ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৬৫টি খুঁটির ওপর প্রস্তুত ‘বলীযুদ্ধের’ মঞ্চ

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
৬৫টি খুঁটির ওপর প্রস্তুত ‘বলীযুদ্ধের’ মঞ্চ ৬৫ বাঁশে খুঁটির ওপর তৈরি বলীর মঞ্চ, ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

চট্টগ্রাম: ছয় ফুট লম্বার বড় বড় বাঁশের খুঁটি। এক ফুট মাটিতে ডুবে-বাকি পাঁচ ফুটের নজর আকাশের দিকে। সংখ্যায় ‘ওরা’ ৬৫টি। সেসবের আগায় লাগছে কাঠের তক্তা। শ্রমিকের হাত হয়ে পেরেক-হাতুড়ির সমানে সংঘর্ষ চলছেই !

হ্যাঁ, ঐতিহাসিক জব্বারের বলী খেলার দিদার-শামছুদের জন্য রিং তৈরি হচ্ছে। রোববার সকাল থেকে শুরু হয়েছে ২০ বাই ২০ হাতের এই মঞ্চ তৈরির কাজ।

১০ জনের শ্রমিকদল মঞ্চ তৈরিতে ব্যস্ত সময় পার করছেন দিনভর। আয়োজকদের বক্তব্য, ‘রাতের মধ্যেই গড়ে উঠবে পরিপূর্ণ মঞ্চ।

রোববার বিকেলে লালদীঘির মাঠের দক্ষিণ পাশে গড়ে উঠা সেই মঞ্চ এলাকায় একবার ঢু মেরে দেখা গেল-মঞ্চের প্রায় ৬০ ভাগ কাজ শেষ। বাঁশের খুটির তক্তা লাগানোর পর তার উপর ঢেলে দেওয়া হবে বালির আস্তরণ। তার উপরেই লড়বেন ৭০ থেকে ৮০ জন বলী।

বলী খেলা অনুষ্ঠিত হবে মঙ্গলবার (১২ বৈশাখ)। তবে সোমবার থেকে লালদীঘিকে ঘিরে দেড় কিলোমিটার এলাকাজুড়ে শুরু হবে তিন দিনের মেলা, চলবে বুধবার পর্যন্ত। এবার ঐতিহ্যবাহী বলী খেলার ১০৮ তম আসর।

বকশির হাট এলাকার ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর ব্রিটিশবিরোধী আন্দোলনে অংশ নিতে এ অঞ্চলের যুবকদের ঐক্যবদ্ধ করতে কুস্তি প্রতিযোগিতার আয়োজন করেন। সেই থেকে প্রতি বছরের বৈশাখ মাসের ১২ তারিখ এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

মেলার কমিটির সভাপতি কাউন্সিলর জহরলাল হাজারী বাংলানিউজকে বলেন, ‘বলী খেলার মঞ্চ প্রায় প্রস্তুত। রোববার রাতের মধ্যেই বাকি কাজ সম্পন্ন হবে। এ উপলক্ষে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছ। আশা করছি সুন্দরভাবে মেলা ও বলী খেলা শেষ করতে পারবো। ’

দেশের বিভিন্ন প্রান্তের ৭০ থেকে ৮০ জন বলী প্রতিবছর এই বলী খেলায় অংশ নেন। সর্বশেষ অর্থাৎ গত বছরের বলী খেলায় শিরোপা জেতেন কক্সবাজারের উখিয়ার শামছু বলি। তিনি একই জেলার ১৫ বারের শিরোপাজয়ী (১০বার একক ও পাঁচবার যুগ্ম) রামুর দিদার বলীকে পরাজিত করেন।

এবারও সমস্ত নজর থাকবে এই দুই শীর্ষ বলীর দিকে। ইতিমধ্যে সাহাবউদ্দিনের বলী খেলায় শামছুকে মাত্র ১ মিনিট ৭ সেকেন্ডে উড়িয়ে দিয়ে শিরোপা জেতা দিদার বলী যে নতুনভাবে প্রস্তুতি নিয়ে এসেছেন তার হাবভাবে বুঝাই যাচ্ছে। অন্যদিকে গত বছর  এই অঞ্চলে অনুষ্ঠিত সবকটি বড় বড় বলীর লড়াইয়ে জেতা শামছুও যে ছেড়ে কথা বলবেন না তা অনুমেয়। তবে তা দেখার জন্য অপেক্ষা করতে হবে মঙ্গলবার বিকেল পর্যন্ত।

ওই সময় যে রিংয়ে দেখা মেলবে তাদের।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।