ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শহর ঘুরে বর্জ্য আটকে যায় মাস্টারপুলের তিন পাইপে

রমেন দাশগুপ্ত, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
শহর ঘুরে বর্জ্য আটকে যায় মাস্টারপুলের তিন পাইপে শহর ঘুরে বর্জ্য আটকে যায় মাস্টারপুলের তিন পাইপে, ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

চট্টগ্রাম: নগরীর দেওয়ান বাজার ও পূর্ব বাকলিয়া ওয়ার্ডের সংযোগস্থল চাক্তাই খালের উপর মাস্টারপুল।এই সেতুর নিচে তিনটি পাইপলাইন আছে যেগুলো এখন এলাকাবাসীর জন্য বিষফোঁড়া।

শহরের একাংশের বর্জ্য চকবাজার, দেওয়ানবাজারসহ বিভিন্ন এলাকা ঘুরে আটকে যায় মাস্টাপুলের নিচের তিনটি পাইপে। এতে জোয়ারের পানি, বৃষ্টির পানি কোনটিই স্বাভাবিকভাবে প্রবাহিত হতে পারে না।

ফলে মাস্টারপুল এলাকায় চাক্তাই খালের দুইপাড়ের বাসিন্দাদের নিয়তি হয়ে দাঁড়িয়েছে জোয়ার এবং বৃষ্টির পানিতে প্লাবিত হওয়া। ঘরের ভেতরে বসবাস বর্জ্য আর মলমূত্রের সঙ্গে।
আর সেইসঙ্গে অবর্ণনীয় দুর্ভোগ।

ভোরে এলাকায় গিয়ে মাস্টারপুলেরর নিচে লোহার বড় তিনটি পাইপ দেখা গেছে। এসব পাইপে আটকে আছে বিভিন্ ধরনের গৃহস্থালি বর্জ্য, পলিথিন, বড় বড় সোলা, ছোট, বড় কাপড়ের টুকরো, মশারি এই ধরনের পরিত্যক্ত নানা কিছু। পাইপগুলো সেতু থেকে কমপক্ষে পাঁচ ফুট নিচে একেবারে পানির স্বাভাবিক প্রবাহস্তরের সঙ্গে লাগানো অবস্থায় আছে।

চাক্তাই পাড়ের খলিফা পট্টির বাসিন্দা রিকশাচালক আক্তার হোসেন জানান, তিনটি পাইপের মধ্যে একটি গ্যাসের, একটি ওয়াসার এবং আরেকটি পরিত্যক্ত বলে তারা জানেন। সেতুটি নির্মিত হয়েছে চার বঝর আগে। এর আগে লোহার সেতু ছিল। তখন পাইপগুলাে উপরে ছিল। এতে ময়লা আবর্জনা সহজেই চলে যেত।

বর্জ্য আটকে যাচ্ছে মাস্টারপুলে, ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

পাকা সেতু নির্মাণের পর পাইপগুলো নিচে নামিয়ে দেয়ায় বর্জ্য আটকে থাকার বিষয় স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরদের বারবার জানানো হয়েছে। কিন্তু চার বছরেও পাইপগুলো সরানো হয়নি।

মাস্টারপুলের খালেদ কলোনির বাসিন্দা রিকশাচালক বাবুল সরকার বাংলানিউজকে বলেন, চকবাজার ধুনিরপুলের পর থেকে সব আবর্জনা এসে মাস্টারপুলে আটকে যায়। সেগুলো আর সাগরে যেতে পারে না। পাইপ না সরালে কোন লাভ হবে না।

 ' সারাদিন আতংকে থাকি। জোয়ার আসলে ঘরে ময়লা ঢুকে যায়। বৃষ্টি হলে মল পর্যন্ত ঘরে ঢুকে যায়। তিনটা পাইপ সরালে আমাদের এই কষ্ট থাকতো না। তিনটা পাইপ সরাতে কত বছর লাগবে জানি না। '

খালেদ কলোনির বাসিন্দা আল আমিন বলেন, পাইপের কারণে ময়লা আটকাচ্ছে, এটা ঠিক আছে। ময়লাগুলো কখনো পরিস্কার করা হয় না। যদি নিয়মিত পরিস্কার করা হত, এই সমস্যা হত না।

বাংলাদেশ সময়: ০৮২৬ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭ 

আরডিজি/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।