ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভালো বক্তা হতে ভয়কে জয় করতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মে ১৭, ২০১৭
ভালো বক্তা হতে ভয়কে জয় করতে হবে

চট্টগ্রাম: ভালো বক্তা বা বিতার্কিক হতে ভয়কে মোকাবেলা করার পরামর্শ দিয়েছেন জনপ্রিয় অনলাইন বিদ্যাপীঠ টেন মিনিটস স্কুলের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আয়মান সাদিক।

তিনি বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের একটি প্রধান সমস্যা হলো তাদের উপস্থাপনা দক্ষতা ভালো না। মঞ্চভীতি কাজ করে।

এই উপস্থাপনা ভীতিকে দূর করতে হলে নিয়মিত অনুশীলন করতে হবে।

বুধবার দুপুরে নগরীর চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) মিলনায়তনে অনুষ্ঠিত দক্ষতা উন্নয়ন বিষয়ক এক কর্মশালায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে এসব কথা বলেন আয়মান।

সিআইইউর শিক্ষার্থীভিত্তিক ক্লাব ডোসা’র সহায়তায় অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা ও এমআইএস বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী রশিদ আহমদ চৌধুরী।

অনুষ্ঠানের  মূল বক্তা আয়মান সাদিক বলেন, তোমাদের মধ্যে অনেক ভালো বক্তা, বিতার্কিক লুকিয়ে আছে, কিন্তু তোমরা জানো না। ভালো বক্তা বা উপস্থাপক হতে হলে  ভয়কে জয় করতে হবে, একে মোকাবিলা করতে হবে। মনের ভেতর গেঁথে থাকা অদৃশ্য শেকলকে ভেঙ্গে ফেলতে হবে।

অনলাইন বা সামাজিক গণমাধ্যমে যথাযথ আচরণের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, আমরা ডিজিটাল লাইফে বসবাস করলেও এই জগতে কীভাবে আচরণ করতে হবে সে ব্যাপারে আমাদের অনেকেরই ধারণা নাই। অথচ অনলাইনে আমাদের আচরণের উপর নির্ভর করছে আমাদের প্রতিষ্ঠান বা দেশের ভাবমূর্তি। তিনি সামাজিক গণমাধ্যমে বাজে মন্তব্য না করার জন্য  শিক্ষার্থীদের পরামর্শ দেন।

শিক্ষার্থীদের সৃজনশীল  হওয়ার তাগিদ দিয়ে বলেন, তোমাদের সৃজনশীল হতে হবে, নতুন কিছু করতে হবে, এক্সপ্লোর করতে হবে। এটি করতে গিয়ে অনেকে হয়তো অনেক কথা বলবে, কিন্তু তোমাদের সেগুলো ঝেরে ফেলে দিতে হবে।

পারস্পরিক সৌহার্দ বাড়ানোর ক্ষেত্রে সালামের উপর গুরুত্বারোপ করে তিনি শিক্ষার্থীদের বলেন, সালাম দাও সবাইকে। হোক সে তোমার বাসার দারোয়ান বা কাজের বুয়া। তোমার দেওয়া সালাম তাকে মুগ্ধ করবে, তার মুগ্ধ হওয়া মুখ তোমাকে সুখী করে তুলবে।  

অনুষ্ঠানে আয়মান সাদিক সিভি রাইটিং, ইন্টারভিউ স্কিলস, প্রেজেন্টেশন, সফটওয়্যার, ক্যারিয়ার গাইডলাইন, করপোরেট গ্রুমিং প্রভৃতি বিষয়ে গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন।

সিআইইউ শিক্ষার্থী মাইশা ও ব্রেন্ট এর উপস্থাপনায় ব্যবসায় অনুষদের সহকারী অধ্যাপক রোবাকা শমসের, সহকারী অধ্যাপক কামরুদ্দিন পারভেজ, সহকারী অধ্যাপক রাহাত বারী তুহিনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের বিপুল সংখ্যক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৪৫ঘণ্টা, মে ১৭, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad