ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘রাষ্ট্র কতটা মানবিক বোঝা যাবে রাষ্ট্রের আইন দেখে’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
‘রাষ্ট্র কতটা মানবিক বোঝা যাবে রাষ্ট্রের আইন দেখে’ বক্তব্য রাখছেন ড.অনুপম সেন

চট্টগ্রাম: একুশে পদকপ্রাপ্ত বরেণ্য শিক্ষাবিদ ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.অনুপম সেন বলেছেন, রাষ্ট্রের ভিত্তি হলো আইন।  এই আইনের মধ্যে কঠোর ও মানবিক দিক আছে।  কোন রাষ্ট্র কতটা মানবিক তা বুঝতে হলে দেখতে হবে সেই রাষ্ট্রের আইন।

বুধবার (২৬ এপ্রিল) সকালে নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের বরণ ও বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।  

নবীন শিক্ষার্থীদের শুভেচ্ছা ও বিদায়ী শিক্ষার্থীদের ভালবাসা জানিয়ে অনুপম সেন বলেন, চলার পথে ক্ষণিক পরাজয়ে বিচলিত হলে চলবে না।

 ঘুরে দাঁড়াতে হবে।  আনন্দকে পাথেয় করে অর্জন করতে হবে জয় ও সাফল্য।

তিনি বলেন, চট্টগ্রামের বলিষ্ঠ বিচারকদের মাধ্যমে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় আইন বিভাগের শিক্ষার্থীদের হাতে-কলমে অনুশীলন করানো হচ্ছে।  এতে তাদের আইনি শিক্ষা যথাযথ হচ্ছে। শিক্ষাজীবন শেষ করার পর তারা দেশবরেণ্য আইনজীবীদের সঙ্গে কাজ করছেন এবং প্রশংসা পাচ্ছেন।

৩২ ও ৩৩ তম ব্যাচের নবীন বরণ এবং ২০ তম ব্যাচের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী।

২১ তম ব্যাচের শিক্ষার্থী আইনুন নাহার, অনিক হাওলাদার ও সৈয়ত মাঈনুল আলম সৌরভের সঞ্চালনায় বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক  মোরশেদ মাহমুদ খান, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আহমদ রাজীব চৌধুরী ও আইন বিভাগের সহকারী অধ্যাপক নুর মোহাম্মদ।

অনুষ্ঠানে সহকারী অধ্যাপকদের মধ্যে অনুপ কুমার বিশ্বাস, মেহের নিগার, হুমায়রা নওশিন উর্মী, ফাহমিদা কাদের, সঞ্জয় বিশ্বাস, ফরিদউদ্দিন আহমেদ নোমান, ইয়াসমিন ফারজানা, মাহবুবা সুলতানা, তাকমিনা কামাল, হিল্লোল সাহা এবং প্রভাষকদের মধ্যে মেহেরুন্নেসা বেগম, তাহমিনা সানজিদা, সুরিনা তারজিদ, জাবেদ আরাফাত, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক দলের সমন্বয়ক পঙ্কজ বিশ্বাস ও আইন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন ।

আলোচনার পর প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক দল ‘বিশ্ব দরবারে বাংলাদেশ’ শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

‍বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।