রাম বনাম ইউনাইটেড টিটি ক্লাবের সেমিফাইনাল এবং একক খেলাগুলো অনুষ্ঠিত হবে।  

টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক আবাসন বিষয়ক নিয়মিত প্রকাশনা ‘কারিকা’। পাওয়ার্ড বাই বিএম এলপি গ্যাস। কো-পাওয়ার্ড বাই ইগলু আইসক্রিম। ইভেন্ট পার্টনার চিটাগাং ইভেন্টজ। হসপিটালিটি পার্টনার প্যারাগন টেকনোলজি অ্যান্ড সার্ভিস। হেলথ পার্টনার ইপিক। বেভারেজ পার্টনার প্রাণ ফ্রুটো। মিডিয়া পার্টনার বাংলানিউজটোয়েন্টিফোর.কম, রেডিও টুডে, সমকাল, জিটিভি ও দৈনিক পূর্বকোণ।

গোলাম মোস্তাফা স্মৃতি টেনিস টুর্নামেন্ট ১৮-২০ মে

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, আপডেট ১৮০০ ঘণ্টা, মে ১৮, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।