ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রতিবন্ধী অধিদফতরের বিরোধিতা মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
প্রতিবন্ধী অধিদফতরের বিরোধিতা মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী প্রতিবন্ধীদের অধিদফতর বাস্তবায়ন বিরোধিতা মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী

চট্টগ্রাম: প্রতিবন্ধী মানুষের অধিদফতর বাস্তবায়নে আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রিতা ও এনজিও নেতৃবৃন্দের বিরোধিতাকে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধের ইতিহাস গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান।

শনিবার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম প্রেসক্লাবে প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদফতর অবিলম্বে বাস্তবায়নের দাবিতে প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনসমূহের জাতীয় নেটওয়ার্ক প্রতিবন্ধী নাগরিক সংগঠন পরিষদের (পিএনএসপি) উদ্যোগে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সকল শ্রেণি পেশার মানুষের সম অধিকারের জন্য একাত্তরে মুক্তিযুদ্ধ করেছিলাম।

কিন্তু এতো বছর পরেও প্রতিবন্ধী মানুষের অধিকার নিশ্চিত না হওয়া অত্যন্ত দুঃখজনক। রাষ্ট্রের দায়িত্ব প্রতিবন্ধী মানুষের অধিদফতর বাস্তবায়নের মাধ্যমে তাদের সম অধিকার নিশ্চিত করা।
  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদফতর উদ্বোধন করার তিন বছর পরেও এর বাস্তবায়ন না হওয়ায় তীব্র নিন্দা জানিয়ে সমাবেবেশে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে, স্বৈরাচার বিরোধী আন্দোলনে এবং অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠন করতে গিয়ে যারা প্রতিবন্ধিতা বরণ করেছেন, তাদের জন্য অনেক ক্ষেত্রেই রাষ্ট্র দায়িত্ব নিলেও দেশের প্রতিবন্ধী জনগণের প্রতি রাষ্ট্রের বৈষম্যমুলক দৃষ্টিভঙ্গী নিন্দনীয়।

পিএনএসপি এর পরিচালক রফিক জামান বলেন, প্রতিবন্ধী মানুষের জন্য শুধুমাত্র সামাজিক নিরাপত্তা খাতেই কাজ হয়। কিন্তু শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, সংস্কৃতি, ক্রীড়াসহ সকল খাতে প্রতিবন্ধী মানুষের জন্য উদ্যোগ গ্রহণ করা রাষ্ট্রের দায়িত্ব।      

সরকারের প্রান্তিক জনগোষ্ঠির জন্য নেয়া নানা পদক্ষেপ তুলে ধরে পিএইচপি গ্রুপের নির্বাহী পরিচালক ও দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি হুমায়ুন কবির বলেন, প্রতিবন্ধী মানুষকে মুলধারায় সম-মর্যাদায় অংশগ্রহণের পরিবেশ তৈরির দায়িত্ব রাষ্ট্রের। প্রয়োজনে তা অর্জনে প্রতিবন্ধী মানুষকে রাজপথে সোচ্চার হতে হবে।

সমাবেশে কোস্টাল ডিপিও এলায়েন্স, চন্দনাইশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা, পূর্ব বাকলিয়া প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন, বি-স্ক্যান, সিডাব চট্টগ্রাম, সংশপ্তক এবং উৎস সংগঠনের প্রতিনিধিরা অংশ নেয়।

সমাবেশে র‍্যাড’র সভাপতি অ্যাডভোকেট নুরুজ্জাহান, কোস্টাল ডিপিও এলায়েন্স’র সাধারণ সম্পাদক স্বরূপানন্দ চক্রবর্তী, চন্দনাইশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক সেলিনা আক্তার রওশন চৌধুরী, পূর্ব বাকলিয়া প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনের আহবায়ক মুহম্মদ আলমগীর, বি-স্ক্যান‘র সভাপতি সাবরিনা সুলতানা, সিডাব চট্টগ্রামের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সাজ্জাদ, চট্টগ্রাম বধির উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক নিমাই বণিক, সংশপ্তকের কর্মসূচির সমন্বয়কারি নার্গিস চৌধুরী, উৎস’র নির্বাহী পরিচালক আবুল হাসেম, সিএসডি’র সাধারণ সম্পাদক বিশ্বজিত গুপ্ত এবং প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদের (পিএনএসপি) টিম লিডার ইফতেখার মাহমুদ।

বক্তারা আরও বলেন, জাতিসংঘ প্রতিবন্ধী ব্যক্তি অধিকার সনদের (সিআরপিডি) ধারা ৩৩-এ এই ধরণের সমন্বয়কারী প্রতিষ্ঠানের নির্দেশনা দেওয়া হয়েছে। সিআরপিডি অনুসমর্থনকারী বিভিন্ন দেশ যেমন ভারত সরকারও এ নির্দেশনা অনুযায়ী ২০১২ সালের মে মাসে প্রতিবন্ধী ব্যক্তি ক্ষমতায়ন অধিদফতর চালু করেছে। এই অঙ্গীকার বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের ৪ এপ্রিল বিশ্ব অটিজম সচেতনতা দিবসে প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদফতর উদ্বোধন করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।