ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বছরে ১০০ মুক্তিযোদ্ধাকে ফ্রি চিকিৎসা দেবে ভারত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
বছরে ১০০ মুক্তিযোদ্ধাকে ফ্রি চিকিৎসা দেবে ভারত মুক্তিযোদ্ধার সন্তানদের হাতে বৃত্তির চেক তুলে দিচ্ছেন গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। ছবি: উজ্জ্বল ধর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: প্রতিবছর ১০০ মুক্তিযোদ্ধাকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হবে বলে জানিয়েছেন ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। শনিবার (২৯ এপ্রিল) সকালে নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে ভারতীয় হাইকমিশনের উদ্যোগে মুক্তিযোদ্ধার সন্তানদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি।

উদ্বোধনী বক্তব্যে ভারতীয় হাইকমিশনার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী মুক্তিযোদ্ধাদের জন্য ৩টি নতুন কল্যাণমূলক পরিকল্পনার ঘোষণা দিয়েছিলেন। এরমধ্যে সব মুক্তিযোদ্ধারা ৫ বছরের ভারতীয় মাল্টিপল এন্ট্রি ভিসা পাবার যোগ্য হবেন।

প্রতিবছর ১০০ মুক্তিযোদ্ধাকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান এবং নতুন মুক্তিযোদ্ধা বৃত্তি স্কিমের আওতায় আরও ১০ হাজার শিক্ষার্থীকে ৩৫ কোটি রুপি মূল্যমানের বৃত্তি প্রদান করা হবে। ’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এ ঘোষণা বীর মুক্তিযোদ্ধাদের প্রতি আমাদের দৃঢ় বহিঃপ্রকাশ জানিয়ে হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতার জন্য বীর মুক্তিযোদ্ধা আর ভারতীয় সেনারা একসাথে রক্ত দিয়েছিল।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ভারত ও বাংলাদেশের মধ্যে একটি শক্তিশালী সম্পর্কের বীজবপন করেছিলেন। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এ সম্পর্ক আরও নতুন উচ্চতায় পৌঁছে গেছে। আশা করছি, আমাদের এ সম্পর্ক চিরদিন অবিচ্ছেদ্য থাকবে। ’

মুক্তিযোদ্ধাদের বৃত্তি প্রাপ্ত  সন্তানদের সাথে গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।  ছবি: উজ্জ্বল ধর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার।

সভা শেষে স্কলারশিপ স্কিমের আওতায় চট্টগ্রামের ৪১ মুক্তিযোদ্ধার সন্তানকে চেক বিতরণ করা হয়। সভাশেষে স্বনামধন্য ওড়িশী নৃতশিল্পী প্রমা অবন্তীর পরিচালনায় নৃত্য পরিবেশিত হয় এবং আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী রাশেদ হাসান।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭

এসবি/আইএসএ/টিসি

**‘ভারতের সঙ্গে সুসম্পর্ক আছে এবং থাকবে’

**৪১ মুক্তিযোদ্ধার সন্তানকে বৃত্তি দিল ভারতীয় হাইকমিশন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।