ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পোশাক খাতের অগ্রযাত্রায় বাধা ব্যাংকের দ্বৈতনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, মে ১৫, ২০১৭
পোশাক খাতের অগ্রযাত্রায় বাধা ব্যাংকের দ্বৈতনীতি পোশাক খাতের অগ্রযাত্রায় বাধা ব্যাংকের দ্বৈতনীতি, ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: ব্যাংকের হয়রানি ও ঋণ দেওয়ার ক্ষেত্রে দ্বৈতনীতি দেশের পোশাক খাতকে নিরুৎসাহিত করে। সিঙ্গেল ডিজিটে ঋণ দেওয়ার কথা বলা হলেও এখনো ডাবল ডিজিটে ঋণ নিতে হচ্ছে। এসব কারণে এ খাতের অগ্রযাত্রা বাধাগ্রস্থ হচ্ছে।

 

সোমবার সন্ধ্যায় বিজিএমইএ চট্টগ্রাম কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সেমিনারে এসব অভিযোগ তুলে ধরেন ব্যবসায়ীরা। ব্যাংকের হয়রানির বিষয়টি সার্ভে করে সরকারকে জানানোর অনুরোধও জানিয়েছেন তারা।

নিউ ডাইনামিকস ইন বাংলাদেশ আরএমজি সেক্টর রেসট্রাকটিউরিং, আপগ্রেডেশন অ্যান্ড কমপ্লায়েন্স অ্যাসিউরেন্স শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। বিজিএমইএ ও সিপিডি’র যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

সিপিডি’র সম্মানিত ফেলো প্রফেসর মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি মঈনউদ্দিন আহমেদ (মিন্টু) উদ্বোধনী বক্তব্য রাখেন। এতে মূল প্রবদ্ধ উপস্থাপন করেন সিপিডি’র গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

উদ্বোধনী বক্তব্যে মঈনউদ্দিন আহমেদ (মিন্টু) তৈরি পোশাক শিল্পের বর্তমান অবস্থা তুলে ধরে বলেন, ২০২১ সালে আমাদের লক্ষ ৫০ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রফতানি করা। এজন্য আমাদের পরিবর্তনশীল বিশ্ব বাজারের প্রেক্ষিতে পুনর্গঠনের প্রক্রিয়ায় সব রকম প্রস্তুতি নিতে হবে।

তিনি বলেন, বর্তমানে তৈরি পোশাকের বিশ্ব বাজার ৪৪৫ বিলিয়ন মার্কিন ডলার ২০২১ সালে তা এসে দাঁড়াবে ৬৫০ বিলিয়ন ডলারে। তাই আমাদেরকে পণ্য উৎপাদনে বৈচিত্র ও নতুন বাজারে ব্যাপকভাবে রফতানি বৃদ্ধিতে কাজ করতে হবে।

তৈরি পোশাক খাতের অগ্রযাত্রায় ব্যাংকের দ্বৈতনীতিকে বাধা হিসেবে দেখছেন ব্যবসায়ীরা

সিপিডি’র সম্মানিত ফেলো প্রফেসর মোস্তাফিজুর রহমান বলেন, তৈরি পোশাক শিল্প দীর্ঘদিন থেকে একক শিল্প হিসেবে বাংলাদেশের অর্থনীতিকে প্রাণবন্ত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। রানা প্লাজা পরবর্তী পরিস্থিতিতে এ খাতের পুনর্গঠন প্রক্রিয়ায় করণীয় বিষয়গুলো নিয়ে নিবিড় গবেষণার প্রয়োজন রয়েছে।

বিশ্ব বাজারে চাহিদার নিরীখে পণ্যে বৈচিত্র আনার পাশাপাশি নতুন বাজারে কার্যক্রম বাড়াতে হবে। সে’ক্ষেত্রে শ্রমঘন শিল্প থেকে আধুনিক টেকনোলজি ভিত্তিক উৎপাদন কার্যক্রমে যেতে হবে।

তিনি বলেন, পরিবর্তীত পরিস্থিতিতে সিপিডি একটি দীর্ঘ মেয়াদী গবেষণা কার্যক্রম শুরু করেছে। ফ্যাক্টরি পর্যায়ে পরিবর্তন সম্পর্কে সমীক্ষা চালিয়ে তথ্য সংগ্রহ শুরু করেছে। এ তথ্য উপাত্ত থেকে একটি সুনির্দিষ্ট লক্ষ স্থির করে প্রতিযোগিতা সক্ষম একটি তৈরি পোশাক খাত গঠনে সহায়তা করাই সিপিডির মূল উদ্দেশ্য।

সামগ্রিক বিষয়ের সঙ্গে ব্যাংকের ঋণ প্রদানের বিষয়টি সার্ভে করে বাস্তবচিত্র তুলে ধরার আহ্বান জানিয়ে এশিয়ান অ্যাপারেলস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ ছালাম বলেন, ঋণ দেওয়ার ক্ষেত্রে ব্যাংকগুলো দ্বৈতনীতি অনুসরণ করছে। ঋণ নিতে গেলে নানা ধরনের সমস্যার কথা বলে ডাবল ডিজিটে ঋণ নিতে বাধ্য করছে। বিষয়টি সার্ভে করে সরকারের কাছে প্রকৃত চিত্র তুলে ধরুন।

সেমিনারে অন্যান্যের মধ্যে বিজিএমইএ’র সাবেক প্রথম সহ-সভাপতি এস এম আবু তৈয়ব, বিজিএমইএ’র সাবেক পরিচালক মোহাম্মদ মুসা, বিজিএমইএ’র সদস্য মহিউদ্দিন, শওকত ওসমান প্রমুখ বক্তব্য রাখেন।

এ’সময় বিজিএমইএ’র সহ-সভাপতি মোহাম্মদ ফেরদৌস, পরিচালক কাজী মাহাবুবউদ্দিন জুয়েল, মোহাম্মদ সাইফ উল্লাহ মনসুর, আমজাদ হোসেন চৌধুরী, বিজিএমইএ সাবেক পরিচালক এস এম সাজেদুল ইসলাম, হাসানুজ্জামান চৌধুরী, এ এম চৌধুরী সেলিম, মোহাম্মদ মুসা, অঞ্জন শেখর দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৪১ঘণ্টা, মে ১৫, ২০১৭

এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।