ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

একটি চিংড়ি পোনা ধরতে ১০ গুণ অন্য পোনা নষ্ট !

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
একটি চিংড়ি পোনা ধরতে ১০ গুণ অন্য পোনা নষ্ট ! একটি চিংড়ি পোনা ধরতে ১০ গুণ অন্য পোনা নষ্ট !

চট্টগ্রাম: সীতাকুণ্ডে অভিযান চালিয়ে আবারও চিংড়ি পোনার চালান আটক করেছে ভ্রাম্যমাণ আদালত।এবারের সংখ্যাটা তিন লাখ।এ নিয়ে গত পাঁচদিনে ২৭ লাখ পোনা জব্দ করে অবমুক্ত করা হলো।

মৎস্য কর্মকর্তাদের দাবি একটি চিংড়ি পোনা ধরতে গিয়ে ১০ গুণ অন্য পোনা নষ্ট করা হচ্ছে। মৎস্য সম্পদ রক্ষায় চিংড়ি পোনা বিরোধী এই অভিযান।

উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ যৌথভাবে এই অভিযান পরিচালনা করছে। এদিনও অভিযানে নেতৃত্ব দেন সহকারী কমিশনার (ভূমি) রুহুল আমিন ও উপজেলা মৎস্য কর্মকর্তা সেলিম রেজা।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, সর্বশেষ শুক্রবার দিনগত রাত চারটায় উপজেলার বড় দারোগাহাট এলাকায় খুলনাগামী মিম জাল পরিবহনের একটি গাড়িতে তল্লাশি চালিয়ে তিন লাখ চিংড়ি পোনা আটক করা হয়। প্রতিটি দেড় টাকা হিসেবে এসব চিংড়ি পোনার বাজারমূল্য দাঁড়ায় চার লাখ টাকা।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রুহুল আমিন বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে আমি ও উপজেলা মৎস্য কর্মকর্তা সেলিম রেজা ভ্রাম্যমাণ আদালতের সদস্যদের নিয়ে ঘটনাস্থলে অবস্থান নিই। এসময় গাড়িটির (খুলনা-ব ১১-০১০৫) বাংকারে তল্লাশি চালিয়ে ১৬ টি ড্রাম ভর্তি চিংড়ি পোনা দেখতে পাই। ’একটি চিংড়ি পোনা ধরতে ১০ গুণ অন্য পোনা নষ্ট !

‘পরে চিংড়ি পোনাগুলো জব্দ করে শনিবার ভোর সাড়ে ছয়টা থেকে সকাল সাড়ে সাতটা পর্যন্ত উপজেলার কুমিরা ঘাটে অবমুক্ত করা হয়। এ ঘটনায় বাসের চালক ও তার সহযোগী-উভয়কে পাঁচ হাজার টাকা করে মোট ১০হাজার টাকা জরিমানা করা হয়। ’-বলেন রুহুল আমিন।

এই সহকারী কমিশনার আরও বলেন, ‘গত পাঁচদিনের মধ্যে তিনবার অভিযান চালিয়ে প্রায় ২৭ লাখ চিংড়ি পোনা জব্দ করে অবমুক্ত করা হয়েছে। এর আগে একই এলাকায় অভিযান চালিয়ে গত মঙ্গলবার চার লাখ এবং বৃহস্পতিবার ২০ লাখ চিংড়ি পোনা জব্দ করা হয়। পাশাপাশি চিংড়ি পোনা জব্দের ঘটনায় ৬০হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এসব চিংড়ি পোনা শিকার করতে গিয়ে এক শ্রেনীর ব্যবসায়ী দেশের মৎস সম্পদ ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে বলে জানিয়েছেন মৎস্য কর্মকর্তারা। মশারির নেট দিয়ে নদী এবং সমুদ্র থেকে এসব পোনা ধরতে গিয়ে অনেক প্রজাতির অন্যান্য মাছ নষ্ট করছেন তারা।

এ বিষয়ে জানতে চাইলে জেলা মৎস্য কর্মকর্তা মো. মমিনুল হক বাংলানিউজকে বলেন, ‘মশারির নেট নিয়ে চিংড়ি পোনা ধরতে গিয়ে ন্যুনতম অন্য প্রজাতির ১০টি পোনা নষ্ট করছে। তবে এটি ওই এলাকায় অন্যান্য মাছের হারের উপর নির্ভর করে। এক্ষেত্রে অন্যান্য পোনা নষ্টের হার আরও অনেক বেশি বাড়তে পারে। ’

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।