ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বৈদেশিক মুদ্রা অর্জনের বড় খাত হবে তথ্যপ্রযুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, মে ১৭, ২০১৭
বৈদেশিক মুদ্রা অর্জনের বড় খাত হবে তথ্যপ্রযুক্তি বৈদেশিক মুদ্রা অর্জনের বড় খাত হবে তথ্যপ্রযুক্তি

চট্টগ্রাম: আগামী দিনে তথ্যপ্রযুক্তি দেশের বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম খাত হবে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের (চুয়েট) ভাইস চ্যান্সেলর (ভিসি) ড. মোহাম্মদ রফিকুল আলম।

বুধবার (১৭ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ আয়োজিত ‘আইসিটি অ্যান্ড ইমপরট্যান্স অব প্রোগ্রামিং কনটেস্ট’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

চুয়েট ভিসি বলেন, ‘উন্নত বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তি খাতে অগ্রগতির বিকল্প নেই।

এই খাত থেকে ২০২১ সালের মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয় অর্জনের লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী দেশকে যেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছেন সেই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে তরুণ প্রজন্মকে ভূমিকা রাখতে হবে।
সেক্ষেত্রে আইসিটি ও প্রোগ্রামিং হতে পারে শিক্ষার্থীদের এগিয়ে যাওয়ার ক্ষেত্র।

সেমিনারের রিসোর্স পারসন হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেক্টিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডীন অধ্যাপক ড. এম কায়কোবাদ। তিনি বলেন, চুয়েটের সিএসই ডিপার্টমেন্ট প্রোগ্রামিং প্রতিযোগিতা বরাবরই ভালো করছে। শিক্ষার্থীদের মাঝে প্রবল আগ্রহ আছে বলেই এটি সম্ভব হচ্ছে। মানুষের কল্পনাশক্তি জ্ঞানার্জনের চেয়ে অধিক শক্তিশালী ও কার্যকর। শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের পাশাপাশি সৃজনশীল চিন্তাভাবনার প্রতি মনযোগী হতে হবে বলেও মত প্রকাশ করেন তিনি।

সেমিনারে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডীন অধ্যাপক ড. কৌশিক দেব, কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রধান ড. মোহাম্মদ সামশুল আরেফীন ও অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহীম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, মে ১৭, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।