ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

খাল-নালা উদ্ধারেই মিলবে জলাবদ্ধতা থেকে মুক্তি

মো.মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
খাল-নালা উদ্ধারেই মিলবে জলাবদ্ধতা থেকে মুক্তি মো. জামাল হোসেন।

চট্টগ্রাম: ভরাট হয়ে যাওয়া খাল-নালা খনন, অবৈধ দখলমুক্ত এবং ভরাট হয়ে যাওয়া চাক্তাই খাল উদ্ধার করলেই নগরী জলাবদ্ধতামুক্ত হবে বলে মনে করছেন চট্টগ্রাম সিটি করপোরেশন এক্স কাউন্সিলর ফোরামের সদস্য সচিব মো. জামাল হোসেন।

এই তিনটি কারণেই নগরে জলাবদ্ধতা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, সম্ভাব্যতা যাচাই না করে বিভিন্ন সময়ে জলাবদ্ধতা নিরসনের উদ্যোগ নেওয়া হলেও তা সফল হয়নি। জলাবদ্ধতা নিরসনে মাঠ পরিদর্শন ও খালের উভয় পাড়ে বসবাসরত বাসিন্দারের সঙ্গে কথা বলতে হবে।

তাদের পরামর্শ নিয়ে কাজ করলেই জলাবদ্ধতা থেকে মুক্তি মিলবে।

২০০৫ সালের আগে নগরীতে জলাবদ্ধতা ছিল না জানিয়ে জামাল হোসেন বলেন, ২০০০ সালে তৎকালীন মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী পতিত বর্জ্য অপসারণে স্প্রে মেশিন কিনেছিলেন।
এরপর জলাবদ্ধতা নিরসনে চাক্তাই খালের নিচের অংশ পাকার করার সিদ্ধান্ত নেন। এ দুটি প্রকল্পই সফল হয়নি। কারণ মেয়র মাঠ পরিদর্শন ও সম্ভাব্যতা যাচাই না করেই কাজ করেছিলেন।

মহিউদ্দিনের পর যারাই মেয়র হয়েছেন তারাও একই পথে হাটার কারণে জলাবদ্ধতা নিরসন হচ্ছে না মন্তব্য করে তিনি বলেন, সাবেক মেয়র এম মনজুর আলম ও বর্তমান মেয়রও মাঠ পর্যায়ে না গিয়ে সিদ্ধান্ত নিচ্ছেন। ফলে কাজের সুফল পাওয়া যাচ্ছে না।
মো. জামাল হোসেন।
সমতল থেকে খালের রিটেইনিং ওয়াল ৩ থেকে ৪ ফুট উঁচু হওয়ার কারণে খালে পানি পড়ছে না উল্লেখ করে তিনি বলেন, নগরীর সব শাখা খালের মুখ বন্ধ হয়ে গেছে। ফলে চাক্তাই খালে পানি পড়ছে না।

তিনি বলেন, ভরাট ও অবৈধ দখলের কারণে মির্জা খাল, চট্টেশ্বরী খাল, নালি খাল, কলাবগিচা খাল, চশমা খাল, ডাইভারশন খাল ও বদর খালের পানি চাক্তাই খালে পড়তে পারছে না। অবৈধ বিলবোর্ড অপসারণের মতো সাহসী অভিযান চালিয়ে এসব খাল-নালা উদ্ধার করতে হবে।

চাক্তাই খালের তলাপাকা করার পর থেকে মাটি অপসারণ হয়নি অভিযোগ করে তিনি বলেন, খালের উভয় পাড়ের বাসিন্দাদের বর্জ্য অপসারণ ব্যবস্থা নিশ্চিত করতে হবে। অন্যথায় মানুষের ভোগান্তি কমবে না।

বাংলাদেশ সময়: ১২৪০ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।